1. abulkasem745@gmail.com : abulkasem745 :
  2. Amranahmod9852@gmail.com : Amranahmod Amranahmod : Amranahmod Amranahmod
  3. Arafathussain736@gmail.com : Arafathussain736 :
  4. didar.kulaura@gmail.com : didarkulaura :
  5. Press.loskor@gmail.com : Press loskor : Press loskor
  6. Rezwanfaruki@gmail.Com : HolyBd24.com :
  7. Sohelrana9019@gmail.com : M Sohel Rana : M Sohel Rana
  8. syedsumon22@yahoo.com : syed sumon : syed sumon
বুধবার, ২৭ জানুয়ারী ২০২১, ০৯:২০ অপরাহ্ন
শিরোনাম :
কোরবানপুর যুব সমাজের উদ্যোগে দেশের এবং প্রবাসীদের অর্থায়নে অবহেলিত রাস্তার আংশিক মেরামতের কাজ শুরু বাহুবলে মিনিবার ফুটবল টুর্ণামন্টের শুভ উদ্ভোধন নির্বাচন নিয়ে বিরোধ : ভাইকে গলা কেটে হত্যা চসিক নির্বাচন : সংঘর্ষে ছেলের নিহতের খবর শুনে মারা গেলেন মা সাতক্ষীরায় গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার অবশেষে আলোর মুখ: জুলাইয়ে শুরু ঢাকা-সিলেট চার লেনের কাজ ইন্দিরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১ কোটি ৪০ লক্ষ ৮১ হাজার টাকা ব্যয়ে তিনতলা ভবন নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করলেন এমপি রবি জমি নিয়ে বিরোধে প্রতিপক্ষের গুলিতে নিহত ১, গুরুতর আহত ২ কচু’রিপানা পরিষ্কারে ৫০ কোটি টাকা বরাদ্দ দিলো সরকার ভ্যাকসিন প্রদান কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী সিলেটে ‘অ’প’হ’রণ’র দুদিন পর তরুণের কবল থেকে তরুণী উ’দ্ধা’র

মালয়েশিয়ায় করোনা : তাবলীগ জামাতের ৪ হাজার মুসল্লিকে খুঁজছে পুলিশ

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : বুধবার, ২৫ মার্চ, ২০২০
  • ১৯ বার ভিউ

হলিবিডি ডেস্কঃ বিশ্বব্যাপী আতঙ্কের নাম নভেল করোনাভাইরাস। এ ভাইরাস ঠেকাতে আক্রান্ত দেশগুলো তাদের নাগরিকদের সুরক্ষা দিতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। মালয়েশিয়ায়ও চলছে লকডাউন। দেশটিতে বাইর থেকে আগমন ঘটে এ ভাইরাসের। প্রথমে চীনফেরত, পরে একটি তাবলীগ জামাতের জমায়েতকে কেন্দ্র করে ছড়িয়ে পড়ে এ ভাইরাস। জামাতে অংশ নেয়া চার হাজার লোককে খুজঁছে দেশটির পুলিশ।

করোনাভাইরাসে আক্রান্ত এক পার্লামেন্ট সদস্যের সংস্পর্শে আসার পর স্বেচ্ছায় কোয়ারেন্টাইনে চলে যান মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী তুন ডা. মাহাথির মোহাম্মদ। এখন তিনি শঙ্কা মুক্ত।

এ রিপোর্ট লেখা পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬২৪ জনে। চিকিৎসা শেষে বাড়ি ফিরেছেন ১৮৩ জন এবং মৃত্যুবরণ করেছেন ১৬ জন। ভাইরাসে এ পর্যন্ত কোন বাংলাদেশি আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি।

দ্রুত ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে প্রতিরোধের জন্য সরকার মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) জারি করে। সবাইকে গৃহে অবস্থান করতে বলা হয়েছে। এক সঙ্গে চলাফেরা করা, রেস্তোরাঁয় একসঙ্গে বসে খাওয়া, কর্মস্থলে যাওয়া সব বন্ধ করে দিয়েছে। এখন পুলিশের সঙ্গে সেনাবাহিনী কাজ করছে। গত ১৮ মার্চ থেকে চলছে লকডাউন। চলবে ৩১ মার্চ পর্যন্ত। চলমান লকডাউনে আইন অমান্যকারী ২৯ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

এ দিকে গত ফেব্রুয়ারি মাসে অনুষ্টেয় তাবলীগ জামাতে ৩০টি দেশ থেকে ১৬ হাজার মুসল্লি অংশগ্রহণ করেন। এর মধ্যে বাংলাদেশিসহ প্রায় ৪ হাজার জনকে খুঁজছে পুলিশ।

মালয়েশিয়ার সিনিয়র মন্ত্রী (সিকিউরিটি) দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকুব জানান,তাবলীগ জামাতে অংশগ্রহণকারীদের বিস্তারিত সংগ্রহ করা হয়েছে। পুলিশ প্রশাসন তাদের খুঁজতে শুরু করেছে।

মন্ত্রী আরও বলেন, ৩ হাজার ৮শ জনের একটি তালিকা তৈরি করেছি। ওই তালিকায় মালয়েশিয়ান নাগরিকরা ছাড়াও রয়েছে রোহিঙ্গা শরণার্থী এবং অন্যান্য দেশের নাগরিক। তবে তার মধ্যে কতজন বাংলাদেশি রয়েছেন তা প্রকাশ করা হয়নি।

এ সময় তিনি আরও বলেন, আমরা তাবলীগ জামাতে অংশগ্রহণকারীদের স্বেচ্ছায় পুলিশের কাছে আত্মসমর্পণ করতে অনুরোধ করছি, তা না হলে পুলিশ তাদের গ্রেফতারের জন্য অভিযান শুরু করবে। ভাইরাসে আক্রান্তদের মধ্যে ৬০ শতাংশ তাবলীগে অংশগ্রহণকারী। এর মধ্যে নিহত ৮ জনই তাবলীগ জামাতে অংশ নিয়েছিলেন।

মালয়েশিয়ার ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের পরামর্শ অনুযায়ী, ১৪ দিন (১৮ থেকে ৩১ মার্চ) কোম্পানি বন্ধ থাকলেও বেতন দিতে নির্দেশ দিয়েছে সরকার এবং বেতন না দিলে শাস্তির বিধান রাখা হয়েছে। দেশি ও বিদেশি সব কর্মীদের জন্য এ ঘোষণা দিয়েছে।

সংশ্লিষ্ট দূতাবাস, হাইকমিশন থেকেও নিজ নিজ দেশের নাগরিকদের সতর্ক করে দিচ্ছে এবং চিকিৎসা নিতে অনুরোধ করছে। ছোঁয়াচে রোগ নিয়ন্ত্রণ আইন অনুযায়ী এ রোগ গোপন করা দণ্ডনীয় অপরাধ। এ রোগ গোপন না করে বরং চিকিৎসা নিলে ভালো বলছেন সংশ্লিষ্টরা।

নিউজ টি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

উপদেষ্টা মন্ডলী

কাউন্সিলর এডভোকেট ছালেহ আহমদ সেলিম,
এডভোকেট গিয়াস উদ্দিন আহমদ,
প্রভাষক ডাঃ আক্তার হোসেন,
প্রকাশনা ও সম্পাদক রেজওয়ান আহমদ,
প্রধান সম্পাদক কবি এম এইচ ইসলাম,
বার্তা সম্পাদক এমরান আহমদ,
ব্যবস্হাপনা সম্পাদক আব্দুল আলী দেওয়ান আব্দুল্লাহ,
সহ ব্যবস্হাপনা সম্পাদক আমির হোসেন,
সাহিত্য সম্পাদক কবি সোহেল রানা,
বিভাগীয় সম্পাদক আমিনুর ইসলাম দিদার

© All rights reserved © 2020 Holybd24.com
Design & Developed BY Serverneed.com