1. abulkasem745@gmail.com : abulkasem745 :
  2. Amranahmod9852@gmail.com : Amranahmod Amranahmod : Amranahmod Amranahmod
  3. Arafathussain736@gmail.com : Arafathussain736 :
  4. didar.kulaura@gmail.com : didarkulaura :
  5. Press.loskor@gmail.com : Press loskor : Press loskor
  6. Rezwanfaruki@gmail.Com : HolyBd24.com :
  7. Sohelrana9019@gmail.com : M Sohel Rana : M Sohel Rana
  8. syedsumon22@yahoo.com : syed sumon : syed sumon
বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী ২০২১, ০৭:৪২ অপরাহ্ন
শিরোনাম :
কোরবানপুর যুব সমাজের উদ্যোগে দেশের এবং প্রবাসীদের অর্থায়নে অবহেলিত রাস্তার আংশিক মেরামতের কাজ শুরু চট্টগ্রাম সিটি নির্বাচন : বিপুল ভোটে এগিয়ে নৌকার রেজাউল করিম নির্বাচনে বিএনপি সন্ত্রাসী কর্মকাণ্ড চালিয়েছে: তথ্যমন্ত্রী ইসলামফোবিয়া ও বর্ণবিদ্বেষের বিরুদ্ধে এক হওয়ার আহ্বান এরদোগানের সব নাগরিককে পেনশন দেওয়ার পরিকল্পনা হচ্ছে সিআইডির তদন্তে হস্তক্ষেপ করবে না হাইকোর্ট ভুয়া এমপি, ডিআইজি পরিচয়দানকারী প্রতারক রনি গ্রেপ্তার শায়েস্তাগঞ্জে পরিমাণে জালানি তেল কম দেয় দু’টিপাম্প! টাকা দিয়েও ‘প্রধানমন্ত্রীর ঘর না পেয়ে’ নারীর আত্মহত্যা আন্তঃজেলা মোটর সাইকেল চোরের গডফাদার মুন্না আটক চসিক নির্বাচনে সহিংসতা কমই হয়েছে: ইসি সচিব

মানবতাবিরোধী অপরাধের পুনরাবৃত্তি করছে মিয়ানমার, জাতিসংঘ দূতের হুঁশিয়ারি

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ৩০ এপ্রিল, ২০২০
  • ১৪ বার ভিউ

মানবাধিকার বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত সতর্ক করে দিয়ে বলেছেন যে, রাখাইন রাজ্যে মিয়ানমারের সামরিক বাহিনী আবারও সম্ভবত মানবাধিকার লঙ্ঘন করছে। সেখানে আরও যাতে অপরাধ না হয়, সেজন্য ব্যবস্থা নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি জোর আহ্বান জানান তিনি।

বুধবার দেয়া এক বিবৃতিতে জাতিসংঘের বিশেষ দূত ইয়াঙ্ঘি লি বলেন, সঙ্ঘাত-কবলিত রাজ্যগুলোতে সামরিক বাহিনী বিভিন্ন সম্প্রদায়ের উপর চরম দুর্দশা চাপিয়ে দিয়েছে। তিনি এ ব্যাপারে প্রচেষ্টা জোরদারের আহ্বান জানান যাতে সেখানে ২০১৭ সালের ঘটনার পুনরাবৃত্তি না হয়। তিনি বলেন, রাখাইন রাজ্য থেকে শুরু করে এখন পাশের চিন রাজ্যেও অভিযান জোরদার করেছে সামরিক বাহিনী।

মিয়ানমারের বিরুদ্ধে এমনিতেই গণহত্যার অভিযোগ রয়েছে। ২০১৭ সালে আগস্টে সামরিক বাহিনীর বর্বর নিধন অভিযান থেকে প্রাণ বাঁচাতে সাত লক্ষাধিক রোহিঙ্গা মুসলিম পাশ্ববর্তী বাংলাদেশে পালিয়ে যায়। চলতি বছরের শুরুর দিকে, জাতিসংঘের সর্বোচ্চ আদালত মিয়ানমারকে গণহত্যা কেন্দ্রিক সহিংসতা বন্ধ করার নির্দেশনা দেয় এবং এ ব্যাপারে অগ্রগতি জানাতে নির্দেশ দেয়া হয় সরকারকে।

লি’র বিবৃতিতে বলা হয়েছে যে, সঙ্ঘাতপীড়িত এলাকার সমস্ত জাতিগত গোষ্ঠিগুলোকে এখন টার্গেট করেছে সামরিক বাহিনী। করোনাভাইরাস সঙ্কটের সময় যেখানে সারা বিশ্বেই অস্ত্রবিরতির আহ্বান জানিয়েছে জাতিসংঘ, সেখানে তাতমাদাও নামে পরিচিত মিয়ানমারের সামরিক বাহিনী আরাকান আর্মির (এএ) বিরুদ্ধে লড়াইয়ের তীব্রতা আরও বাড়িয়েছে। কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণ থেকে আরও বেশি স্বায়ত্বশাসনের দাবিতে লড়াই করছে এই জাতিগত গ্রুপটি।

লি বলেন, সামরিক বাহিনী সাম্প্রতিক বিমান ও কামান হামলায় শুধু বহু শিশুসহ বেসামরিক মানুষদের আহত আর হত্যাই করেনি, একই সাথে বেশ কিছু হতাহত ব্যক্তিদের চিকিৎসা সুবিধার পথও বন্ধ করে দিয়েছে। একটি ঘটনায় এক টিনএজ বালক সামরিক চেকপোস্টে মারা গেছে। তাকে বহনকারী হাসপাতালমুখী গাড়িটিকে সেনাবাহিনী জোর করে আটকে রাখায় মারা যায় ওই ছেলেটি। এটা স্পষ্ট নয় যে, কিভাবে ছেলেটি আহত হয়েছিল।

এই সব হামলা ২০১৭ সালের রোহিঙ্গা জনগণের উপর হামলার কথা মনে করিয়ে দেয়। স্কুল, ঘরবাড়ি, বৌদ্ধ মন্দিরের উপর হামলা করা হয়েছে, এবং এমনকি একটি গ্রামের ৭০০ বাড়ি ধ্বংস করে পুড়িয়ে মাটিতে মিশিয়ে দেয়া হয়েছে। সামরিক বাহিনী একই সাথে আরাকান আর্মির সাথে জড়িত সন্দেহে বহু ডজন মানুষকে গুম করেছে, গ্রেফতার করেছে, নির্যাতন করে হত্যা করেছে। পুরো গ্রামের লোকজন সহিংসতা থেকে বাঁচতে পালিয়ে গেছে।

লি রাখাইন ও চিন রাজ্যে চলমান যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের ব্যাপারে তদন্তের আহ্বান জানান, যাতে অপরাধীদেরকে বিচারের মুখোমুখি করা যায়। একই সাথে বেসামরিক মানুষদের নিরাপত্তা বাড়ানোর জন্য জাতিসংঘের প্রতি জোর দাবি জানান লি।

নিউজ টি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

উপদেষ্টা মন্ডলী

কাউন্সিলর এডভোকেট ছালেহ আহমদ সেলিম,
এডভোকেট গিয়াস উদ্দিন আহমদ,
প্রভাষক ডাঃ আক্তার হোসেন,
প্রকাশনা ও সম্পাদক রেজওয়ান আহমদ,
প্রধান সম্পাদক কবি এম এইচ ইসলাম,
বার্তা সম্পাদক এমরান আহমদ,
ব্যবস্হাপনা সম্পাদক আব্দুল আলী দেওয়ান আব্দুল্লাহ,
সহ ব্যবস্হাপনা সম্পাদক আমির হোসেন,
সাহিত্য সম্পাদক কবি সোহেল রানা,
বিভাগীয় সম্পাদক আমিনুর ইসলাম দিদার

© All rights reserved © 2020 Holybd24.com
Design & Developed BY Serverneed.com