1. [email protected] : abulkasem745 :
  2. [email protected] : Amranahmod Amranahmod : Amranahmod Amranahmod
  3. [email protected] : Arafathussain736 :
  4. [email protected] : didarkulaura :
  5. [email protected] : Press loskor : Press loskor
  6. [email protected] : HolyBd24.com :
  7. [email protected] : M Sohel Rana : M Sohel Rana
  8. [email protected] : syed sumon : syed sumon
সোমবার, ০২ অগাস্ট ২০২১, ০৭:০৬ অপরাহ্ন
শিরোনাম :
কোরবানপুর যুব সমাজের উদ্যোগে দেশের এবং প্রবাসীদের অর্থায়নে অবহেলিত রাস্তার আংশিক মেরামতের কাজ শুরু মোমেনশাহী দর্পণ কৃতি শিক্ষার্থী সংবর্ধনা-২১ অনুষ্ঠিত মেহেরপুরে নতুন করে আরোও ৬৯ জনের করোনা রিপোর্ট পজিটিভ কালের বিবর্তন: এম. সোহেল রানা ফেঞ্চুগঞ্জে হাস চুরির অপবাদ সইতে না পেরে গলায় ফাঁস দিয়ে তরুণের আত্নহত্যা  মাওলানা শামসুদ্দোহা ছিলেন একজন আদর্শ শিক্ষক, ব্যারিস্টার মোস্তাকিম রাজা চৌধুরী  বিশ্ববাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন সামাদ মিয়া জাকারিয়া  হিংসা-বিদ্বেষ সহ মনের পশুকে পরাজিত করার বাণী নিয়ে এসেছে ঈদুল আযহা, সাইফুল্লাহ আল হোসাইন ভোগে সুখ নয়, ত্যাগেই প্রকৃত সুখ, ব্যারিস্টার মোস্তাকিম রাজা চৌধুরী আব্দুল আজিজ মাসুক ফাউন্ডেশন এ-র পক্ষ থেকে চিকিৎসার সাহায্যার্থে নগদ অর্থ প্রদান আবার কবে আমার বয়স্ক ভাতা হবে!

করোনাতেও থেমে নেই তাদের ‘চাল চুরি’

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ৯ এপ্রিল, ২০২০
  • ২৫ বার ভিউ

দেশেও ক্রমেই বাড়ছে আক্রান্তের সংখ্যা। ইতিমধ্যে মারা গেছেন ২১জন। দেশজুড়ে কার্যত লকডাউন চলছে। এই অবস্থায় দিনমজুর ও নিম্নআয়ের মানুষের জন্য সরকারের পক্ষ থেকে বিনামূল্যে ত্রাণ সহায়তা ও দশটাকা কেজিতে চাল কেনার সুযোগ দেয়া হয়েছে। তবে এই মহামারিতেও এক শ্রেণির অসাধু জনপ্রতিনিধি ও ব্যবসায়ী তাতে হাত দিয়েছে। কেউ চুরি করে অন্যত্র বিক্রি করছেন, কেউ আত্মসাত করতে গিয়ে ধরা খাচ্ছেন।

ইতিমধ্যে ত্রাণ আত্মসাত ও দশ টাকা দরের চাল চুরির অভিযোগে গ্রেপ্তার হয়েছেন অনেক জনপ্রতিনিধি, চালের ডিলার ও রাজনৈতিক দলের নেতাকর্মীরা। এদের বেশিরভাগই সরকারি দল ও সহযোগী সংগঠনের নেতা। এক উপজেলায় একাধিকবার চাল চুরি ও আত্মসাতের ঘটনাও ঘটেছে।

যদিও প্রধানমন্ত্রী একাধিকবার হুঁশিয়ারি দিয়েছেন, যারা এই সময়ে সহায়তা নিয়ে দুর্নীতি করবে তাদের বিরুদ্ধে তিনি কঠোর ব্যবস্থা নেবেন। তাতেও থামছে না এই অপকর্ম।

বিশ্লেষকরা বলছেন, এমন অপকর্ম দেশে নতুন নয়। নৈতিকতা নষ্ট হয়ে যাওয়া এবং অতীতে দুর্নীতির সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়ায় করোনার সময়ও এরা অপকর্ম করছে।

মার্চের শেষ দিক থেকে দেশে করোনা নিয়ে তোলপাড় শুরু হয়। আর তখন থেকেই ধরা পড়তে থাকে এসব অপকর্মকারীরা। এদের কেউ জেলেদের জন্য বরাদ্দ হওয়া চাল অন্যত্র বিক্রি করে দিয়েছেন। কেউ আবার খোলা বাজারের চাল বস্তা পাল্টে অন্যত্র বিক্রি করার সময় ধরা পড়েছেন।

গত সোমবার পটুয়াখালীতে জেলেদের জন্য বরাদ্দকৃত ভিজিএফ-এর চাল চুরির মামলায় সদর উপজেলার কমলাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মনির হোসেন গ্রেপ্তার হন। এর আগে একই ঘটনায় চেয়ারম্যানের কাছের লোক মো. জাকির হোসেন ও ব্যবসায়ী সোহাগকে গ্রেপ্তার করে পুলিশ।

শুধু মনির নয়, জেলেদের জন্য বরাদ্দ হওয়া ৪৪ মেট্রিক টন চাল আত্মসাতের অভিযোগে গ্রেপ্তার হন পাথরঘাটা ইউপি চেয়ারম্যান আলাউদ্দিন পল্টু ।

এদিকে সোমবার ঝালকাঠির বাসন্ডা ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ড সদস্য, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনিরের বাসা থেকে মজুদ করা ত্রাণের আড়াই টন চাল জব্দ করা হয়। পরে তাকে গ্রেপ্তার করা হয়।

একেক জায়গায় যখন বিচ্ছিন্নভাবে চাল চুরির ঘটনা ঘটে তখন নাটোরের সিংড়ার সুকাশ ইউনিয়ন পরিষদের ৬নং ওয়ার্ড সদস্য ও ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহিন শাহ্, চাল ব্যবসায়ী গোলাম মওলা ও চালের ডিলার লেবু হোসেনও একই অভিযোগে গ্রেপ্তার হন। মঙ্গলবার রাতে একই ‍উপজেলায় ত্রাণের ১৩ বস্তা চালসহ ৬ নং ওয়ার্ড সদস্য ও ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহিন শাহ্সহ তিনজনকে আটক করে উপজেলা প্রশাসন। তারা ত্রাণের চাল কিনে অন্যত্র বিক্রির জন্য নিয়ে যাচ্ছিলেন।

এদিকে জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার গোপীনাথপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু সাঈদ সাইদুর ও তার শ্যালক আনোয়ার হোসেনও সম্প্রতি গ্রেপ্তার হয়েছেন চাল চুরির অপরাধে।

এদিকে দক্ষিণবঙ্গ আর উত্তরবঙ্গে যখন এই অবস্থা তখন নোয়াখালী সদরে সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির চাল পাচারের অভিযোগে যুবলীগ নেতা মোছলেহ উদ্দিনের বিরুদ্ধে দ্রুত বিচার আইনে মামলা।

আর যশোরের শহরতলীর এক গুদামে অভিযান চালিয়ে সরকারি ৮০ বস্তা চাল জব্দ করেছে ডিবি পুলিশ। এসময় দুজনকে গ্রেপ্তার করা হয়।

এদিকে চাল চুরির বিষয় নিয়ে গণমাধ্যমে কথা বলায় যশোরের মণিরামপুর উপজেলা চেয়ারম্যান নাজমা খানমকে হত্যার হুমকি দেয়ার অভিযোগ উঠেছে। তিনি থানায় জিডিও করেছেন।

যখন জনপ্রতিনিধি আর রাজনৈতিক নেতারা চুরির অভিযোগে গ্রেপ্তার হচ্ছেন তখন শরণখোলায় আত্মসাত করে পাচারের উদ্দেশে রাখা ১৮ বস্তা সরকারি চালসহ এক দোকানি গ্রেপ্তার হন।

মাদারীপুরের শিবচরে সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির চাল কালোবাজারে বিক্রির জন্য মজুতকরা ৬৮ বস্তা চাল জব্দ করে প্রশাসন। এতে জড়িত আবু বক্কর সিদ্দিকী নামে যাকে গ্রেপ্তার করা হয়েছে সে ছাত্রলীগের বাঁশকান্দি ইউনিয়ন কমিটির সাবেক সাধারণ সম্পাদক ও ইউনিয়ন যুবলীগের সদস্য।

এছাড়া ময়মনসিংগের ত্রিশালে ডিলার আব্দুল খালেক, সুনামগঞ্জে ব্যবসায়ী শওকত আলী ও ডিলার বিপ্লব সরকার, সিরাজগঞ্জের রায়গঞ্জে তিনজন এবং শফিকুল ইসলাম ও শহিদুল ইসলাম, রংপুরে তিনজন গ্রেপ্তার হয়েছেন একই ধরণের অভিযোগে। নরসিংদীর মনোহরদীতে একটি রাইস মিল থেকে একশ বস্তা সরকারি চাল উদ্ধার। আর খাগড়াছড়ির দীঘিনালায় সরকারি গুদামে অবৈধভাবে চাল মজুদ করার অভিযোগে একজন আটক হয়েছেন।

জানতে চাইলে সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, ‘মানুষের নীতি নৈতিকতা বলতে এখন আর কিছু নেই। আর সরকার সবসময় দলীয় লোকদের প্রশ্রয় দেয় এটাও এসবের জন্য একটা কারণ। শুধু করোনা নয়, অন্য সময়ও আমরা দেখেছি এমন লুটপাট, দুর্নীতি করতে। কিন্তু সেগুলোর সঠিক বিচার হয়নি। হলে পরিস্থিতি এমনটা নাও হতে পারতো।’

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী ছাড়া অন্যরা কেউ দায়িত্ব নিয়ে কিছু করছেন না। এটা একটা সিস্টেম হয়ে গেছে। ফলে অপকর্মকারীদের মধ্যে কোনো ভয় কাজ করে না।’

নিউজ টি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

উপদেষ্টা মন্ডলী

কাউন্সিলর এডভোকেট ছালেহ আহমদ সেলিম,
এডভোকেট গিয়াস উদ্দিন আহমদ,
প্রভাষক ডাঃ আক্তার হোসেন,
প্রকাশনা ও সম্পাদক রেজওয়ান আহমদ,
প্রধান সম্পাদক কবি এম এইচ ইসলাম,
বার্তা সম্পাদক এমরান আহমদ,
ব্যবস্হাপনা সম্পাদক আব্দুল আলী দেওয়ান আব্দুল্লাহ,
সহ ব্যবস্হাপনা সম্পাদক আমির হোসেন,
সাহিত্য সম্পাদক কবি সোহেল রানা,
বিভাগীয় সম্পাদক আমিনুর ইসলাম দিদার

© All rights reserved © 2020 Holybd24.com
Design & Developed BY Serverneed.com