1. abulkasem745@gmail.com : abulkasem745 :
  2. Amranahmod9852@gmail.com : Amranahmod Amranahmod : Amranahmod Amranahmod
  3. Arafathussain736@gmail.com : Arafathussain736 :
  4. didar.kulaura@gmail.com : didarkulaura :
  5. Press.loskor@gmail.com : Press loskor : Press loskor
  6. Rezwanfaruki@gmail.Com : HolyBd24.com :
  7. Sohelrana9019@gmail.com : M Sohel Rana : M Sohel Rana
  8. syedsumon22@yahoo.com : syed sumon : syed sumon
সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১২:১৯ পূর্বাহ্ন
শিরোনাম :
কোরবানপুর যুব সমাজের উদ্যোগে দেশের এবং প্রবাসীদের অর্থায়নে অবহেলিত রাস্তার আংশিক মেরামতের কাজ শুরু ঘিলাছড়া মোকামের তল খেলোয়াড় কল্যাণ সংস্থার ফাইনাল খেলায় বিজয়ী সুনার বাংলা একাদশ সামছুল ইসলাম লস্করের ইংরেজি নববর্ষের শুভেচ্ছা মির্জাপুরস্থ বিছালী ইউনিয়ন ভূমি অফিস স্থানান্তর নিয়ে ষড়যন্ত্রের প্রতিবাদে ফুঁসে উঠছে আপমর জনসাধারণ জনপ্রতিনিধি-কে সর্বশ্রেষ্ঠ জনসেবক হতে হবে ফেঞ্চুগঞ্জের শিক্ষাপ্রতিষ্ঠানে দুইলক্ষ টাকার চেক দিলেন ব্যারিস্টার মোস্তাকিম রাজা চৌধুরী  ক্ষমতার অপব্যবহার করায় চেয়ারম্যান আহমদ জিলুর বিরুদ্ধে দশজন মেম্বারের অভিযোগ। “আজকের মেহেরপুর” প্রতিনিধিদের পরিচয়পত্র প্রদান রেজিস্ট্রেশন ও ডাক্তার পদবীর দাবীতে উত্তাল হামদর্দ বিশ্ববিদ্যালয় শাহজালাল উপশহর সিল আপ গ্রুপের কমিটি গঠন অনুষ্ঠিত হয় বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি ও উন্নত চিকিৎসার দাবিতে মেহেরপুর জেলা বিএনপি’র গণ-অনশন

মুজিববর্ষ পালন উপলক্ষে চট্টগ্রাম পিআইডিতে স্থাপিত হয়েছে বঙ্গবন্ধু কর্ণার

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : বুধবার, ৪ মার্চ, ২০২০
  • ৩৪ বার ভিউ

হলিবিডি প্রতিনিধিঃ
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর দীর্ঘ রাজনৈতিক জীবনে অনেকবার চট্টগ্রাম মহানগরীসহ এ বিভাগ সফর করেছেন। বিভাগের বিভিন্ন জেলা যথা চট্টগ্রাম, পার্বত্য চট্টগ্রাম, কুমিল্লা ও নোয়াখালী সফর করেছেন। দিয়েছেন অনেক মূল্যবান ভাষণ, অনেক নির্দেশনা। এসব ভাষণ ও নির্দেশনা হুবহু প্রকাশিত হয়েছিলো তখনকার পত্রিকাগুলোতে। সেসব ভাষণের আলোকে বাংলার মানুষ পেয়েছিলো তাঁদের করণীয় ও গন্তব্য। কিন্তু বর্তমান প্রজন্মের নিকট সেসব ভাষণ ও নির্দেশনা জানা অনেকটা কষ্টসাধ্য ও প্রায় অসম্ভব। কেননা তখনকার পত্রিকাসমূহ চাইলে বর্তমানে পাওয়া সম্ভব নয়।

মুজিববর্ষ পালন, জাতির জনককে স্মৃতিতে অমলিন করে রাখা, নতুন প্রজন্মের নিকট জাতির জনকের তখনকার প্রদত্ত নির্দেশনা তুলে ধরা, স্বাধীনতা পরবর্তী দেশগঠনে বঙ্গবন্ধুর বিভিন্ন কার্যক্রম এবং এসব কারণে চট্টগ্রাম বিভাগে বঙ্গবন্ধুর সফর ও সেসব অনুষ্ঠানের সংবাদ ও ছবির পেপারকার্টিং নিয়ে চট্টগ্রাম পিআইডিতে স্থাপন করা হয়েছে “বঙ্গবন্ধু কর্ণার”। অনেক পুরনো পেপার কার্টিং এর ফটোকপি সমৃদ্ধ এ কর্ণার গণমাধ্যমকর্মীসহ সকলের নিকট যোগাবে অনেক মূল্যবান তথ্য।

এ কর্ণারে রয়েছে ১৯৭১ সালের ২৫ মার্চে গ্রেফতারের পূর্বমুহুর্তে চট্টগ্রামের তৎকালীন আওয়ামী লীগ নেতা জহুর আহমেদ চৌধুরীর নিকট বঙ্গবন্ধুর পাঠানো “স্বাধীনতার নির্দেশনা” বিষয়ক বার্তার বাক্যসমূহ। রয়েছে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর থেকে নেওয়া ৭ মার্চে রেসকোর্স ময়দানে দেওয়া বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের হুবহু কপি। এতে রয়েছে ১৯৬৯ সনের ২৮ জানুয়ারি দেওয়া আগরতলা ষড়যন্ত্র মামলার ১ নম্বর আসামী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রদত্ত জবানবন্দীর পত্রিকার ফটোকপি যা ৩০ জানুয়ারি তারিখে দৈনিক আজাদ পত্রিকা প্রকাশ করেছিলো।

এছাড়া রয়েছে স্বাধীনতা পূর্ব ও স্বাধীনতা পরবর্তী বিভিন্ন সময়ে চট্টগ্রাম বিভাগে বঙ্গবন্ধু প্রদত্ত বিভিন্ন ভাষণের তৎকালীন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনের ফটোকপি যা এ অঞ্চলের মানুষের জন্য অনেক মূল্যবান দলিল। এছাড়া ১৯৭৪ সালের ৩ মার্চ তারিখে দেশের প্রথম সামরিক একাডেমি কুমিল্লা সামরিক একাডেমি উদ্বোধনের প্রাক্কালে জওয়ানদের উদ্দেশে দেওয়া বঙ্গবন্ধুর দিক-নির্দেশনামূলক ভাষণের পত্রিকার প্রতিবেদন রয়েছে এ কর্ণারে। আরো রয়েছে পাহাড়ী অঞ্চলের ক্ষুদ্র নৃ-তাত্তি¡কগোষ্ঠির অধিকার সুরক্ষায় ১৯৭৫ সালের ১২ ফেব্রæয়ারি তারিখে রাঙ্গামাটিতে দেওয়া বঙ্গবন্ধুর ভাষণের প্রকাশিত প্রতিবেদনের কপি।

এছাড়া বিভিন্ন তারিখে তৎকালীন দৈনিক ইত্তেফাক, দৈনিক বাংলা ও দৈনিক আজাদ পত্রিকার প্রতিবেদনসমূহের ফটোকপি রয়েছে এ কর্ণারে।

অফিস চলাকালীন সময়ে এ কর্ণার পরিদর্শন করা যাবে।

নিউজ টি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

উপদেষ্টা মন্ডলী

কাউন্সিলর এডভোকেট ছালেহ আহমদ সেলিম,
এডভোকেট গিয়াস উদ্দিন আহমদ,
প্রভাষক ডাঃ আক্তার হোসেন,
প্রকাশনা ও সম্পাদক রেজওয়ান আহমদ,
প্রধান সম্পাদক কবি এম এইচ ইসলাম,
বার্তা সম্পাদক এমরান আহমদ,
ব্যবস্হাপনা সম্পাদক আব্দুল আলী দেওয়ান আব্দুল্লাহ,
সহ ব্যবস্হাপনা সম্পাদক আমির হোসেন,
সাহিত্য সম্পাদক কবি সোহেল রানা,
বিভাগীয় সম্পাদক আমিনুর ইসলাম দিদার

© All rights reserved © 2020 Holybd24.com
Design & Developed BY Serverneed.com