1. abulkasem745@gmail.com : abulkasem745 :
  2. Amranahmod9852@gmail.com : Amranahmod Amranahmod : Amranahmod Amranahmod
  3. Arafathussain736@gmail.com : Arafathussain736 :
  4. didar.kulaura@gmail.com : didarkulaura :
  5. dorothy.carrington43@bevilaqua.funny3delements.com : dorothycarringto :
  6. Press.loskor@gmail.com : Press loskor : Press loskor
  7. Rezwanfaruki@gmail.Com : HolyBd24.com :
  8. Sohelrana9019@gmail.com : M Sohel Rana : M Sohel Rana
  9. syedsumon22@yahoo.com : syed sumon : syed sumon
রবিবার, ২২ মে ২০২২, ১০:৩০ অপরাহ্ন
শিরোনাম :
কোরবানপুর যুব সমাজের উদ্যোগে দেশের এবং প্রবাসীদের অর্থায়নে অবহেলিত রাস্তার আংশিক মেরামতের কাজ শুরু মেহেরপুরের গাংনীতে ডাচ্ বাংলা ব্যাংক এজেন্ট ব্যাংকিং এর শুভ উদ্বোধন বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদেরও অফিসিয়াল কাজে বিদেশ যাওয়া নিষিদ্ধ তাহিরপুরে ভূমি সেবা সপ্তাহ উদ্ভোধন আট বিভাগেই বৃষ্টির পূর্বাভাস অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ সর্বনিম্ন ২৫ হাজার টাকা বেতন চান সরকারি কর্মচারীরা নরসিংদীতে মা ও দুই সন্তানের গলাকাটা মরদেহ উদ্ধার বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষ্যে আলোচনা সভা বঙ্গবন্ধুর দৌহিত্র ববির জন্মদিন আজ জুনে পদ্মা সেতুতে দাঁড়িয়ে মানুষ পূর্ণিমার চাঁদ দেখবে : কাদের

ভারতীয় সেনাবাহিনী কেন আমেরিকান রাইফেল কিনছে?

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০
  • ৭৭ বার ভিউ

২০১৯ সালের ফেব্রুয়ারিতে এসআইজি৭১৬জি২ ৭.৬২x৫১ মিলিমিটার ব্যাটল রাইফেল কেনার ঘোষণা দেয় ভারতীয় সেনাবাহিনী। এই এসআইজি৭১৬ রাইফেলগুলো তাদের রাশিয়ান একে-১০৩ রাইফেল এবং কারসাল সিএআর ৮১৬ কারবাইন রাইফেলের পরিপূরক হিসেবে কাজ করবে। এর অর্থ হলো ভারতীয় সেনাবাহিনী নিকট ভবিষ্যতে বাহিনীতে তিনটি ভিন্ন ধরণের রাইফেল ব্যবহার করবে: সিগের ৭.৬২x৫১, একে’র ৭.৬২x৩৯, এবং কারসেলের ৫.৫৬x৪৫।

কিন্তু ভারতীয় সেনাবাহিনীর দরপত্রে চুড়ান্ত ক্রয়ের ক্ষেত্রে সিগ অন্য দুটো ব্যাটল রাইফেলকে হারিয়ে দিয়েছিল বলে জানা যায়। এই দুটো রাইফেল হলো কারাসেল সিএআর৮১৭ এবং ইসরাইলি আইডাব্লিউআই-এর রাইফেল – যেটা গালিল এসিই ৭.৬২ বা টাভোর ৭ -এর যে কোন একটা হতে পারে।

কিভাবে এই প্রতিযোগিদের বিরুদ্ধে টিকে গেলো সিগ? ভারতীয় সামরিক বাহিনী কেন শেষ পর্যন্ত এটা ক্রয়ের সিদ্ধান্ত নিলো?

বাইরের দিক থেকে সিগ৭১৬জি২ আর কারাসেল সিএআর৮১৭ প্রায় একই রকম। দুটো রাইফেলই এআর-প্যাটার্নের ৭.৬২x৫১ মিলিমিটারের ব্যাটল রাইফেল, যেগুলোতে শর্ট-স্ট্রোক ট্যাপেট গ্যাস পিস্টন ব্যবহার করা হয়েছে। ভেতরের ডিজাইন, পিস্টন ডিজাইন, এবং আরও কিছু বিষয়ে দুটোর মধ্যে সামান্য কিছু পার্থক্য রয়েছে। তবে মৌলিক পার্থক্যটা হলো গ্যাস ব্লকের সেটআপের ক্ষেত্রে।

তাছাড়া এসইজি৭১৬জি২’র গ্যাস ব্লক প্রয়োজনমতো টিউন করা যায়। এতে চারটি গ্যাস পজিশান রয়েছে এবং রাইফেল গ্রেনেড নিক্ষেপের জন্য ‘অফ’ সেটিংও রয়েছে। অন্যদিকে সিএআর৮১৭’র গ্যাস পজিশান রয়েছে দুইটি, এবং পুরোপুরি অফ করার কোন অপশান সেখানে নেই।

গ্যাস কাটঅফের যে অপশান রয়েছে এসআইজি৭১৬জি২ রাইফেলে, সেটা ভারতীয় সামরিক বাহিনীর জন্য বিশেষ গুরুত্বপূর্ণ। এই রাইফেলগুলো দিয়ে যেগুলো বদলে ফেলা হতে পারে, তার একটি হলো আইএনএসএএস। এই রাইফেলটিতেও রাইফেল গ্রেনেড নিক্ষেপের জন্য গ্যাস কাট-অফের অপশান রয়েছে।

নিউজ টি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর

উপদেষ্টা মন্ডলী

কাউন্সিলর এডভোকেট ছালেহ আহমদ সেলিম,
এডভোকেট গিয়াস উদ্দিন আহমদ,
প্রভাষক ডাঃ আক্তার হোসেন,
প্রকাশনা ও সম্পাদক রেজওয়ান আহমদ,
প্রধান সম্পাদক কবি এম এইচ ইসলাম,
বার্তা সম্পাদক এমরান আহমদ,
ব্যবস্হাপনা সম্পাদক আব্দুল আলী দেওয়ান আব্দুল্লাহ,
সহ ব্যবস্হাপনা সম্পাদক আমির হোসেন,
সাহিত্য সম্পাদক কবি সোহেল রানা,
বিভাগীয় সম্পাদক আমিনুর ইসলাম দিদার

© All rights reserved © 2020 Holybd24.com
Design & Developed BY Serverneed.com