1. [email protected] : abulkasem745 :
  2. [email protected] : Amranahmod Amranahmod : Amranahmod Amranahmod
  3. [email protected] : Arafathussain736 :
  4. [email protected] : didarkulaura :
  5. [email protected] : Press loskor : Press loskor
  6. [email protected] : HolyBd24.com :
  7. [email protected] : M Sohel Rana : M Sohel Rana
  8. [email protected] : syed sumon : syed sumon
রবিবার, ১১ এপ্রিল ২০২১, ০৪:২১ অপরাহ্ন
শিরোনাম :
কোরবানপুর যুব সমাজের উদ্যোগে দেশের এবং প্রবাসীদের অর্থায়নে অবহেলিত রাস্তার আংশিক মেরামতের কাজ শুরু গোলাপগঞ্জের হেতিমগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি হিসেবে জাফরান জামিল পুনর্নির্বাচিত। হাটহাজারী মাদ্রাসায় জরুরি বৈঠকে বসছেন হেফাজতের শীর্ষ নেতারা মিয়ানমার সেনা অভ্যুত্থান : ক্র্যাকডাউনে এক দিনে ৮০ জনের বেশি নিহত অসুস্থদের রোজার প্রস্তুতি ভারতের কেন্দ্রীয় বাহিনীর গুলিতে ৪ মুসলিমের মৃত্যু, যা বললেন মমতা এইচআইভি পরীক্ষা ঘরে বসেই ১২-১৩ এপ্রিল দূরপাল্লার বাস চলবে না : জনপ্রশাসন প্রতিমন্ত্রী তালায় বঙ্গবন্ধুর ছবি বিকৃত করার অভিযোগে যুবক গ্রেফতার নিষ্ঠাবান সাংবাদিক হিসেবে স্মরণীয় হয়ে থাকবেন হাসান শাহরিয়ার’ ১৪ এপ্রিল থেকে কঠোর লকডাউন, জরুরি সেবা ছাড়া সব বন্ধ: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

বিশ্বসেরা স্টেলথ এফ-৩৫ এর চেয়ে একটি বড় সুবিধা রয়েছে পাকিস্তানি জেএফ-১৭ ফাইটারের

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : সোমবার, ৪ মে, ২০২০
  • ২১ বার ভিউ

স্বল্প বাজেটেই পাকিস্তান আধুনিক সামরিক সরঞ্জামাদি তৈরিতে সক্ষম হয়েছে। জেএফ-১৭ থান্ডার বিমানটি পাকিস্তানের প্রতিরক্ষা উৎপাদনের অন্যতম মাইলফলক। বন্ধু দেশ চীন পাকিস্তানকে এই প্রযুক্তি হস্তান্তর করেছে। তবে দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তান নিজস্বভাবেই জেএফ-১৭ ব্লক টু ও ব্লক থ্রিতে অত্যাধুনিক প্রযুক্তি সংযুক্ত করতে সক্ষম হয়েছে। প্রতিযোগি বিমানগুলোর তুলনায় জেএফ-১৭ বিমানে একটা বড় অতিরিক্ত সুবিধা রয়েছে পাকিস্তানের।

জেএফ-১৭ বিমানের সবচেয়ে বড় সুবিধা হলো এর খরচ কম। জেএফ-১৭ বিমানের বেসিক কনফিগারেশানের জন্য খরচ হয়েছে মাত্র ১৫ মিলিয়ন ডলার। প্রতিযোগি অন্য যে কোন বিমানের তুলনায় এটা অনেক সাশ্রয়ী।

ব্লক টু জেএফ-১৭ এর ব্যায় ১৬ মিলিয়নের মতো, যেটা ব্লক ওয়ানের চেয়ে সামান্য বেশি। মিয়ানমার বিমানপ্রতি মাত্র ১৬ মিলিয়ন ডলার দিয়ে ব্লক টু বিমান কিনেছে। জেএফ-১৭ এর রফতানি সাফল্যের পেছনে এটা একটা বড় কারণ।

জেএফ-১৭ থাণ্ডার বহুমুখী জঙ্গিবিমানকে অন্যতম সফল রফতানি বিমান হিসেবে গণ্য করা হয়। তবে, এটা তৈরিতে অনেক সময় লেগেছে এবং একটা পর্যায়ে এমনকি আমেরিকানদেরকেও এখানে কাজে লাগাতে হয়েছে।

ডিজাইনের দিক থেকে এটা মিগ-২১ এবং এফ-১৬ ফাইটিং ফ্যালকনের মিশ্রণ। জেএফ-১৭ বিমানের যে অতি সাম্প্রতিক ব্লক, সেটাতে অত্যাধুনিক সক্ষমতা যুক্ত করা হয়েছে। কিন্তু যুক্তরাষ্ট্র কিভাবে জেএফ-১৭ তৈরিতে সহায়তা করেছে?

আফগানিস্তানে সোভিয়েত-বিরোধী যুদ্ধে আফগান মুজাহিদিনদের সহায়তার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের অন্যতম সহায়ক দেশ ছিল পাকিস্তান। সে কারণে যুক্তরাষ্ট্র পাকিস্তানকে প্রতিরক্ষা খাতে সাহায্য করতে রাজি হয়েছে।

পাকিস্তান জানতে যে সোভিয়েত ইউনিয়ন তাদের পরবর্তী প্রজন্মের হালকা বিমান মিগ-২৯ তৈরির কাজ করছে। সে কারণে সেটাকে মোকাবেলার উপযোগি একটা বিমান পাকিস্তানের দরকার ছিল।

এর ফলেই শুরু হয় প্রজেক্ট সাবরে টু। যেখানে জে-৭ বিমানকে আধুনিকায়নের কাজ শুরু করে সিএসি এবং গ্রাম্মান। তবে সাবরে টু মিগ-২৯ এর পর্যায়ে যেতে পারেনি। সে কারণে এই প্রকল্পটি বন্ধ করে দেয়া হয়।

এরপরে শুরু হয় সুপার ৭ প্রকল্প। এফ-১৬ বিমানের মতো একই ধরণের কনফিগারেশানের সাথে কিছু অ্যারোডাইমানিক পরিবর্তন আনা হয়। কিন্তু ১৯৮৯ সালে তিয়ানামেন স্কয়ার সঙ্কটের কারণে গ্রাম্মান তাদের প্রকল্প গুটিয়ে নেয়।

পাকিস্তান আর চীনের বোঝাপড়ায় আসতে এরপর ১০ বছর লাগে। এবং ১৯৯২ সালে উভয়ের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

১৯৯৮ সালে পাকিস্তান ও চীন সুপার ৭ উন্নয়নের বিষয়টি গুরুত্বের সাথে নেয়।

পাকিস্তান সরকার ও সিএসি সিদ্ধান্ত নেয় যে এটির উৎপাদন ব্যায় তারা ৫০-৫০ শতাংশ হিসেবে ভাগাভাগি করবে। এবার বিমানটির নাম দেয়া হয় জেএফ-১৭।

নিউজ টি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

উপদেষ্টা মন্ডলী

কাউন্সিলর এডভোকেট ছালেহ আহমদ সেলিম,
এডভোকেট গিয়াস উদ্দিন আহমদ,
প্রভাষক ডাঃ আক্তার হোসেন,
প্রকাশনা ও সম্পাদক রেজওয়ান আহমদ,
প্রধান সম্পাদক কবি এম এইচ ইসলাম,
বার্তা সম্পাদক এমরান আহমদ,
ব্যবস্হাপনা সম্পাদক আব্দুল আলী দেওয়ান আব্দুল্লাহ,
সহ ব্যবস্হাপনা সম্পাদক আমির হোসেন,
সাহিত্য সম্পাদক কবি সোহেল রানা,
বিভাগীয় সম্পাদক আমিনুর ইসলাম দিদার

© All rights reserved © 2020 Holybd24.com
Design & Developed BY Serverneed.com