1. [email protected] : abulkasem745 :
  2. [email protected] : Amranahmod Amranahmod : Amranahmod Amranahmod
  3. [email protected] : Arafathussain736 :
  4. [email protected] : didarkulaura :
  5. [email protected] : Press loskor : Press loskor
  6. [email protected] : HolyBd24.com :
  7. [email protected] : M Sohel Rana : M Sohel Rana
  8. [email protected] : syed sumon : syed sumon
শুক্রবার, ৩০ এপ্রিল ২০২১, ০৭:২৫ অপরাহ্ন

নতুন আইজিপি কে হচ্ছেন- বেনজির না অন্য কেউ

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : শনিবার, ৪ এপ্রিল, ২০২০
  • ২৬ বার ভিউ

হলিবিডি ডেস্কঃঃ   নতুন আইজিপি কে হচ্ছেন- বেনজির না অন্য কেউ
পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) কে হচ্ছেন- এমন জল্পনা কল্পনা চলছে পুলিশে। আর মাত্র ১০ দিন পর বর্তমান আইজিপি ডাঃ জাবেদ পাটোয়ারীর নিয়মিত চাকরির মেয়াদ শেষ হচ্ছে ১৩ এপ্রিল। পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) পদে নতুন কেউ আসছেন কি? নাকি বর্তমান আইজিপির মেয়াদ বাড়ানো হবে। এ নিয়ে এখন জোর আলোচনা চলছে। বর্তমান আইজিপির মেয়াদ বাড়ানো না হলে কে হবেন পরবর্তী আইজিপি। পুলিশে জোর আলোচনা চলছে, পুলিশের নতুন আইজি হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ। তবে পুলিশের মহাপরিদর্শক পদে দৌড়ে কয়েকজনের নাম শোনা যাচ্ছে। এর মধ্যে এসবির প্রধান মীর শহিদুল ইসলাম, সিআইডির প্রধান অতিরিক্ত আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুন, ডিএমপি কমিশনার অতিরিক্ত আইজিপি মোহা. শফিকুল ইসলামের নামও আলোচনায় এসেছে। সরকারের নীতি নির্ধারক মহলের দায়িত্বশীল সূত্রগুলো নিশ্চিত করেছেন, আইজিপি পদে রদবদল হলে শেষ পর্যন্ত বেনজীর আহমেদই হচ্ছেন পরবর্তী আইজিপি। আর বেনজীর আহমেদ আইজিপি হলেন তার স্থলে র‌্যাবের মহাপরিচালক পদে কে আসছেন তা নিয়েও আলোচনা হচ্ছে। পুলিশের আইজিপি পদে রদবদল হওয়া মানেই পুলিশ প্রশাসনে বড় ধরনের রদবদল অপেক্ষা করছে। সরকারের উচ্চপর্যায়ের দায়িত্বশীল সূত্রে এ খবর জানা গেছে।

স্বরাষ্ট্র মন্ত্রণায় সূত্রে জানা গেছে, বর্তমান আইজি ড. জাবেদ পাটোয়ারী ২০১৮ সালের জানুয়ারিতে নিয়োগপ্রাপ্ত হয়েছিলেন এবং গত দুই বছরের বেশি সময় ধরে দায়িত্ব পালন করেন। বর্তমান আইজিপির নিয়মিত চাকরির মেয়াদ শেষ হচ্ছে ১৩ এপ্রিল। যদি বর্তমান আইজিপিকে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া না হয় তা হলে সিনিয়র সচিব পদমর্যাদার কোন রাষ্ট্রদূত পদে দেয়া হতে পারে। অপরদিকে র‌্যাবের ডিজি বেনজীর আহমেদের আইজিপি পদে নিয়োগের বিষয়টি প্রায় নিশ্চিত।

র‌্যাবের ডিজি বেনজীর আহমেদ ১৯৮৬ সালের ব্যাচের কর্মকর্তা। সৎ, নিষ্ঠাবান এবং মেধাবী অফিসার হিসেবে তার সুনাম রয়েছে। তিনি র‌্যাবের মহাপরিচালক হিসেবে হলি আর্টিজানসহ বিভিন্ন জঙ্গী অভিযানে অত্যন্ত দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেছিলেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আইজিপি পদে নতুন নিয়োগ নাকি চুক্তি ভিত্তিক হিসেবে হবে তা একমাত্র নিশ্চিত করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সব সময়ই দেশের প্রধানমন্ত্রীর ইচ্ছা অনিচ্ছার ওপরই নির্ভর করে আইজিপি পদে কে দায়িত্ব পাবনে। এ কারণে আইজিপি পদটি পূরণে চূড়ান্ত সিদ্ধান্ত জানার জন্য অপেক্ষা করতে হবে আগামী ১৩ এপ্রিল পর্যন্ত। পুলিশ বাহিনীতে চুক্তিভিত্তিক হিসেবে আইজিপি নিয়োগের নজির থাকলেও এবার তা যে হচ্ছে না, সেটা মোটামুটি স্পষ্ট বলে সরকারের নীতি নির্ধারক মহলেই আলোচনা হচ্ছে।

পুলিশ সদর দফতরের উর্ধতন কর্মকর্তাদের সঙ্গে আলাপ করে জানা গেছে, নতুন আইজিপি কে হচ্ছেন তা নিয়ে আলোচনার পাশাপাশি সদর দফতরের কাজকর্মেও গতি কিছুটা কম মনে হচ্ছে। সবাই তাকিয়ে আছেন পরবর্তী আইজিপির দিকে। বড় ধরনের সিদ্ধান্তের ক্ষেত্রে কেউ ঝুঁকি নিতে চাইছেন না। পুলিশ সপ্তাহের অনুষ্ঠানে পরও পরবর্তী সময়ে দেখা গেছে, আইজিপি হিসেবে আলোচনায় যেসব কর্মকর্তার নাম শোনা যাচ্ছে, সবার নজরও তাদের দিকে। তবে পুলিশের মহাপরিদর্শক পদে দৌড়ে কয়েকজনের নাম শোনা যাচ্ছে। এ পদে যারা এগিয়ে আছেন তারা হলেন- র‌্যাব মহাপরিচালক বেনজীর আহমেদ, এসবির প্রধান মীর শহিদুল ইসলাম, সিআইডির প্রধান অতিরিক্ত আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুন, ডিএমপি কমিশনার অতিরিক্ত আইজিপি মোহা. শফিকুল ইসলাম প্রমুখ।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তারা বলেন, পুলিশের মহাপরিদর্শক পদে সবচেয়ে আলোচনায় এগিয়ে রয়েছেন র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদের নাম। বেনজীর আহমেদ ১৯৮৮ সালে পুলিশ বাহিনীতে যোগদান করেন। বেনজীর জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীর সদস্য হিসেবে বসনিয়া ও কসোভোতে কাজ করেছেন। তিনি ডিএমপি কমিশনারও ছিলেন। বেনজীর আহমেদ দেশের জঙ্গী হামলা থেকে শুরু করে বিভিন্ন ধরনের চ্যালেঞ্জ নিজ দায়িত্বে মোকাবেলা করেছেন। আইজিপি পদটি বাংলাদেশের গুরুত্বপূর্ণ ও সংবেদনশীল পদগুলোর মধ্যে একটি। বর্তমান র‌্যাব প্রধান এক সময়ের ঢাকা মেট্রোপলিটনের পুলিশ (ডিএমপি) কমিশনার ছিলেন। এই পদের জন্য সে এবার যোগ্য বলে মনে করছেন পুলিশ বাহিনীর সদস্যরা। তারা মনে করেন নতুন আইজিপি যদি বেনজীর আহমেদ হয় তাহলে পুলিশ বাহিনীর বর্তমান সরকারের উন্নয়েনের জোয়ার অব্যাহত থাকবে। ২০১৪ জাতীয় নির্বাচনের আগে-পরে বিরোধীদলের আন্দোলনের কারণে অস্থিতিশীল ছিল রাজপথ। সাম্প্রতিক বছরগুলোতে নিরাপদ সড়ক, কোটা সংস্কার ও ভ্যাটবিরোধী আন্দোলনসহ নানা মুখী কার্যক্রম সামলাতে হয় তাকে।

নিউজ টি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

উপদেষ্টা মন্ডলী

কাউন্সিলর এডভোকেট ছালেহ আহমদ সেলিম,
এডভোকেট গিয়াস উদ্দিন আহমদ,
প্রভাষক ডাঃ আক্তার হোসেন,
প্রকাশনা ও সম্পাদক রেজওয়ান আহমদ,
প্রধান সম্পাদক কবি এম এইচ ইসলাম,
বার্তা সম্পাদক এমরান আহমদ,
ব্যবস্হাপনা সম্পাদক আব্দুল আলী দেওয়ান আব্দুল্লাহ,
সহ ব্যবস্হাপনা সম্পাদক আমির হোসেন,
সাহিত্য সম্পাদক কবি সোহেল রানা,
বিভাগীয় সম্পাদক আমিনুর ইসলাম দিদার

© All rights reserved © 2020 Holybd24.com
Design & Developed BY Serverneed.com