1. abulkasem745@gmail.com : abulkasem745 :
  2. Amranahmod9852@gmail.com : Amranahmod Amranahmod : Amranahmod Amranahmod
  3. Arafathussain736@gmail.com : Arafathussain736 :
  4. didar.kulaura@gmail.com : didarkulaura :
  5. dorothy.carrington43@bevilaqua.funny3delements.com : dorothycarringto :
  6. kristanorfleet5225@ssl.tls.cloudns.asia : jamisondeboer46 :
  7. aau.researcher@aau.edu.jo : kerittn759704438 :
  8. terrellsasser@1secmail.org : lesliellewelyn :
  9. claudegigli1988@rubelforex.ru : marcparnell :
  10. Press.loskor@gmail.com : Press loskor : Press loskor
  11. Rezwanfaruki@gmail.Com : HolyBd24.com :
  12. Sohelrana9019@gmail.com : M Sohel Rana : M Sohel Rana
  13. syedsumon22@yahoo.com : syed sumon : syed sumon
মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০৯:২০ অপরাহ্ন
শিরোনাম :
কোরবানপুর যুব সমাজের উদ্যোগে দেশের এবং প্রবাসীদের অর্থায়নে অবহেলিত রাস্তার আংশিক মেরামতের কাজ শুরু মেহেরপুরের মুজিবনগরে গাড়ি দুর্ঘটনায় স্কুল শিক্ষার্থী আহত-৪ মেহেরপুরের গাংনীতে ডাচ্ বাংলা ব্যাংক এজেন্ট ব্যাংকিং এর শুভ উদ্বোধন বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদেরও অফিসিয়াল কাজে বিদেশ যাওয়া নিষিদ্ধ তাহিরপুরে ভূমি সেবা সপ্তাহ উদ্ভোধন আট বিভাগেই বৃষ্টির পূর্বাভাস অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ সর্বনিম্ন ২৫ হাজার টাকা বেতন চান সরকারি কর্মচারীরা নরসিংদীতে মা ও দুই সন্তানের গলাকাটা মরদেহ উদ্ধার বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষ্যে আলোচনা সভা বঙ্গবন্ধুর দৌহিত্র ববির জন্মদিন আজ

ইরানের চাবাহার রেল প্রকল্প থেকে ভারত বাদ

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০
  • ৬৯ বার ভিউ

ইরানের চাবাহার বন্দর থেকে আফগানিস্তান সীমান্তের নিকটবর্তী জাহেদান পর্যন্ত রেললাইন নির্মাণের জন্য ভারত আর ইরানের মধ্যে যে চুক্তি হয়েছিল, সেখান থেকে ভারতকে বাদ দিয়েছে ইরান। প্রকল্প শুরুর জন্য অর্থায়নে ভারতের বিলম্বের বিষয়টি উল্লেখ করে ইরান সরকার বলেছে যে, তারা নিজেরাই এটির নির্মাণ কাজ করবে।

গত সপ্তাহে ইরানের ট্রান্সপোর্ট অ্যাণ্ড আরবান ডেভলপমেন্ট মন্ত্রী মোহাম্মদ এসলামি ৬২৮ কিলোমিটার দীর্ঘ চাবাহার-জাহেদান রেললাইনের নির্মাণ কাজ উদ্বোধন করেন। এই রেললাইনটি আফগানিস্তানের ভেতরে জারাঞ্জ পর্যন্ত বর্ধিত করা হবে। কর্মকর্তারা দ্য হিন্দুকে জানিয়েছেন যে, ২০২২ সালের মার্চের মধ্যে পুরো প্রকল্পের কাজ শেষ করা হবে, এবং ভারতের সহায়তা ছাড়াই ইরানের রেলওয়ের কাজ এগিয়ে যাবে। ইরানিয়ান ন্যাশনাল ডেভলপমেন্ট ব্যাংক থেকে ৪০০ মিলিয়ন ডলার নিয়ে এই রেলের কাজ করা হচ্ছে।

চীনের সাথে ২৫ বছর মেয়াদি ৪০০ বিলিয়ন ডলারের কৌশলগত অংশীদারীত্ব চুক্তি চুড়ান্ত করার পর এই সিদ্ধান্ত নিলো ইরান। চীনের সাথে এই চুক্তিটি সেখানে ভারতের পরিকল্পনাকে অনিশ্চয়াতায় ফেলতে পারে।

ত্রিপক্ষীয় চুক্তি

ইরানিয়ান রেলওয়েজ এবং ভারতের রাষ্ট্রায়ত্ব ইন্ডিয়ান রেলওয়েজ কন্সট্রাকশান লিমিটেডের মধ্যে যে রেলওয়ে প্রকল্পটি নিয়ে আলোচনা হচ্ছিল, সেটা ছিল ভারত, ইরান ও আফগানিস্তানের মধ্যে ত্রিপক্ষীয় চুক্তির ব্যাপারে দেয়া ভারতের প্রতিশ্রুতি। আফগানিস্তান ও মধ্য এশিয়ার সাথে বিকল্প বাণিজ্য রুট গড়ে তোলার জন্যেই এই রেলওয়ের পরিকল্পনা নেয়া হয়েছিল।

২০১৬ সালের মে মাসে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তেহরান সফরকালে ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি এবং আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানির সাথে চাবাহার চুক্তি করেন। সে সময় ইরানের রেল মন্ত্রণালয়ের সাথে ভারতের আইআরসিওএনের সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

সমঝোতা স্মারক অনুযায়ী ভারত, ইরান আর আফগানিস্তানের মধ্যে ত্রিপক্ষীয় চুক্তি অনুযায়ী ট্রানজিট আর পরিবহন করিডোরের অংশ হিসেবে চাবাহার-জাহেদান রেলওয়ে নির্মাণের কথা। এই প্রকল্পের জন্য সব ধরণের সেবা, পরিকাঠামোর কাজ এং প্রকল্পের অর্থায়নের জন্য (প্রায় ১.৬ বিলিয়ন ডলারের) প্রতিশ্রুতি দিয়েছিল ভারতের আইআরসিওএন।

২৫ বছরের কৌশলগত অংশীদারিত্ব

এদিকে, পরিস্থিতি আরও জটিল করে দিয়ে ২৫ বছরের জন্য কৌশলগত অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষরের প্রায় দ্বারপ্রান্তে চলে গেছে ইরান আর চীন। এর মধ্যে চাবাহারের শুল্কমুক্ত জোন, কাছের একটি তেল শোধনাগারে চীনের প্রবেশাধিকারের পাশাপাশি চাবাহার বন্দরেও হয়তো চীনের বড় ভূমিকা থাকবে।

চুক্তির খসড়ার যে ১৮ পাতা ফাঁস হয়েছে, সেটার তথ্য অনুযায়ী তেহরান আর বেইজিংয়ের কর্মকর্তারা এই চুক্তির খসড়াটি চুড়ান্ত করেছেন। সহযোগিতার মধ্যে থাকবে অবকাঠামো খাতে বিনিয়োগ, উৎপাদন ও জ্বালানি ও পরিবহন ফ্যাসিলিটিগুলোর উন্নয়ন, বন্দর, শোধনাগার এবং অন্যান্য স্থাপনাগুলোর আধুনিকীকরণ। এই সময়টাতে চীনে তেল আর গ্যাসও সরবরাহ করবে ইরান।

নিউজ টি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর

উপদেষ্টা মন্ডলী

কাউন্সিলর এডভোকেট ছালেহ আহমদ সেলিম,
এডভোকেট গিয়াস উদ্দিন আহমদ,
প্রভাষক ডাঃ আক্তার হোসেন,
প্রকাশনা ও সম্পাদক রেজওয়ান আহমদ,
প্রধান সম্পাদক কবি এম এইচ ইসলাম,
বার্তা সম্পাদক এমরান আহমদ,
ব্যবস্হাপনা সম্পাদক আব্দুল আলী দেওয়ান আব্দুল্লাহ,
সহ ব্যবস্হাপনা সম্পাদক আমির হোসেন,
সাহিত্য সম্পাদক কবি সোহেল রানা,
বিভাগীয় সম্পাদক আমিনুর ইসলাম দিদার

© All rights reserved © 2020 Holybd24.com
Design & Developed BY Serverneed.com