1. abulkasem745@gmail.com : abulkasem745 :
  2. Amranahmod9852@gmail.com : Amranahmod Amranahmod : Amranahmod Amranahmod
  3. Arafathussain736@gmail.com : Arafathussain736 :
  4. didar.kulaura@gmail.com : didarkulaura :
  5. Press.loskor@gmail.com : Press loskor : Press loskor
  6. Rezwanfaruki@gmail.Com : HolyBd24.com :
  7. Sohelrana9019@gmail.com : M Sohel Rana : M Sohel Rana
  8. syedsumon22@yahoo.com : syed sumon : syed sumon
শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ০৪:০৫ অপরাহ্ন
শিরোনাম :
কোরবানপুর যুব সমাজের উদ্যোগে দেশের এবং প্রবাসীদের অর্থায়নে অবহেলিত রাস্তার আংশিক মেরামতের কাজ শুরু বায়তুল মোকাররম থেকে আটককৃতদেরকে আজ রাতের মধ্যে মুক্তি দিতে হবে– হেফাজতে ইসলাম করোনাকালে বেকার হয়ে পড়াদের প্রাণিসম্পদ কর্মসংস্থানের ব্যবস্থা হবে আল্লামা মামুনুল-ফয়জুল সমর্থক ছাত্রদের বিক্ষোভে, লাঠি চার্জ পুলিশের খুলনায় ওয়ার্ড আ’লীগ নেতা মুক্তিযোদ্ধা ইসহাক মোল্যার রাষ্ট্রীয় মর্যাদায় দাফন মানুষকে অবহেলা-তুচ্ছতাচ্ছিল্য করবেন না: প্রশাসনকে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর মোরাল উদ্বোধন সেখ সালাহ্ উদ্দিন জুয়েল এমপি ফকিরহাটে কন্যা শিশুর মৃত্যু নিয়ে নানান গুঞ্জন ২৫ ফুট নিচে পড়ে চিরতরে পঙ্গু মাদারীপুরের আকরাম, সাহায্যের আবেদন তাহিরপুর সীমান্তে ভারতীয় মদ ও নাসির বিড়ি আটক প্রাইভেট পড়তে গিয়ে ঘরে ফিরেনি জাহিদ হাসান পরিবারের দিন কাটছে অনিশ্চয়তায় ও দুশ্চিন্তায়

গুপ্তচরের’ জন্য আইনজীবী নিয়োগ নিয়ে পাকিস্তান, ভারত বাগযুদ্ধ

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : শনিবার, ৮ আগস্ট, ২০২০
  • ১৬ বার ভিউ

জেলখালায় মা ও স্ত্রীর সঙ্গে কুলভূষণ যাদবের সাক্ষাত

পাকিস্তানের কারাগারে আটক ভারতীয় গুপ্তপরের পক্ষে একজন আইনজীবী নিয়োগ নিয়ে পাকিস্তান ও ভারতের মধ্যে তুমুল বিতর্ক চলছে।

বৃহস্পতিবার ইসলামাবাদ জানায়, তারা আবারো যাদবের পক্ষে একজন আইনজীবী নিয়োগের জন্য দিল্লীকে অনুরোধ করেছে। পাকিস্তানের সামরিক আদালত যাদবকে মৃত্যুদণ্ড দেয়।

বৃহস্পতিবার সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে পাকিস্তান পররারাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র আয়শা ফারুকি বলেন, ইসলামাবাদ হাইকোর্টের নির্দেশ মতো পাকিস্তান এই উদ্যোগ নিয়েছে।

গত সোমবার আদালত ভারত ও যাদবকে আইনজীবী নিয়োগের জন্য আরেকটি সুযোগ দিতে সরকারকে নির্দেশ দেয়।

যাদব তার প্রাণদণ্ডের বিরুদ্ধে ক্ষমার আবেদন না করার সিদ্ধান্ত নেয়ায় গত মাসে পাকিস্তান ভারতকে বলে যেন তারা আদালতে যাদবের দণ্ডের বিরুদ্ধে আপিল করে।

গত মে মাসে পাকিস্তান আইন সংশোধন করে সামরিক আদালতের রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করার বিধান করে।

ফারুকি বলেন, এখানে আমরা অনেকবার পাকিস্তানের অবস্থান সম্পর্কে আপনাদের ব্রিফিং করেছি। ৩ আগস্ট ইসলামাবাদ হাইকোর্ট যে নির্দেশ দিয়েছে তার পরিপ্রেক্ষিতে বর্তমান সিদ্ধান্ত নেয়া হয়েছে। আমরা কূটনৈতিক চ্যানেলে ভারতীয় পক্ষকে বিষয়টি অবহিত করেছি।

মুখপাত্র বলেন, আমরা ভারতের জবাবের অপেক্ষায় আছি। আগেই বলেছি যে আদালতের নির্দেশ অনুযায়ী আমরা যাদবের মামলাটি পরিচালনা করছি।

কিন্তু নয়া দিল্লী ইসলামাবাদের দাবির সঙ্গে দ্বিমত করে। তারা জানায় যে আদালতের রায়ের পর ইসলামাবাদ তাদের সঙ্গে যোগাযোগ করেনি।

ভারতীয় পররাষ্ট্র দফতরের মুখপাত্র অনুরাগ শ্রিভাস্তভা বলেন, ভারত যাদবের কাজে বাধাহীন ও বিঘ্নতামুক্ত প্রবেশ দাবি করে আসছে।

সাপ্তাহিক ব্রিফিংয়ে তিনি বলেন, কার্যকর রিভিউয়ের জন্য মৌলিক বিষয়গুলো সুরাহা করতে হবে পাকিস্তানকে। তাদেরকে আইসিজের রায় পূরণ ও বাস্তবায়ন করতে হবে।

যাদব কে?

পাকিস্তান বলে, যাদব হলো ভারতীয় নৌবাহিনীতে কর্মরত এক অফিসার। তাকে ২০১৬ সালে বালুচিস্তান প্রদেশের মাশকেল শহর থেকে গ্রেফতার করা হয়। শহরটি ইরান সীমান্তের কাছে।

সে মোবারক হোসেন পাতেল নাম ধারণ করে একজন মুসলমানের ছদ্মবেশ নিয়ে ভারতীয় গোয়েন্দা সংস্থা ‘র’-এর চর হিসেবে ইরানের চাবাহার বন্দরে কাজ করছিলো।

গুপ্তচরগিরি করার কথা স্বীকার করার ভিডিওচিত্র প্রকাশ করে পাকিস্তান। যদিও ভারতের দাবি নির্যাতন করে এই স্বীকারোক্তি আদায় করা হয়েছে।

২০১৭ সালের এপ্রিলে পাকিস্তানের সামরিক আদালত তাকে গুপ্তচরবৃত্তি ও সন্ত্রাসবাদের অভিযোগে মৃত্যুদণ্ড দেয়। তবে দণ্ড কার্যকরের দিন এখনো ধার্য করা হয়নি। ফাঁসিতে ঝুলিয়ে দণ্ড কার্যকর করা হতে পারে।

পাকিস্তানের অভিযোগ প্রত্যাখ্যান করে ভারত দাবি করে যে যাদব একজন অবসরপ্রাপ্ত নৌ অফিসার। সে ইরানে ব্যবসা করছিলো। তাকে সেখান থেকে অপহরণ করে নিয়ে আসা হয়েছে।

কিন্তু সে পাকিস্তানে কি করছিলো তার কোন ব্যাখ্যা ভারত কখনোই দেয়নি।

তার মৃত্যুদণ্ডের বিরুদ্ধে আইসিজে-তে মামলা করে ভারত। আদালত দণ্ড কার্যকর মুলতবি করে।

২০১৯ সালের জুলাইয়ে আইসিজে রায় দেয় যে যাদবকে ভিয়েনা কনভেনশন অনুযায়ী বিবেচনা করতে হবে। তার দণ্ড কার্যকর স্থগিত রেখে তাকে কনস্যুলার একসেস সুবিধা দিতে বলে আইসিজে।

নিউজ টি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

উপদেষ্টা মন্ডলী

কাউন্সিলর এডভোকেট ছালেহ আহমদ সেলিম,
এডভোকেট গিয়াস উদ্দিন আহমদ,
প্রভাষক ডাঃ আক্তার হোসেন,
প্রকাশনা ও সম্পাদক রেজওয়ান আহমদ,
প্রধান সম্পাদক কবি এম এইচ ইসলাম,
বার্তা সম্পাদক এমরান আহমদ,
ব্যবস্হাপনা সম্পাদক আব্দুল আলী দেওয়ান আব্দুল্লাহ,
সহ ব্যবস্হাপনা সম্পাদক আমির হোসেন,
সাহিত্য সম্পাদক কবি সোহেল রানা,
বিভাগীয় সম্পাদক আমিনুর ইসলাম দিদার

© All rights reserved © 2020 Holybd24.com
Design & Developed BY Serverneed.com