1. [email protected] : abulkasem745 :
  2. [email protected] : Amranahmod Amranahmod : Amranahmod Amranahmod
  3. [email protected] : Arafathussain736 :
  4. [email protected] : didarkulaura :
  5. [email protected] : Press loskor : Press loskor
  6. [email protected] : HolyBd24.com :
  7. [email protected] : M Sohel Rana : M Sohel Rana
  8. [email protected] : syed sumon : syed sumon
শুক্রবার, ০৭ মে ২০২১, ০১:৪৭ অপরাহ্ন
শিরোনাম :
কোরবানপুর যুব সমাজের উদ্যোগে দেশের এবং প্রবাসীদের অর্থায়নে অবহেলিত রাস্তার আংশিক মেরামতের কাজ শুরু সিলেটে হেফাজত নেতা শাহিনুর পাশা চৌধুরী মসজিদে এতেকাফ থাকা অবস্থায় গ্রেপ্তার শায়েস্তাগঞ্জে ১২ লক্ষাধিক টাকার গাঁজা উদ্ধার মার্কেটের ভিড়ে সংক্রমণ বাড়ার শঙ্কা করছেন স্বাস্থ্যমন্ত্রী আজ হচ্ছে না খালেদার বিদেশ যাওয়ার সিদ্ধান্ত মাধবপুরে প্রায় ৪ হাজার ইয়াবাসহ ব্যবসায়ী আটক আজমিরীগঞ্জে খাদ্যবান্ধব কর্মসূচির ৪৫০ কেজি চাল জব্দ চুনারুঘাটে পুলিশের ওপর হামলা করে আসামি ছিনতাই নিষেধাজ্ঞা সত্ত্বেও ভারত থেকে প্রবেশ বাড়ছে আখাউড়া বন্দরে স্বাস্থ্যঝুঁকিতে ভারতফেরত জটিল রোগীরা ভূমি অধিগ্রহণে অভিনব জালিয়াতি: ২৯ কোটি টাকা ১৫ ভুয়া মালিকের পকেটে

দেশে ৩০ লাখ টন চাল উদ্বৃত্ত থাকবে, ধান গবেষণার তথ্য

রেজওয়ান আহমদ
  • আপডেটের সময় : মঙ্গলবার, ২২ ডিসেম্বর, ২০২০
  • ২৩ বার ভিউ

দেশে এ বছর অতিবৃষ্টি ও কয়েক দফার বন্যায় ৩৫টি জেলার আমন ধান ক্ষতিগ্রস্ত হলেও দেশে খাদ্য ঘাটতির কোন আশঙ্কা নেই। বরং জুন পর্যন্ত দেশের অভ্যন্তরীণ চাহিদা পূরণ করে কমপক্ষে ৩০ লাখ টন চাল উদ্বৃত্ত থাকবে বলে দাবি করেছে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি)।

একমাসে দেশের ১৪টি কৃষি অঞ্চলে জরিপের ভিত্তিতে সংস্থাটি এই তথ্য পেয়েছে বলে জানিয়েছে।

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. শাহজাহান কবির জানান, সারাদেশে চালের উৎপাদন কম এবং খাদ্য ঘাটতি হওয়ার আশঙ্কার কথা যেভাবে ফলাও করে প্রচার করা হচ্ছে তা আদৌ ঠিক নয়। আমাদের গবেষণায় ১৪টি কৃষি অঞ্চলের ১৮০০ জন কৃষকের কাছ থেকে তথ্য সংগ্রহ করা হয়। পাশাপাশি ৫৬ জন উপজেলা কৃষি কর্মকর্তা ও ১১২ জন উপসহকারী কৃষি কর্মকর্তার নিকট থেকে ধানের আবাদ ও বন্যায় ক্ষয়ক্ষতি সম্পর্কিত তথ্য সংগ্রহ করা হয়। এছাড়া এই প্রথম উৎপাদন নির্ণয়ের জন্য স্যাটেলাইট ইমেজ ব্যবহার করে আমন ধানের আবাদকৃত এলাকার তথ্য বের করা হয়েছে।’

সোমবার (২১ ডিসেম্বর) ব্রি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

ব্রি’র গবেষণায় দেখা গেছে, গত বছরের তুলনায় ১৪টি কৃষি অঞ্চলের মধ্যে এ বছর আমনের ফলন দিনাজপুরে ১১.১ শতাংশ, খুলনায় ৭.১ শতাংশ, চট্রগ্রামে ১.৩ শতাংশ, এবং যশোরে ৩.৫ শতাংশ ফলন বৃদ্ধি পেয়েছে। অপরদিকে বাকি ১০টি কৃষি অঞ্চলে আমন ধানের ফলন বিভিন্ন হারে কমেছে।

চালের হিসাবে এ বছর আউশ, আমন ও বোরো মিলিয়ে মোট চাল উৎপাদন হবে ৩৭.৪২ মিলিয়ন টন। চাহিদা ও যোগানের অবস্থা বিশ্লেষণে দেখা যায় যে, ডিসেম্বর ২০২০ থেকে জুন ২০২১ পর্যন্ত অভ্যন্তরীণ চালের চাহিদা মিটিয়ে কমপক্ষে ৩০ লাখ টন চাল উদ্ধৃত্ত থাকবে। এক্ষেত্রে মাথাপিছু দৈনিক ৪০৫ গ্রাম চাল ধরে সর্বমোট ১৬ কোটি ৭০ লাখ জনসংখ্যার জন্য এই হিসাব করা হয়েছে।

নিউজ টি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

উপদেষ্টা মন্ডলী

কাউন্সিলর এডভোকেট ছালেহ আহমদ সেলিম,
এডভোকেট গিয়াস উদ্দিন আহমদ,
প্রভাষক ডাঃ আক্তার হোসেন,
প্রকাশনা ও সম্পাদক রেজওয়ান আহমদ,
প্রধান সম্পাদক কবি এম এইচ ইসলাম,
বার্তা সম্পাদক এমরান আহমদ,
ব্যবস্হাপনা সম্পাদক আব্দুল আলী দেওয়ান আব্দুল্লাহ,
সহ ব্যবস্হাপনা সম্পাদক আমির হোসেন,
সাহিত্য সম্পাদক কবি সোহেল রানা,
বিভাগীয় সম্পাদক আমিনুর ইসলাম দিদার

© All rights reserved © 2020 Holybd24.com
Design & Developed BY Serverneed.com