July 2, 2020

Holybd24.com

Online News Paper

হে মানবতার ডাকপিয়ন তোমার উদারতার আকাশে আজ সাদা শুভ্র মেঘের ভেলা- সুপ্রিয় সুপ্রকাশ

হে মানবতার ডাকপিয়ন তোমার উদারতার আকাশে আজ সাদা শুভ্র মেঘের ভেলা- সুপ্রিয় সুপ্রকাশ

আজ বলছি- পল্লীমায়ের এক নিভৃতচারী, প্রচারবিমুখ, অন্ত মুখী, আড়াল প্রয়াসী, সুদূর আমেরিকা প্রবাসী..”প্রিয়মুখ” আমার শ্রদ্বেয় সিনিয়র বড়ভাই বাদে-দেউলীর সূর্যসন্তান “বোরহান ভাই” এর কথা….
সাদা মনের মানুষখ্যাত এ “মানবতার ডাকপিয়ন” দীর্ঘদিন ঢাকা জিপিও, চট্রগ্রাম জিপিও (ফরেন) ডাকবিভাগে সিনিয়র অফিসার হিসাবে কর্মরত ছিলেন।
তার বর্নাঢ্য ক্যারিয়ারে প্রথম কাজই ছিলো দেশের জন্য সমাজের জন্য কিছু করা.. আর আজ তার হাতে গড়া কিছু কর্মকান্ড তুলে ধরার চেষ্টা করছি…….!!
জিপিও তে কর্মরত থাকার সুবাদে নিজ গ্রামের নামে..(গ্রাম+ডাকঘর) বাদেদেউলী করার জন্য তার আপ্রাণ চেষ্টা ও সফলতা বাদে-দেউলিয়ানদের মনে স্বর্নাক্ষরে লিখা থাকবে..তাইতো- ২৯ জুন আসলে মনের গহীনে শ্রদ্ধায় উঁকি মারে যে মুখ, সে মুখের জন্মের সাথে মিশে আছে বাদেদেউলী পোস্ট অফিসের জন্মকথা.. ২০০০ সালে বোরহান ভাই এর নিকটাত্মীয় (মামা) সাবেক সচিব,রাষ্ট্রদূত, ডাক বিভাগের মহাপরিচালক অাতাউর রহমান সাহেবের মাধ্যমে এলাকাবাসী পেলো নতুন একটি বিল্ডিং,একটি পোষ্ট অফিস,একটি নতুন ঠিকানা…!! ২৯ জুন” আজকের এই দিনে এ-ই ডাকঘরের শুরু হয় পথচলা ।। আর এখানেই থেমে নেই তার কর্মতৎপরতা..তার এ নিকট আত্নীয় আতাউর রহমান সাহেবের মাধ্যমে এলাকার একমাত্র হাই স্কুল জমিরুন্নেসা একাডেমি কে শিক্ষা বোর্ড কতৃক স্বিকৃতি এবং তাকে সরকারি ভাবে এম,পিও,ভুক্ত (শিক্ষকদের বেতন ভাতার অংশ) করানো হয় ।

তাছাড়া বাদেদেউলী পোস্ট অফিস প্রতিষ্টায় বোরহান আহমেদকে যারা সহযোগিতা ও উৎসাহ দিয়েছেন সেই সব গুনীদের মধ্যে কাঞ্চন চন্দ্র দেব (শিক্ষক) ,রতন চক্রবর্তী, প্রয়াত আবদুল হামিদ (সবু স্যার ) রবীন্দ্র কুমার নাথ ( ফেঃসঃডিঃকলেজ) সাইফুল ইসলাম (স্পেন প্রবাসী) বদরুল ইসলাম (ইতালি প্রবাসী)এর নাম বিশেষভাবে উল্লেখযোগ্য।
করোনা” কালেও বসে নেই এই লৌহ মানবের হাত, প্রবাসে বসে গোপনে চালিয়ে গেছেন তার সাহায্যের মিশন..নিজ এলাকায় সঙ্গোপনে বাড়িয়ে দিয়েছেন মানবতার হাত..হে শ্রদ্ধার পাথেয়, তোমার মনের আকাশে আজ উদারতার সাদাশুভ্র মেঘ গুলি জমাট বেঁধেছে সঙ্গোপনে… আর তা ফোঁটা ফোঁটা হয়ে ঝরে পড়ুক শ্বেতশুভ্র হয়ে বাদেদৈউলীর উঠোনে..তোমার বেঁচে থাকা,তোমার পথচলা,কর্মময় প্রবাস জীবন হোক আরও মানবিক আরও কৃতিত্বময় — এই শুভকামনায়.. (জন্মদিনের শুভেচ্ছা – বাদেদৈউলী পোস্ট অফিস। ফেঞ্চুগঞ্জ। সিলেট।)

লেখক সুপ্রিয় সুপ্রকাশঃঃ 

সম্পাদনায় এমরান আহমেদ / হলিবিডি /