1. abulkasem745@gmail.com : abulkasem745 :
  2. Amranahmod9852@gmail.com : Amranahmod Amranahmod : Amranahmod Amranahmod
  3. Arafathussain736@gmail.com : Arafathussain736 :
  4. didar.kulaura@gmail.com : didarkulaura :
  5. Press.loskor@gmail.com : Press loskor : Press loskor
  6. Rezwanfaruki@gmail.Com : HolyBd24.com :
  7. Sohelrana9019@gmail.com : M Sohel Rana : M Sohel Rana
  8. syedsumon22@yahoo.com : syed sumon : syed sumon
মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৬:০৬ অপরাহ্ন
শিরোনাম :
কোরবানপুর যুব সমাজের উদ্যোগে দেশের এবং প্রবাসীদের অর্থায়নে অবহেলিত রাস্তার আংশিক মেরামতের কাজ শুরু মেহেরপুরের কুতুবপুর ইউনিয়নে আ’লীগ তৃণমূলের সমর্থন চেয়ে চেয়ারম্যান পদপ্রার্থী -হাজী সাইফুল চিকিৎসার জন্য নগদ অর্থ সহায়তা প্রদান করেছে ফেঞ্চুগঞ্জ মানব কল্যাণ সমিতি কাতার আমঝুপি নীলকুঠিতে “সূর্যোদয় আবৃত্তি সংসদের কবিতা আবৃত্তি স্বামীর জামিনের জন্য প্রতারকের খপ্পরে স্ত্রী -পরিকল্পিত খুনের অভিযোগ কুতুবপুর ইউপি নির্বাচনকে সামনে রেখে বাংলাদেশ আ’লীগের মনোনয়ন প্রত্যাশী জনপ্রিয় প্রার্থী -হাজী সাইফুল ইসলাম আলোকিত সমাজ গড়ার সুপ্ত মনোবৃত্তি, ব্যারিস্টার মোস্তাকিম রাজা চৌধুরী মেহেরপুরে “সূর্যোদয় আবৃত্তি সংসদ”এর সাপ্তাহিক কবিতা পাঠের আসর অনুষ্ঠিত বালাগঞ্জ উপজেলা শিক্ষা অফিসারের অনিয়ম ও সরকারী টাকা আত্মসাতের অভিযোগে, তিন দপ্তরে অভিযোগ দাখিল। বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে দনারাম উচ্চ বিদ্যালয়ে ফেঞ্চুগঞ্জ উপজেলা শিক্ষক নেতৃবৃন্দের আলোচনা সভা। মোংলা বন্দর কর্তৃপক্ষের কর্মচারীদের সিবিএ নির্বাচন উপলক্ষে যৌথ মতবিনিময় সভা

তাহিরপুর উপজেলায় ৩ লাখ জনগোষ্ঠীর চিকিৎসক ৫ জন, বেহাল স্বাস্থ্যসেবা

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : বুধবার, ১১ মার্চ, ২০২০
  • ৩৬ বার ভিউ

আমির হোসেন, তাহিরপুর সুনামগঞ্জ ::
সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলাটি হাওর বেষ্টিত ভাটির জনপদ হিসিবে পরিচিত হলেও পর্যটন খাতে পুরো দেশ জুড়ে এর বেশ সুনাম আছে। সুনামগঞ্জ জেলার ক্ষেত্রে লোক মুখে একটি প্রাবদ আছে যে, মৎস-পাথর-ধান, সুনামগঞ্জের প্রাণ। এই প্রবাদ বাক্যটি সুনামগঞ্জ জেলার ক্ষেত্রে হলেও পুরোপুরি মিল পাওয়া যায় তাহিরপুর উপজেলার ক্ষেত্রে। হাওর ও সীমান্ত ঘেষা তাহিরপুর উপজেলাটি শিক্ষা, দীক্ষা, যোগাযোগ ও স্বাস্থ্যসেবাসহ নাগরিকের মৌলিক নানা সুযোগ সুবিধায় পিছিয়ে থাকা একটি উপজেলা।

এ উপজেলায় প্রায় ৩ লক্ষাধিক জনগোষ্ঠীর বসবাস। কিন্তু ওই ৩ লক্ষাধিক গনগণের চিকিৎসা সেবা দৌযঅর জন্য চিকিৎসক রয়েছে মাত্র ৫ জন। তাহিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সংকটের কারনে বেহাল হয়ে পড়েছে উপজেলার স্বাস্থ্যসেবা। যেখানে ৩ লক্ষাধিক জনগোষ্ঠীর চিকিৎসা দেবার জন্য চিকিৎসক থাকার কথা ১৩ জনে। কিন্তু ১৩ চিকিৎসকের স্থলে সেবা দিচ্ছেন ৫ জন চিকিৎসক। যার ফলে যতাযত স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছে এ উপজেলার হতদরিদ্র জনগোষ্ঠী।

৩ লক্ষাধিক জনগোষ্ঠীর সেবা দিতে গিয়ে ৫ জন চিকিৎসক হিমশিম খাচ্ছেন। সে কথাই জানিয়েছেন তাহিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত চিকিৎসকবৃন্দ। খোঁজ নিয়ে জানা যায়, তাহিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স টি শুরু থেকেই ৩০ শয্যা বিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্স ছিল। গত ২৫ জানুয়ারী ২০১৯ তারিখ হতে এ স্বাস্থ্য কমপ্লেক্স টি ৫০ শয্যায় উন্নীত করা হয়। উন্নীত হওয়ার পূর্বে স্বাস্থ্য কমপ্লেক্সে কখনো ২ জন, কখনো ৩ জন চিকিৎসকের উপস্থিতি ছিল। উন্নীত হওয়ার পর ৩৯ তম বিসিএস এর ৬ জন চিকিৎসক একসাথে নিয়োগ দেয়া হয়।
নিয়োগ দেয়ার পর পর্যায়ক্রমে ৩ জন চিকিৎসক অন্যত্র বদলি নিয়ে চলে যান এবং ৩ জন এখনো স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন। নতুন নিয়োগকৃত ৩ জন, পূর্বের ১জন ও ডিজির আদেশক্রমে ১জন সহ মোট ৫ জন চিকিৎসক উপস্তিত থেকে স্বাস্থ্য কমপ্লেক্সে আসা রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকতা থাকলেও তিনি মাসের অধিকাংশ সময় অফিসয়িাল কাজকর্ম,মিটিং,সেমিনার নিয়ে ব্যাস্ত থাকছেন।

সরেজমিনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গিয়ে দেখা যায়, উপজেলার বালিজুরী, বাদাঘাট, উত্তর বড়দল, দক্ষিণ বড়দল, উত্তর শ্রীপুর, দক্ষিণ শ্রীপুর, তাহিরপুর সদরসহ ৭টি ইউনিয়নের ভিবিন্ন প্রান্ত থেকে আসা রোগীদের চিকিৎসাসেবা দিচ্ছেন কর্তব্যরত চিকিৎসক গণ। এসময় কথা হয় ৩৬ তম বিসিএসএ তাহিরপুরে স্বাস্থ্যকমপ্লেক্সে যোগদানকৃত আবাসিক মেডিকেল অফিসার (ভারপ্রাপ্ত) ডাক্তার সুমন চন্দ্র বর্মনের সাথে। তিনি এ প্রতিবেদককে জানান, গত কিছুদিন পূর্বে ৬ জন ডাক্তার একসাথে যোগদান করেছিলেন। ৩ জন চিকিৎসক তদবির করে অন্যত্র বদলি হয়ে চলে গেছেন। আমরা যারা উপস্তিত রয়েছি সবাই চেষ্ঠা করছি সঠিকভাবে স্বাস্থ্য সেবা দিতে। তিনি আরো জানান, ১৩ জন চিকিৎসকের স্থলে আমরা ৫ জন চিকিৎসা দিচ্ছি, সেহেতু চাপটা একটু বেশীই। তবু আমরা চেষ্ঠা করছি সবার চিকিৎসা সেবা দিতে।

উপজেলার দক্ষিন বড়দল ইউনিয়নের বড়দল গ্রাম থেকে চিকিৎসা সেবা নিতে আসা জাবেদা বেগম (৫৬) এর সাথে কথা বললে তিনি বলেন, হাসপাতালে মহিলা ডাক্তার থাকায় আমরা মন খোলে রোগের কথা বলতে পারছি। তিনি আরও জানান প্রতিটি হাসপাতালে দু’একজন মহিলা ডাক্তার থাকা খুবই দরকার।

তাহিরপুর সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বোরহান উদ্দিন জানান, কিছুদিন পূর্বেও অনেক চিকিৎসক ছিলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। ৩ জন চিকিৎসক অন্যত্র বদলি হয়ে যাওয়ায় চিকিৎসা সেবা দিতে হিশশিম খাচ্ছেন বর্তমানে কর্মরত চিকিৎসক গণ।
তাহিরপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার ইকবাল হোসেন বলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডাক্তার থাকাতে চাননা। নতুন নিয়োগ দিলেও তারা যোগদানের দিন থেকে অন্যত্র বদলি নিয়ে চলে যাওয়ার চেষ্ঠা করে। আমরা যারা এখানে আছি প্রত্যেকেই চেষ্ঠা করছি আমাদের সেবাটুকু দেয়ার।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সুত্রে জানা যায়, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১৩ টি চিকিৎসকের পদ রয়েছে। তার মধ্যে বর্তমানে ৮ টি পদই শুন্য রয়েছে। শুন্য পদগুলো হলো, আবাসিক মেডিকেল অফিসার ১জন, ডেন্টাল ১জন, কনসালট্যান্ট ৪জন (সার্জারী, মেডিসিন, গাইনী, এ্যনেস্থেশিয়া) ও ইউনিয়ন মেডিকেল অফিসার ২ জনের পদ শুন্য রয়েছে।

এবিষয়ে সুনামগঞ্জের সিভিল সার্জন মো. শামস উদ্দিনের দৃষ্টি আকর্ষন করা হলে তিনি এ প্রতিবেদকে বলেন, ৬জন চিকিৎসক যোগদান করে ৩জন কি কারনে অনত্র বদলি হয়ে চলে গেছেন তা আমার জানা নেই। তাহিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সংকটের বিষয়টি আমি উর্ধ্বতন কতৃপক্ষকে অবহিত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করার জন্য শীগ্রই চিঠি লিখব।

নিউজ টি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

উপদেষ্টা মন্ডলী

কাউন্সিলর এডভোকেট ছালেহ আহমদ সেলিম,
এডভোকেট গিয়াস উদ্দিন আহমদ,
প্রভাষক ডাঃ আক্তার হোসেন,
প্রকাশনা ও সম্পাদক রেজওয়ান আহমদ,
প্রধান সম্পাদক কবি এম এইচ ইসলাম,
বার্তা সম্পাদক এমরান আহমদ,
ব্যবস্হাপনা সম্পাদক আব্দুল আলী দেওয়ান আব্দুল্লাহ,
সহ ব্যবস্হাপনা সম্পাদক আমির হোসেন,
সাহিত্য সম্পাদক কবি সোহেল রানা,
বিভাগীয় সম্পাদক আমিনুর ইসলাম দিদার

© All rights reserved © 2020 Holybd24.com
Design & Developed BY Serverneed.com