1. abulkasem745@gmail.com : abulkasem745 :
  2. Amranahmod9852@gmail.com : Amranahmod Amranahmod : Amranahmod Amranahmod
  3. Arafathussain736@gmail.com : Arafathussain736 :
  4. didar.kulaura@gmail.com : didarkulaura :
  5. Press.loskor@gmail.com : Press loskor : Press loskor
  6. Rezwanfaruki@gmail.Com : HolyBd24.com :
  7. Sohelrana9019@gmail.com : M Sohel Rana : M Sohel Rana
  8. syedsumon22@yahoo.com : syed sumon : syed sumon
মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৭:৩২ পূর্বাহ্ন
শিরোনাম :
কোরবানপুর যুব সমাজের উদ্যোগে দেশের এবং প্রবাসীদের অর্থায়নে অবহেলিত রাস্তার আংশিক মেরামতের কাজ শুরু এসডিজি অর্জনে সব ক্ষেত্রে অপচয় রোধ করতে হবে কালিগঞ্জে তালাবদ্ধ কক্ষ থেকে গৃহবধূর মরদেহ উদ্ধার, স্বামী পলাতক পি কে হালদারকে দেশে আনা নিয়ে রুলের শুনানি মঙ্গলবার খুলনায় কলেজ ছাত্রীকে ধর্ষণের অভিযোগ পি‌বিআই কর্মকর্তার বিরুদ্ধে পিকে হালদারকে দেশে আনতে কত সময় লাগবে ইয়াং বাংলার নতুন সদস্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতালির রোমে বাংলাদেশ দূতাবাসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানালেন আইজিপি আসামি ধরতে গিয়ে দায়ের কোপে কবজি বিচ্ছিন্ন পুলিশের জুনে পদ্মা সেতু উদ্বোধনের পর জুলাই থেকে রেললাইনের কাজ শুরু: রেলমন্ত্রী আন্তর্জাতিক মানবাধিকার দূর্নীতি বিরোধী সোসাইটি সিলেট জেলা শাখার শপথ গ্রহণ সম্পন্ন

ভারতের এস-৪০০ ক্ষেপণাস্ত্র পেতে আরো দেড় বছর

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ২ জুলাই, ২০২০
  • ৫৫ বার ভিউ

বর্তমানে রাশিয়ায় তৈরী হচ্ছে ভারতের এস-৪০০ বিমান প্রতিরক্ষা ব্যবস্থা। ২০২১ সালের শেষ নাগাদ ভারতে এগুলো পৌঁছার আগে কয়েক দফা পরীক্ষা করা হবে।

সূত্র জানায়, লাদাখে লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলে চীনের সাথে উত্তেজনার মধ্যে রাশিয়া নির্দিষ্ট শ্রেণীর ক্ষেপণাস্ত্র ও বোমা সরবরাহ করছে। ভারতীয় বিমান বাহিনী ও সেনাবাহিনী জরুরিভাবে এগুলো সংগ্রহ করছে।

সূত্র আরো জানিয়েছে, ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সাম্প্রতিক সময়ে রাশিয়া সফরের সময় সব প্রতিরক্ষা চুক্তি ও পাইপলাইনে থাকা চুক্তিগুলো পর্যালোচনা করা হয়।

কূটনৈতিক সূত্র জানিয়েছে, ভারত কয়েকবারই জরুরিভিত্তিতে সরবরাহ করার তাগিদ দিয়েছে।

তারা বলছে, চুক্তি অনুযায়ী ৫.২ বিলিয়ন ডলারের চুক্তির প্রথম কিস্তি পরিশোধের ২৪ মাসের মধ্যে এস-৪০০ সিস্টেম সরবরাহ করার কথা রয়েছে।

সূত্র জানায়, চুক্তিটি ২০১৮ সালের অক্টোবরে সই হলেও রাশিয়ার ওপর মার্কিন অবরোধের কারণে মূল্য পরিশোধের উপায় নিয়ে জটিলতার কারণে বিলম্ব ঘটেছিল।

শুরুতে ধারণা করা হয়েছিল, ৫টি এস-৪০০-এর প্রথমটি ২০২০ সালের প্রথম দিকে ভারতে এসে যাবে। আর বাকি চারটি চার বছরের মধ্যে পর্যায়ক্রমে সরবরাহ করা হবে।

একটি সূত্র জানায়, উৎপাদন প্রক্রিয়ায় অনেক ধরনের কম্পিউটিং ও কোডিং থাকে। এগুলো একেক ক্রেতার জন্য একেক রকম হয়ে থাকে। এরপর অনেকগুলো পরীক্ষা করতে হয়। এর পর আছে প্রশিক্ষণের পালা। ফলে খুব তাড়াহুড়া করে উৎপাদন করা সম্ভব হয় না।

সূত্র জানায়, এটি সাধারণ ক্ষেপণাস্ত্রের মতো কিছু নয়, যা অন্য ক্রেতার জন্য তৈরী করাগুলো ভারতকে সরবরাহ করা যাবে।

এস-৪০০ হলো রাশিয়ার তৈরী সবচেয়ে আধুনিক বিমান প্রতিরক্ষা ব্যবস্থা।

এটি দিয়ে শত্রুর আগুয়ান বিমান, ক্ষেপণাস্ত্র এমনকি ড্রোনও ৪০০ কিলোমিটার পাল্লার মধ্যে ধ্বংস করা যায়। এর শনাক্ত করার সক্ষমতা ৬০০ কিলোমিটার।

এটি দিয়ে ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র ও হাইপারসনিক টার্গেটও ধ্বংস করা সম্ভব।

পূর্বসূরী এস-৩০০-এর তুলনায় এস-৪০০ আড়াইগুণ বেশি দ্রুতগামী।

এর আগে দি প্রিন্ট জানিয়েছিল, প্রতিটি এস-৪০০ ব্যাটারিতে দূরপাল্লার রাডার, কমান্ড পোস্ট যান, টার্গেট অ্যাকুইজেশন রাডার, দুই ব্যাটালিয়ন লঞ্চার (প্রতিটি ব্যাটালিয়নে আটটি করে) থাকে। প্রতিটি লঞ্চারে থাকে চারটি করে টিউব।

এস-৪০০ চারটি ভিন্ন ধরনের ক্ষেপণাস্ত্রে সজ্জিত হতে পারে। এগুলোর পাল্লা হতে পারে ৪০০ কিলোমিটার, ২৫০ কিলোমিটার, ১২০ কিলোমিটার ও ৪০ কিলোমিটার। দূর পাল্লার রাডার একইসাথে শতাধিক উড়ন্ত টার্গেটকে শনাক্ত করতে এবং এক ডজন টার্গেটকে মোকাবিলা করতে পারে।

নিউজ টি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর

উপদেষ্টা মন্ডলী

কাউন্সিলর এডভোকেট ছালেহ আহমদ সেলিম,
এডভোকেট গিয়াস উদ্দিন আহমদ,
প্রভাষক ডাঃ আক্তার হোসেন,
প্রকাশনা ও সম্পাদক রেজওয়ান আহমদ,
প্রধান সম্পাদক কবি এম এইচ ইসলাম,
বার্তা সম্পাদক এমরান আহমদ,
ব্যবস্হাপনা সম্পাদক আব্দুল আলী দেওয়ান আব্দুল্লাহ,
সহ ব্যবস্হাপনা সম্পাদক আমির হোসেন,
সাহিত্য সম্পাদক কবি সোহেল রানা,
বিভাগীয় সম্পাদক আমিনুর ইসলাম দিদার

© All rights reserved © 2020 Holybd24.com
Design & Developed BY Serverneed.com