1. abulkasem745@gmail.com : abulkasem745 :
  2. Amranahmod9852@gmail.com : Amranahmod Amranahmod : Amranahmod Amranahmod
  3. Arafathussain736@gmail.com : Arafathussain736 :
  4. didar.kulaura@gmail.com : didarkulaura :
  5. Press.loskor@gmail.com : Press loskor : Press loskor
  6. Rezwanfaruki@gmail.Com : HolyBd24.com :
  7. Sohelrana9019@gmail.com : M Sohel Rana : M Sohel Rana
  8. syedsumon22@yahoo.com : syed sumon : syed sumon
সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৩:৪৩ অপরাহ্ন
শিরোনাম :
কোরবানপুর যুব সমাজের উদ্যোগে দেশের এবং প্রবাসীদের অর্থায়নে অবহেলিত রাস্তার আংশিক মেরামতের কাজ শুরু দৃষ্টিনন্দন পায়রা সেতুতে হাঁটতে পারলে ভালো লাগতো: প্রধানমন্ত্রী বিএফইউজে নির্বাচনে সভাপতি ওমর ফারুক, দীপ আজাদ মহাসচিব কুমিল্লায় সহিংসতার বিচার দ্রুত বিচার ট্রাইব্যুনালে : আইনমন্ত্রী সিলেটবাসীর পক্ষ থেকে ‘প্রধানমন্ত্রীর জন্মদিনের উপহার’ আনুষ্ঠানিক উদ্বোধন জাতীয় প্রেসক্লাব আগামী দিনগুলোতে বহুমাত্রিক সমাজ নির্মাণে ভূমিকা রাখবে -তথ্য ও সম্প্রচার মন্ত্রী মেহেরপুরের শহীদ রোভার দিবস আজ প্রিয় বাংলা পাণ্ডুলিপি পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা; গল্পে বিজয়ী মেহেরপুরের লেখক বরকত আলী গুণীজনদের সন্মান দিলে সমাজে গুনীজন সৃষ্টি হবে; বললেন ফেঞ্চুগঞ্জে আবহ’র সংবর্ধনা অনুষ্ঠানে কলেজ গেটে দুর্বৃত্তদের ছুরিকাঘাতে শিক্ষারর্থী নিহত পিআইবির প্রশিক্ষণ কর্মশালা বর্জন করলেন সুনামগঞ্জের মূলধারার সাংবাদিকরা

যুক্তরাষ্ট্রে মাস্ক-কিট পাঠাতে মার্কিন কোম্পানিকে চীনের বাধা

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : শুক্রবার, ১৭ এপ্রিল, ২০২০
  • ৩২ বার ভিউ

নিজ দেশে সার্জিক্যাল মাস্ক, করোনা টেস্টিং কিটসহ অন্যান্য চিকিৎসাসামগ্রী রফতানিতে চীনে অবস্থিত আমেরিকান কোম্পানিগুলোর ওপর বাধানিষেধ আরোপ করেছে বেইজিং। করোনার এই ক্রান্তিকালে চিকিৎসাসামগ্রী সরবরাহ করে নিজ দেশের পাশে দাঁড়াতে চাইলেও পারছে না এই কোম্পানিগুলো। এসব কোম্পানির তালিকায় ৩এম ও পারকিনএলমারও রয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল এই তথ্য জানিয়েছে।

চীনে অবস্থিত মার্কিন কোম্পানি পারকিনএলমার ১ দশমিক ৪ মিলিয়ন (১৪ লাখ) কোভিড-১৯ টেস্ট কিট রফতানি করতে চায় যুক্তরাষ্ট্রে। তবে এতে অনুমতি দিচ্ছে না বেইজিং। এসব চিকিৎসাসামগ্রী নিজের দেশের জন্য চায় চীন। মার্কিন এই কোম্পানিগুলোর তৈরি করা সাজিক্যাল মাস্ক, কিট চীনের কোম্পানিগুলোর তুলনায় অনেক ভালো। এজন্য এসব চিকিৎসাসামগ্রী হাতছাড়া করতে চাইছে না বেইজিং।

পররাষ্ট্র মন্ত্রণালয় ও যুক্তরাষ্ট্রভিত্তিক একাধিক ব্যবসায়ী প্রতিষ্ঠান ওয়ার্ল্ড স্ট্রিট জার্নালকে বৃহস্পতিবার জানিয়েছে, কয়েক মিলিয়ন টেস্ট কিট আটকা পড়ে আছে চীনে তাদের কারখানাগুলোতে। তবে এসব চিকিৎসাসামগ্রী রফতানিতে ছাড় দিচ্ছে না চীন।

নিজে দেশে ১৪ লাখ টেস্ট কিট পাঠাতে চায় ম্যাসাচুসেটসভিত্তিক মার্কিন স্বাস্থ্য প্রযুক্তি প্রতিষ্ঠান পারকিনএলমার ইনকরপোরেশন। তবে বেইজিংয়ের কেন্দ্রীয় সরকারের বাধার কারণে তা সম্ভব হচ্ছে না। বর্তমানে চীনের সুঝৌ কারখানায় আটকা পড়ে আছে এসব কিট।

রিয়েল-টাইম টেস্ট কিট উদ্ভাবন করেছে পারকিনএলমার। কোম্পানিটি ওয়ার্ল্ড স্ট্রিট জার্নালকে জানিয়েছে, তারা এসব কিট যুক্তরাষ্ট্রে রফতানির জন্য বেইজিং কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখেছেন।

বর্তমানে যুক্তরাষ্ট্রেই সংকট তৈরি হয়েছে এন-৯৫ রেসপিরেটরি মাস্কের। তাই নিজ দিশে এন-৯৫ রেসপিরেটরি মাস্ক পাঠাতে চায় যুক্তরাষ্ট্রভিত্তিক কোম্পানি ৩এম। তবে তাদেরকেও এ বিষয়ে এখনও ক্লিয়ারেন্স দেয়নি বেইজিং।

মাস্ক রফতানিতে কোম্পানিটির ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তা তুলে নিতে বেইজিং থেকে নির্দেশনা প্রয়োজন বলে মন্তব্য করেছেন সাংহাইয়ের ভাইস মেয়র।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে প্রথম শনাক্ত হয় করোনাভাইরাস। এরপর বিশ্বের দুইশোর অধিক দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা প্রায় ২৩ লাখ। মারা গেছে প্রায় দেড় লাখ। চীনে এ পর্যন্ত মারা গেছে ৩ হাজারের বেশি। আক্রান্ত হয়েছে ৮২ হাজার।

তবে করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে যুক্তরাষ্ট্র-৬ লাখ ৭৭ হাজার, আর মারাা গেছে ৩৪ হাজার ৬১৬ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ২৯ হাজারের বেশি, যেখানে মারা গেছে ২ হাজার ১৭৪ জন।

তার মানে, এই মুহূর্তে করোনা সবচেয়ে বিপর্যয় ডেকে এনেছে অর্থনৈতিকভাবে সবচেয়ে ক্ষমতাধর যুক্তরাষ্ট্রে। এমনকি টেস্ট কিট, সার্জিক্যাল মাস্ক, গাউনসহ চিকিৎসকদের ব্যক্তিগত সুরক্ষা সামগ্রীর সংকট দেখা দিয়েছে সেখানে।

ওয়ার্ল্ড স্ট্রিট জার্নাল বলছে, বিশ্বের মোট উৎপাদনের ৪০ শতাংশের বেশি মাস্ক, গ্লোভস, গগলস (বিশেষ চশমা), ভিজর (এক ধরনের মাস্ক বা মুখোশ) উৎপাদন করে চীন। তারপরও এই মুহূর্তে এসব চিকিৎসাসামগ্রী তার দেশের হাতছাড়া হোক, চায় না চীন।

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারি রূপ নেয়ার পরপরই এজন্য চীনকে দোষারোপ করে আসছে যুক্তরাষ্ট্র। এমনকি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকেও বিভিন্ন বক্তৃতায় বলতে শোনা যায়, চাইনিজ ভাইরাস। আমেরিকানরা মনে করেন, উহানের গোপন গবেষণাগার থেকে ফাঁস হয়েছে এই ভাইরাস। তবে বেইজিংয়ের পাল্টা অভিযোগ, মার্কিন মিলি

নিউজ টি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

উপদেষ্টা মন্ডলী

কাউন্সিলর এডভোকেট ছালেহ আহমদ সেলিম,
এডভোকেট গিয়াস উদ্দিন আহমদ,
প্রভাষক ডাঃ আক্তার হোসেন,
প্রকাশনা ও সম্পাদক রেজওয়ান আহমদ,
প্রধান সম্পাদক কবি এম এইচ ইসলাম,
বার্তা সম্পাদক এমরান আহমদ,
ব্যবস্হাপনা সম্পাদক আব্দুল আলী দেওয়ান আব্দুল্লাহ,
সহ ব্যবস্হাপনা সম্পাদক আমির হোসেন,
সাহিত্য সম্পাদক কবি সোহেল রানা,
বিভাগীয় সম্পাদক আমিনুর ইসলাম দিদার

© All rights reserved © 2020 Holybd24.com
Design & Developed BY Serverneed.com