1. abulkasem745@gmail.com : abulkasem745 :
  2. Amranahmod9852@gmail.com : Amranahmod Amranahmod : Amranahmod Amranahmod
  3. Arafathussain736@gmail.com : Arafathussain736 :
  4. didar.kulaura@gmail.com : didarkulaura :
  5. dorothy.carrington43@bevilaqua.funny3delements.com : dorothycarringto :
  6. Press.loskor@gmail.com : Press loskor : Press loskor
  7. Rezwanfaruki@gmail.Com : HolyBd24.com :
  8. Sohelrana9019@gmail.com : M Sohel Rana : M Sohel Rana
  9. syedsumon22@yahoo.com : syed sumon : syed sumon
সোমবার, ২৩ মে ২০২২, ১২:১৫ পূর্বাহ্ন
শিরোনাম :
কোরবানপুর যুব সমাজের উদ্যোগে দেশের এবং প্রবাসীদের অর্থায়নে অবহেলিত রাস্তার আংশিক মেরামতের কাজ শুরু মেহেরপুরের গাংনীতে ডাচ্ বাংলা ব্যাংক এজেন্ট ব্যাংকিং এর শুভ উদ্বোধন বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদেরও অফিসিয়াল কাজে বিদেশ যাওয়া নিষিদ্ধ তাহিরপুরে ভূমি সেবা সপ্তাহ উদ্ভোধন আট বিভাগেই বৃষ্টির পূর্বাভাস অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ সর্বনিম্ন ২৫ হাজার টাকা বেতন চান সরকারি কর্মচারীরা নরসিংদীতে মা ও দুই সন্তানের গলাকাটা মরদেহ উদ্ধার বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষ্যে আলোচনা সভা বঙ্গবন্ধুর দৌহিত্র ববির জন্মদিন আজ জুনে পদ্মা সেতুতে দাঁড়িয়ে মানুষ পূর্ণিমার চাঁদ দেখবে : কাদের

ঘণ্টার ব্যবধানে….

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : শুক্রবার, ৩১ জুলাই, ২০২০
  • ৫৮ বার ভিউ

২৪ ঘণ্টার ব্যবধানে শরীয়তপুরের নড়িয়া উপজেলার চরআত্রা ইউনিয়নের ৮১ নম্বর বসাকেরচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতল ভবন কাম সাইক্লোন সেন্টারটিও আগ্রাসী পদ্মায় বিলীন হয়ে গেছে। বৃহস্পতিবার দুপুর ১টার দিকে ভবনটির সিড়ি রুমটি ভেঙে নদীতে পড়ে যায়। এর আগে গতকাল বুধবার (২৯ জুলাই) দুপুর ২টায় এই বিদ্যালয়ের একতলা ভবনটি পদ্মাগর্ভে বিলীন হয়ে যায়। এছাড়া ২৪ ঘণ্টায় ওই এলাকার আরো অর্ধশতাধিক বসতবাড়িসহ অনেক ফসলি জমি পদ্মার আগ্রাসী থাবায় বিলীন হয়ে গেছে। প্রত্যক্ষদশীরা বলছেন, স্রোতের গতি আরো বৃদ্ধি পেলে ভাঙন আরো ভয়াবহ হতে পারে।

বসাকেরচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাহাঙ্গীর হোসেন ও ডা. তৌহিদুল ইসলাম মুন্সি জানান, উজানের পানি নামতে শুরু করার পর থেকেই পদ্মাবেষ্টিত নড়িয়া উপজেলার চরআত্রা ইউনিয়নের বসাকেরচর গ্রামের নদীতীরবর্তী এলাকায় ব্যাপক ভাঙন দেখা দেয়। গত বুধবার পদ্মার প্রবল স্রোতে বসাকেরচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একতলা ভবনটি পদ্মাগর্ভে চলে যায়। গতকাল বৃহস্পতিবার দুপুর ১টার দিকে বিদ্যালয়ের দ্বিতল ভবন কাম সাইক্লোন সেন্টারটির পশ্চিম পাশের একটি অংশ নদীতে ভেঙে পড়ে।

বিলীন হয়ে যাওয়া বিদ্যালয়টি পদ্মার দুর্গম চরাঞ্চলের শিশুদের প্রাথমিক শিক্ষা নিশ্চিতে ১৯৪২ সালে নড়িয়া উপজেলার চরআত্রা ইউনিয়নের ৮১ নম্বর বসাকেরচর প্রতিষ্ঠিত হয়। বিদ্যালয়ের দ্বিতল ভবনটি ২০১২ সালে ও একতলা ভবনটি ২০১৫/২০১৬ অর্থবছরে নির্মাণ করে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর। এই বিদ্যালয়ের দ্বিতীয় ভবনটিও নদীগর্ভে বিলীন হওয়ায় অনিশ্চিত হয়ে পড়ল ৩৭৫ শিশুর শিক্ষাজীবন। এ ছাড়া গত তিন দিনে পদ্মার ভয়াবহ ভাঙনে এই এলাকার ৪টি গ্রামের আরো অর্ধশতাধিক পরিবারের বসতবাড়ি এবং অনেক ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

শরীয়তপুর পানি উন্নয়ন বোর্ডের নিবার্হী প্রকৌশলী এস এম আহসান হাবিব বলেন, পদ্মা নদীর ভাঙন রক্ষায় সাড়ে ৫ শ কোটি টাকা ব্যয়ে চরআত্রা রক্ষা প্রকল্পের কাজ গত মার্চ মাস থেকে চলছে। শুধু বিদ্যালয়টি রক্ষার জন্য ওই স্থানে ৭৪ হাজার বালু ভর্তি জিও ব্যাগ ফেলা হয়েছে। তার পরও শেষ রক্ষা হলো না। ভাঙনপ্রতিরোধে জিও ব্যাগ ফেলে এলাকার বাড়িঘর ও ফসলি জমি রক্ষায় এ প্রকল্পের কাজ চলছে।

নড়িয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়ন্তী রুপা রায় বলেন, পদ্মার প্রবল স্রোতে গত ২৪ ঘণ্টায় চরআত্রা ইউনিয়নের বসাকেরচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দুটি পাকা ভবন পদ্মাগর্ভে বিলীন হয়েছে। শিক্ষার্থীদের পড়াশোনা চালু রাখার জন্য যেখানে ভাঙনঝঁকি নেই এমন এলাকায় আপাতত বিদ্যালয় স্থাপন করা হবে। ভাঙনকবলিতদের তালিকা প্রস্তুত করে তাদের প্রয়োজনীয় সহযোগিতার প্রক্রিয়া চলমান।

নিউজ টি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর

উপদেষ্টা মন্ডলী

কাউন্সিলর এডভোকেট ছালেহ আহমদ সেলিম,
এডভোকেট গিয়াস উদ্দিন আহমদ,
প্রভাষক ডাঃ আক্তার হোসেন,
প্রকাশনা ও সম্পাদক রেজওয়ান আহমদ,
প্রধান সম্পাদক কবি এম এইচ ইসলাম,
বার্তা সম্পাদক এমরান আহমদ,
ব্যবস্হাপনা সম্পাদক আব্দুল আলী দেওয়ান আব্দুল্লাহ,
সহ ব্যবস্হাপনা সম্পাদক আমির হোসেন,
সাহিত্য সম্পাদক কবি সোহেল রানা,
বিভাগীয় সম্পাদক আমিনুর ইসলাম দিদার

© All rights reserved © 2020 Holybd24.com
Design & Developed BY Serverneed.com