1. abulkasem745@gmail.com : abulkasem745 :
  2. Amranahmod9852@gmail.com : Amranahmod Amranahmod : Amranahmod Amranahmod
  3. Arafathussain736@gmail.com : Arafathussain736 :
  4. didar.kulaura@gmail.com : didarkulaura :
  5. Press.loskor@gmail.com : Press loskor : Press loskor
  6. Rezwanfaruki@gmail.Com : HolyBd24.com :
  7. Sohelrana9019@gmail.com : M Sohel Rana : M Sohel Rana
  8. syedsumon22@yahoo.com : syed sumon : syed sumon
মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১:০২ পূর্বাহ্ন
শিরোনাম :
কোরবানপুর যুব সমাজের উদ্যোগে দেশের এবং প্রবাসীদের অর্থায়নে অবহেলিত রাস্তার আংশিক মেরামতের কাজ শুরু নৌবাহিনীর কর্মকর্তাকে মারধর, হাজী সেলিমের ছেলেসহ ৪ জনের বিরুদ্ধে মামলা পরকীয়া করে মাকে বিয়ে করায় ‘ভাড়াটে দিয়ে খুন’ অপরাধী যেই হোক আইনের আওতায় আনা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী জন প্রশাসন সচিবের আশাশুনির বিভিন্ন প্রকল্পের কাজ পরিদর্শন আইজিপি’র সাথে অ্যাটর্নি জেনারেলের সাক্ষাত সুসংগঠিত পাবনা সদর উপজেলা বঙ্গবন্ধু ছাত্র পরিষদঃ আলোচনা ও পরিচিতি সভা কোন অপশক্তির কাছে মাথা নত করবেন না: নিক্সন চৌধুরী ফেঞ্চুগঞ্জের ঘিলাছড়ার প্রতিটা পূজা মন্ডপ পরিদর্শন করলেন ইউপি চেয়ারম্যান হাজী লেইছ চৌধুরী দেশপ্রেম নিয়ে সাংবাদিকদের কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর ৩৪তম স্প্যানে দৃশ্যমান পদ্মা সেতুর ৫.১ কিলোমিটার

গেম চেঞ্জার: রাশিয়া লিবিয়ায় এস -400 এয়ার ডিফেন্স সিস্টেম থাকতে পারে?

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : শনিবার, ৮ আগস্ট, ২০২০
  • ৩৯ বার ভিউ

প্রতিরক্ষা বিশ্লেষকরা রাশিয়ার লিবিয়ায় একটি উচ্চ পর্যায়ের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করেছে কিনা তা নিশ্চিত করার চেষ্টা করছেন। সোশ্যাল মিডিয়ায় প্রচারিত ছবিগুলিতে দেশের পূর্বে রা’স লানুফের কাছে একটি বিশাল রাডার এবং উল্লম্ব ক্ষেপণাস্ত্র টিউব দেখা যাচ্ছে। এটি বিখ্যাত এস -300, বা আরও শক্তিশালী এস -400 মিসাইল সিস্টেম হতে পারে ৷ যদি তা হয় তবে এটি তুরস্ক-সমর্থিত বাহিনীর বিরুদ্ধে রাশিয়া এবং এর স্থানীয় মিত্রদের সহায়তা করতে পারে।

ছবি প্রথমে টুইটার ব্যবহারকারী কেআরএস ইন্টেল অনলাইনে পোস্ট করেছিলেন, যিনি লিবিয়ায় বিষয়টি চিহ্নিত করেছেন। গত কয়েক দিনের মধ্যে নেওয়া হয়েছিল।

এই প্রথম চিত্রগুলি থেকে বিশ্লেষকদের মত রাডারটি রাশিয়ান 96L6E মডেলের মতো দেখায়। এটি এস -300 পৃষ্ঠ-থেকে-বায়ু ক্ষেপণাস্ত্র (এসএএম) সিস্টেমের সাথে যুক্ত একটি লক্ষ্য অর্জনের রাডার। এটি আরও নতুন এবং আরও শক্তিশালী এস -400 ট্রায়ম্ফ সিস্টেমের সাথে ব্যবহৃত হয়। ন্যাটো এই রাডারটিকে কোডের নাম চিজ বোর্ড দেয়।

রাডারের পাশের অংশে একটি ক্ষেপণাস্ত্র টিএল (ট্রান্সপোর্টার ইরেক্টর লঞ্চার) বলে মনে হচ্ছে। ক্ষেপণাস্ত্র টিউবগুলি খাড়া অবস্থানে রয়েছে, উৎক্ষেপণের জন্য প্রস্তুত। এটি এস -300 বা এস -400 হতে পারে।

তারা ইতিমধ্যে ওয়াগনার বেসরকারী সামরিক ঠিকাদার এবং যুদ্ধবিমান নিয়ে এসেছিল। তবে তারা এবং তাদের মিত্ররা তুরস্কের সেনাবাহিনী সহ সক্ষম বিরোধীদের মুখোমুখি। তুর্কি টিবি 2 ড্রোন রাশিয়ান তৈরি বিমান প্রতিরক্ষা বিরুদ্ধে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। তবে এস -300 বা এস -400 তাদের বিরুদ্ধে মারাত্মকভাবে বাধা দেবে।

ফিলাডেলফিয়া ভিত্তিক পররাষ্ট্রনীতি গবেষণা ইনস্টিটিউটের গবেষণার পরিচালক অ্যারন স্টেইনকে বলেছেন, “রাশিয়ানরা চুপচাপ ইঙ্গিত দিয়েছে যে সির্তে এবং জুফরা একটি লাল রেখা, যদিও তারা জনগণের বিবৃতিতে অন্য দেশের মতো এগিয়ে যায়নি,” ফিলাডেলফিয়াভিত্তিক ফরেন পলিসি রিসার্চ ইনস্টিটিউটের গবেষণা পরিচালক অ্যারন স্টেইনকে বলেছেন , স্টেইন মনে করেন না যে এ জাতীয় উন্নত বায়ু প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপন করা বিস্ময়কর হবে। রাশিয়া সিরিয়ায় এর সম্পদ রক্ষার জন্য এস -400 সহ অনুরূপ সিস্টেম মোতায়েন করেছে। “তারা তাদের সিরিয়া প্লেবুক থেকে বের করেছে বলে মনে হয়, এটি একটি মিশ্র স্কোয়াড্রন প্রেরণ এবং দেশে বিমান প্রতিরক্ষা সম্পদ বাড়ানোর জন্য। এস -300, যদি এটি আসল হয় তবে প্যান্টাসির এস -1 স্বল্প পরিসর ব্যবস্থায় যোগদান করে। তারা মিলে তারা তুরস্ককে সেই লাল রেখাটি পরীক্ষা করার বিষয়ে ভাবতে বাধ্য করবে। ”

হাস্যকর ব্যপার হলোএস -400 এসএএম সিস্টেমটি রাশিয়া তুরস্ককে বিক্রি করেছে। এর ফলে আমেরিকা যুক্তরাষ্ট্র এফ -35 এর ক্ষমতা সম্পর্কে মূল্যবান তথ্যের জন্য এসএএম সিস্টেমের সেন্সর ব্যবহার করতে পারে এমন উদ্বেগের কারণে তুরস্কের কাছে এফ -35 যুদ্ধবিমান বিক্রি বাতিল করতে বাধ্য করেছিল।

একটি সুপার-ভারী কার্গো বিমান রাশিয়া থেকে আল মার্জের আল খাদিম বিমান ঘাঁটিতে আগস্ট 3 সি -5 গ্যালাক্সির সমতুল্য রাশিয়ার সমপরিমাণ একটি an -124 নিয়ে গিয়েছিল।

কিং কলেজ লন্ডনের পিএইচডি শিক্ষার্থী রব লি, যিনি রাশিয়ান প্রতিরক্ষা ব্যবস্থা অনুসরণ করেন, তিনি বিশ্বাস করেন যে আন -124 একটি গুরুত্বপূর্ণ চিহ্ন হতে পারে। “আন -124 হ’ল রাশিয়ান একমাত্র বিমান যা এস -300 এবং এস -400 এর সমস্ত উপাদান বহন করতে পারে। প্রতিটি সাম্প্রতিক ক্ষেত্রে যেখানে সেগুলি রাশিয়া দ্বারা পরিবহন করা হয়েছিল, উদাহরণস্বরূপ তুরস্ক এবং সিরিয়ায় এস -400 এবং সিরিয়ায় এস -300, এটি আন -124 মাধ্যেমে আনা হয়

নতুন আগত ক্ষেপণাস্ত্র সিস্টেমগুলি যুদ্ধের পরিস্থিতি বদলে দিতে পারে, বিশেষত যদি রাশিয়ান পেশাদাররা তাদের ক্রু করে থাকে। স্টেইন মনে করেন যে এই সিস্টেমটি তৈরি করছে তার দ্ব্যর্থহীনতার সুযোগ নিয়েছে রাশিয়া। “রাশিয়ানরা এটি খেলতে পছন্দ করে যাতে আপনি কখনই জানতে পারবেন না যে এই এসএএম সিস্টেমগুলি কে পরিচালনা করছে। সুতরাং কোনও এসএএম ধংশের বিষয়ে আপনি কখনই দুর্দান্ত বোধ করেন না যদি এর অর্থ রাশিয়ানদেরও হত্যা করা। বিশেষত যখন তাদের একটি মিশ্র স্কোয়াড্রন রয়েছে যা তুর্কি এবং তাদের সহযোগী দলগুলিতে পার্টিতে দ্রুত বদল আনতে পারে এমন কোনও কিছুর সাথে মেলে তুলতে পারে ””

এটি অবশ্যই সম্ভব যে ফটোগুলি সামরিক গোয়েন্দাকে বিভ্রান্ত করতে রাশিয়া ইনফ্ল্যাটেবল সিস্টেম ব্যবহার করে। আমি এটির সাথে আলোচনা করেছি এমন সমস্ত পর্যবেক্ষক একমত হন যে আমরা চিত্রগুলিতে যা দেখছি এটি হতে পারে। তবে এগুলি ভুয়া হলেও এটি সম্ভবত একটি বাস্তব সিস্টেমের দিকে ইঙ্গিত করে। এর কারণ ইনফ্ল্যাটেবলগুলি একটি সত্যিকারের সিস্টেমকে সুরক্ষিত করার জন্য ডিকয় হিসাবে সবচেয়ে ভাল, এর চেয়ে বড় কোনও ব্যবহার নয়। সুতরাং আমরা এই ছবিগুলিতে যা যা দেখছি না কেন, এটি পরামর্শ দেয় যে এস -300 বা এস -400 দেশে রয়েছে।

নিউজ টি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

উপদেষ্টা মন্ডলী

কাউন্সিলর এডভোকেট ছালেহ আহমদ সেলিম,
এডভোকেট গিয়াস উদ্দিন আহমদ,
প্রভাষক ডাঃ আক্তার হোসেন,
প্রকাশনা ও সম্পাদক রেজওয়ান আহমদ,
প্রধান সম্পাদক কবি এম এইচ ইসলাম,
বার্তা সম্পাদক এমরান আহমদ,
ব্যবস্হাপনা সম্পাদক আব্দুল আলী দেওয়ান আব্দুল্লাহ,
সহ ব্যবস্হাপনা সম্পাদক আমির হোসেন,
সাহিত্য সম্পাদক কবি সোহেল রানা,
বিভাগীয় সম্পাদক আমিনুর ইসলাম দিদার

© All rights reserved © 2020 Holybd24.com
Design & Developed BY Serverneed.com