1. abulkasem745@gmail.com : abulkasem745 :
  2. Amranahmod9852@gmail.com : Amranahmod Amranahmod : Amranahmod Amranahmod
  3. Arafathussain736@gmail.com : Arafathussain736 :
  4. didar.kulaura@gmail.com : didarkulaura :
  5. Press.loskor@gmail.com : Press loskor : Press loskor
  6. Rezwanfaruki@gmail.Com : HolyBd24.com :
  7. Sohelrana9019@gmail.com : M Sohel Rana : M Sohel Rana
  8. syedsumon22@yahoo.com : syed sumon : syed sumon
মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৭:২৬ পূর্বাহ্ন
শিরোনাম :
কোরবানপুর যুব সমাজের উদ্যোগে দেশের এবং প্রবাসীদের অর্থায়নে অবহেলিত রাস্তার আংশিক মেরামতের কাজ শুরু এসডিজি অর্জনে সব ক্ষেত্রে অপচয় রোধ করতে হবে কালিগঞ্জে তালাবদ্ধ কক্ষ থেকে গৃহবধূর মরদেহ উদ্ধার, স্বামী পলাতক পি কে হালদারকে দেশে আনা নিয়ে রুলের শুনানি মঙ্গলবার খুলনায় কলেজ ছাত্রীকে ধর্ষণের অভিযোগ পি‌বিআই কর্মকর্তার বিরুদ্ধে পিকে হালদারকে দেশে আনতে কত সময় লাগবে ইয়াং বাংলার নতুন সদস্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতালির রোমে বাংলাদেশ দূতাবাসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানালেন আইজিপি আসামি ধরতে গিয়ে দায়ের কোপে কবজি বিচ্ছিন্ন পুলিশের জুনে পদ্মা সেতু উদ্বোধনের পর জুলাই থেকে রেললাইনের কাজ শুরু: রেলমন্ত্রী আন্তর্জাতিক মানবাধিকার দূর্নীতি বিরোধী সোসাইটি সিলেট জেলা শাখার শপথ গ্রহণ সম্পন্ন

ভারতীয় সশস্ত্র বাহিনীর ৬০-৭০ ভাগ অস্ত্রের উৎস রাশিয়া

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ১৬ জুলাই, ২০২০
  • ৭৬ বার ভিউ

ভারত ও রাশিয়ার মধ্যে সামরিক কারিগরি সহযোগিতা এই দুই দেশের বিশেষ ও বিদ্যমান কৌশলগত অংশীদারিত্বের অন্যতম স্তম্ভ।

রাশিয়ায় নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত বাটলা বালা ভেনকটেশ বার্মা ক্রাসনয়া জেজদা পত্রিকায় দেয়া এক সাক্ষাতকারে দুই দেশের মধ্যকার সামরিক ও সামরিক-কারিগরি সহযোগিতার বর্তমান অবস্থা ও সম্ভাবনা নিয়ে কথা বলেছেন।

তিনি বলেন, মহান দেশপ্রেম যুদ্ধের ৭৫তম বার্ষিকীতে আমি রাশিয়ার জনগণ, বিশেষ করে, বর্ষীয়ানদের প্রতি অভিনন্দন জানাচ্ছি। এই জয় সম্ভব হয়েছিল রুশ জনগণের বিপুল আত্মত্যাগের কারণে। নাৎসিবাদের পরাজয় ছিল বিশ্ব ইতিহাসের একটি ঐতিহাসিক টার্নিং পয়েন্ট। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ‘দ্বিতীয় বিশ্বযুদ্ধের ৭৫তম বার্ষিকীর প্রকৃত শিক্ষা’ শীর্ষক প্রবন্ধটি অনেক কারণেই ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ভিক্টরি ডে প্যারেডে ভারতের প্রতিনিধিত্ব করেন। রাষ্ট্রদূত বলেন, আমাদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৯ মের এই প্যারেডে উপস্থিত থাকার কথা ছিল। কিন্তু কোভিড মহামারির জন্য তা সম্ভব হয়নি। পরে ভারতের প্রধানমন্ত্রী টেলিফোনে রুশে প্রেসিডেন্টকে তার শুভেচ্ছা জানান।

রাষ্ট্রদূত বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসিবাদের বিরুদ্ধে জয় সম্ভব হয়েছিল বেশ কয়েকটি দেশের সম্মিলিত প্রয়াসের ফলে। এমনকি ভারত তখন স্বাধীন না হলেও ২৩ লাখ ভারতীয় সৈন্য ওই যুদ্ধে অংশ নিয়েছিল। যুদ্ধ উৎপাদন প্রক্রিয়ায় ১৪ মিলিয়ন ভারতীয় সম্পৃক্ত ছিল। ভারতীয় সৈন্যরা উত্তর আফ্রিকা ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় সাহসিকতার সাথে লড়াই করেছিল। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, রাশিয়ার দৃষ্টিভঙ্গি অনুযায়ী, ফার ইস্টার্ন রুট বা মারমানস্ক রুট ছাড়াও ভারতীয় সেনাবাহিনী ইরানের মাধ্যমে সোভিয়েত ইউনিয়নে সরবরাহে সম্পৃক্ত ছিল। এটা সোভিয়েত যুদ্ধ প্রচেষ্টায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। ফলে কলিনকর কাছে প্যাট্রিয়ট পার্কের নতুন জাদুঘরে তিন ভারতীয় সৈন্যের স্মৃতি সংরক্ষণ বিরাট সম্মানের ব্যাপার। এই তিনজন হলেন পরলোকগত লে. (পরে মেজর জেনারেল) কল্যাণ সিং, সুবেদার এন আর নিক্কাম, হাবিলদার গুজেন্দ্র সিং।

রাষ্ট্রদুত বলেন, কোভিড মহামারির বিধিনিষেধ সত্ত্বেও সরকার প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের নেতৃত্বে একটি সিনিয়র প্রতিনিধিদল পাঠিয়েছে। কোভিড মহামারি মধ্যে ভারতের বাইরে যাওয়া এটিই কোনো সরকারি প্রতিনিধিদল। এতে ভারতের পররাষ্ট্রনীতিতে রাশিয়ার গুরুত্ব থাকার বিষয়টি ফুটে ওঠেছে।

কোভিড মহামারি সত্ত্বেও প্রতিরক্ষামন্ত্রীকে যথাযথভাবে স্বাগত জানানো হয়। তিনি উপপ্রধানমন্ত্রী ইউরি বরিসবের সাথে সাক্ষাতের সুযোগ লাভ করেন। ভারতীয় প্রতিনিধিদল উপপ্রতিরক্ষামন্ত্রী আলেকজান্ডার ফমিনের সাথেও সাক্ষাত করে। ভারতের প্রতিরক্ষামন্ত্রী তিন বাহিনীর প্রতিনিধির সাথে মতবিনিময় করে। উল্লেখ্য, রেড স্কয়ারের মার্চে শিখ লাইট ইনফেন্ট্রিও অংশ নেয়। এই বিভাগের প্রতিষ্ঠা ১৬৩ বছর আগে। তাদের রয়েছে বিশেষ বর্ণাঢ্য পোশাক। ভিক্টোরি ডে প্যারেডের সময় রেড স্কয়ারের দর্শকেরা ভারতীয় দলের উচ্ছ্বসিত প্রশংসা করে।

ভারত ও রাশিয়ার মধ্যে বিশেষ ও বিদ্যমান কৌশলগত অংশীদারিত্বে সামরিক কারিগরি সহযোগিতা অন্যতম স্তম্ভ। ভারতের সশস্ত্র বাহিনীর ৬০ থেকে ৭০ ভাগের বেশি অংশ রুশ উৎসের অস্ত্রে সজ্জিত। রাষ্ট্রদূত বলেন, মেক ইন্ডিয়া কর্মসূচির অংশ হিসেবে ভারতে প্রতিরক্ষা সামগ্রী নির্মাণে রাশিয়া খুবই গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে কাজ করছে।

রাষ্ট্রদূত বলেন, সফরকালে আমাদের প্রতিরক্ষামন্ত্রী আশ্বাস দিয়েছেন যে বিদ্যমান চুক্তিগুলো কেবল বাস্তবায়নই করা হবে না, সময় আরো কমিয়েও আনা হবে। মস্কোর কাছ থেকে যেসব আশ্বাস আমাদের প্রতিরক্ষামন্ত্রী পেয়েছেন, তাতে তিনি পুরোপুরি সন্তুষ্ট। আমরা সামরিক কারিগরি সহযোগিতার উচ্চ সম্ভাবনা দেখছি।প্রতিরক্ষামন্ত্রী শোইগুকে ভারত সফরের আমন্ত্রণ চানানো হয়।

রাষ্ট্রদূত বলেন, আমাদের সামারিক সহযোগিতার গুরুত্বপূর্ণ উপাদান হলো আন্তর্জাতিক মহড়া। অবশ্য কোভিড মহামারির কারণে এসব মহড়ার কিছু কিছু স্থগিত করতে হয়েছে। আগামী ছয় মাসের মধ্যে ভারত বার্ষিক ইন্দ্র মহড়াসহ কাভজাক মহড়ায় অংশ নেবে বলে আশা করা যায়। অবশ্য ২০২১ সালে স্বাভাবিক মহড়া পুনঃপ্রতিষ্ঠিত হবে।

নিউজ টি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর

উপদেষ্টা মন্ডলী

কাউন্সিলর এডভোকেট ছালেহ আহমদ সেলিম,
এডভোকেট গিয়াস উদ্দিন আহমদ,
প্রভাষক ডাঃ আক্তার হোসেন,
প্রকাশনা ও সম্পাদক রেজওয়ান আহমদ,
প্রধান সম্পাদক কবি এম এইচ ইসলাম,
বার্তা সম্পাদক এমরান আহমদ,
ব্যবস্হাপনা সম্পাদক আব্দুল আলী দেওয়ান আব্দুল্লাহ,
সহ ব্যবস্হাপনা সম্পাদক আমির হোসেন,
সাহিত্য সম্পাদক কবি সোহেল রানা,
বিভাগীয় সম্পাদক আমিনুর ইসলাম দিদার

© All rights reserved © 2020 Holybd24.com
Design & Developed BY Serverneed.com