1. abulkasem745@gmail.com : abulkasem745 :
  2. Amranahmod9852@gmail.com : Amranahmod Amranahmod : Amranahmod Amranahmod
  3. Arafathussain736@gmail.com : Arafathussain736 :
  4. didar.kulaura@gmail.com : didarkulaura :
  5. dorothy.carrington43@bevilaqua.funny3delements.com : dorothycarringto :
  6. kristanorfleet5225@ssl.tls.cloudns.asia : jamisondeboer46 :
  7. aau.researcher@aau.edu.jo : kerittn759704438 :
  8. terrellsasser@1secmail.org : lesliellewelyn :
  9. claudegigli1988@rubelforex.ru : marcparnell :
  10. Press.loskor@gmail.com : Press loskor : Press loskor
  11. Rezwanfaruki@gmail.Com : HolyBd24.com :
  12. Sohelrana9019@gmail.com : M Sohel Rana : M Sohel Rana
  13. syedsumon22@yahoo.com : syed sumon : syed sumon
মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০:১৩ অপরাহ্ন
শিরোনাম :
কোরবানপুর যুব সমাজের উদ্যোগে দেশের এবং প্রবাসীদের অর্থায়নে অবহেলিত রাস্তার আংশিক মেরামতের কাজ শুরু মেহেরপুরের মুজিবনগরে গাড়ি দুর্ঘটনায় স্কুল শিক্ষার্থী আহত-৪ মেহেরপুরের গাংনীতে ডাচ্ বাংলা ব্যাংক এজেন্ট ব্যাংকিং এর শুভ উদ্বোধন বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদেরও অফিসিয়াল কাজে বিদেশ যাওয়া নিষিদ্ধ তাহিরপুরে ভূমি সেবা সপ্তাহ উদ্ভোধন আট বিভাগেই বৃষ্টির পূর্বাভাস অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ সর্বনিম্ন ২৫ হাজার টাকা বেতন চান সরকারি কর্মচারীরা নরসিংদীতে মা ও দুই সন্তানের গলাকাটা মরদেহ উদ্ধার বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষ্যে আলোচনা সভা বঙ্গবন্ধুর দৌহিত্র ববির জন্মদিন আজ

প্রাচির পক্ষ থেকে ডা: সালেহ মোহাম্মদ আব্দুর রহমানের কিছু কথা

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০
  • ৯০ বার ভিউ

দেশজ এবং চিরায়ত চিকিৎসা পদ্ধতির চিকিৎসা ও শিক্ষা সংশ্লিষ্টদের জীবন মান উন্নয়নে অঙ্গীকারাবদ্ধ জাতীয় স্বেচ্ছা সেবী সংগঠন (প্রাচির) পক্ষ হতে আমি ডা: সালেহ মোহাম্মদ আব্দুর রহমান আমার বক্তব্য উপস্থাপন করছি।

আজ অত্যন্ত গুরুত্ব পূর্ণ একটি বিষয় আপনাদের সন্মুখে তুলে ধরতে চাই।

বাংলাদেশে আইন সিদ্ধ প্রচলিত চিরায়ত দেশজ চিকিৎসা পদ্ধতি ইউনানী ও আয়ুর্বেদ আমাদের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির ধারক, বাহক।

এই চিকিৎসা পদ্ধতিগুলো বাংলাদেশ সরকার কতৃক আইন দ্বারা নিয়ন্ত্রিত এবং বিশ্ব সাস্থ্য সংস্থার স্বীকৃত।

এই পদ্ধতির চিকিৎসকদের আইন দ্বারা নিয়ন্ত্রন করেন, বাংলাদেশ ইউনানী আয়ুর্বেদিক বোর্ড এবং স্বাস্থ্য অধিদপ্তর।

এই ঔষধ শিল্পকে নিয়ন্ত্রন করেন ঔষধ প্রশাসন অধিদপ্তর। সাম্প্রতিক সময়ে আমরা গভীর দু:খ, উদ্বেগ, উৎকণ্ঠার সাথে লক্ষ করছি যে, সমন্বয় হীনতার কারনে এবং ইউনানী আয়ুর্বেদ সিস্টেম সম্পর্কে জ্ঞানের সীমাবদ্ধতার প্রেক্ষিতে প্রায়শ: আমরা সংবাদ মাধ্যমের খবরে পরিনত হই।

আরো উদ্বেগের বিষয় হলো যথাযত সমন্বয় হীনতার কারনে প্রশাসনের গৃহীত ব্যবস্থার মাধ্যমে এই শিক্ষা ও চিকিৎসা ব্যবস্থা এবং সংশ্লিষ্টদের বিষয়ে জন মনে যথেষ্ট নেতীবাচক মনোভাব সৃষ্টি হচ্ছে যা দীর্ঘমেয়াদে এই শিক্ষা ব্যবস্থা, এই চিকিৎসা, এবং এই ঔষধ পদ্ধতির উপর নতুন ধরনের বিরূপতার জন্ম নিবে।

আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে, (” দুষ্টের দমন ও শিষ্ঠের পালন”) শুদ্ধি অভিযানের মূলমন্ত্র। আমরা সর্বদাই শুদ্ধি অভিযান কে সাধুবাদ জানাই।

কিন্তু ঘটে যাওয়া ঘটনা হতে আমরা অবগত হয়েছি যে, ইউনানী আয়ুর্বেদ বিশেষজ্ঞ অথবা প্রতিনিধি অভিযান পরিচালনাকারী টিমের সাথে থাকেন না। ইহাতে ইউনানী আয়ুর্বেদ চিকিৎসা, শিক্ষা ও শিল্প সম্পর্কে সঠিক আইন এবং তথ্যজ্ঞানের অভাবে অনেক সময় বিচার্য্য বিষয় অনিচ্ছাকৃত ভুলের সম্মুখীন হয়।

আমরা বিভিন্ন মোবাইল কোর্টের অভিযান পর্যবেক্ষণ করে জানতে পারি যে, ইউনানী আয়ুর্বেদ এর ক্ষেত্রে একজন বিশেষজ্ঞ অথবা প্রতিনিধিত্ব অভিযান চলা কালে দলের সঙ্গে থাকার নিয়ম প্রচলিত আছে।কিন্তু কিছু ক্ষেত্রে টিমের সাথে বিশেষজ্ঞ জনের অভাব পরিলক্ষিত হয়।

ইহাতে প্রচলিত আইন কিংবা নিয়ম নীতি সম্পর্কে সকলের স্পষ্ট জ্ঞান ও ধারনা না থাকায় ইউনানী আয়ুর্বেদ চিকিৎসক ও শিল্প প্রতিষ্ঠান মোবাইল কোর্ট কিংবা শুদ্ধি অভিযানে ক্ষত বিক্ষত হয়েছে এবং গন মানুষের মধ্যে এ চিকিৎসা পদ্ধতি সম্পর্কে বিরূপ ধারনা জন্মাচ্ছে।

যার কারনে সম্ভাবনাময় প্রাচিন চিকিৎসার সাথে সংশ্লিষ্ট ব্যাক্তি বা প্রতিষ্ঠান ক্রমশ: নিরুৎসাহ ও আতংক বোধ করছে।

ইউনানী আয়ুর্বেদ চিকিৎসা, শিক্ষা ও শিল্প সম্পর্কিত পৃষ্ঠপোষকতা ও প্রচারের অভাবে এবং পাশ্চাত্য ধ্যান ধারনার প্রভাব আমাদের কে ক্রমাগত পশ্চাৎপদ করে রেখেছে।

এহেন অবস্থায় উর্ধতন মহল ও প্রশাসনের নিকট প্রাচির পক্ষ হতে বিনীত ভাবে আবেদন করছি যে, দেশজ ও চিরায়ত চিকিৎসা পদ্ধতিকে উৎসাহ দিবার লক্ষে এশাস্ত্র সংশ্লিষ্টদের প্রতি সহানুভূতিশীল হয়ে ভ্রম সংশোধনের সুযোগ সৃষ্টি করে দিবেন। ইহাতে ঐতিহ্যবাহি এচিকিৎসা ও শিল্পের বিকাশ ঘটবে এবং অর্থনীতির ক্ষেত্রে এক নতুন মাত্রা যুক্ত হবে। যাহা এ ভুখন্ডের মানুষের জন্য একটি মাইল ফলক হয়ে উঠতে পারে।

অতএব, প্রাচির পক্ষ হতে চিরায়ত ও দেশজ চিকিৎসা পদ্ধতির উন্নয়নের জন্য সকল মহলের শুভ দৃষ্টি ও সহযোগিতা কামনা করছি। সকলের প্রতি শ্রদ্ধা- ভক্তি জ্ঞাপন করে আমার বক্তব্য শেষ করছি।

.
বিনীত
পরিচালক, প্রাচি
ডা: সালেহ মোহাম্মদ আব্দুর রহমান।

নিউজ টি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর

উপদেষ্টা মন্ডলী

কাউন্সিলর এডভোকেট ছালেহ আহমদ সেলিম,
এডভোকেট গিয়াস উদ্দিন আহমদ,
প্রভাষক ডাঃ আক্তার হোসেন,
প্রকাশনা ও সম্পাদক রেজওয়ান আহমদ,
প্রধান সম্পাদক কবি এম এইচ ইসলাম,
বার্তা সম্পাদক এমরান আহমদ,
ব্যবস্হাপনা সম্পাদক আব্দুল আলী দেওয়ান আব্দুল্লাহ,
সহ ব্যবস্হাপনা সম্পাদক আমির হোসেন,
সাহিত্য সম্পাদক কবি সোহেল রানা,
বিভাগীয় সম্পাদক আমিনুর ইসলাম দিদার

© All rights reserved © 2020 Holybd24.com
Design & Developed BY Serverneed.com