1. [email protected] : abulkasem745 :
  2. [email protected] : Amranahmod Amranahmod : Amranahmod Amranahmod
  3. [email protected] : Arafathussain736 :
  4. [email protected] : didarkulaura :
  5. [email protected] : Press loskor : Press loskor
  6. [email protected] : HolyBd24.com :
  7. [email protected] : M Sohel Rana : M Sohel Rana
  8. [email protected] : syed sumon : syed sumon
শুক্রবার, ০৬ অগাস্ট ২০২১, ০২:৪৫ পূর্বাহ্ন
শিরোনাম :
কোরবানপুর যুব সমাজের উদ্যোগে দেশের এবং প্রবাসীদের অর্থায়নে অবহেলিত রাস্তার আংশিক মেরামতের কাজ শুরু মেহেরপুরে কোভিড-১৯, নতুন প্রাপ্ত রিপোর্ট- ৩১১, পজেটিভ-৭৫ সাংবাদিক বিএইচএম দেওয়ান মোঃ আব্দুল্লাহ’র মৃত্যুতে “হলিবিডি২৪ডটকম” ও সাপ্তাহিক ইউনানী কন্ঠ’র শোক ভৈরব নদী এখন কচুরিপানার দখলে মেহেরপুরে নতুন করে ৬৮ জনের করোনা পজিটিভ মোমেনশাহী দর্পণ কৃতি শিক্ষার্থী সংবর্ধনা-২১ অনুষ্ঠিত মেহেরপুরে নতুন করে আরোও ৬৯ জনের করোনা রিপোর্ট পজিটিভ কালের বিবর্তন: এম. সোহেল রানা ফেঞ্চুগঞ্জে হাস চুরির অপবাদ সইতে না পেরে গলায় ফাঁস দিয়ে তরুণের আত্নহত্যা  মাওলানা শামসুদ্দোহা ছিলেন একজন আদর্শ শিক্ষক, ব্যারিস্টার মোস্তাকিম রাজা চৌধুরী  বিশ্ববাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন সামাদ মিয়া জাকারিয়া 

মতলব দক্ষিনে শ্রদ্ধার সাথে ও শান্তিপুর্ন ভাবে পালিত হল একুশে ফেব্রুয়ারী মাতৃ ভাষা দিবস

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : শুক্রবার, ২১ ফেব্রুয়ারী, ২০২০
  • ৩৬ বার ভিউ

মোঃ আব্দুল আলী দেওয়ান (আব্দুল্লাহ)- চাঁদপুর প্রতিনিধিঃ একুশে ফেব্রুয়ারী মানে আমাদের ভাষার চেতনা ও বাংলা ভাষা অর্জনের মহা আত্মত্যাগ ও সংগ্রামের ইতিহাস ও ঐতিহ্য পূর্ন দিন। আমরা আজ অতি সহজে ও সাবলিল ভাবে মনের ভাব প্রকাশ করে থাকি বাংলা ভাষার মাধ্যমে। যা আজ বিশ্বের বুকে সম্মানিত ও অন্যতম স্থান অধিকার করে আমাদের গৌরবকে উচু স্থানে অধিষ্ঠিত করেছে। আমাদের এই মহান মাতৃভাষা আমরা অর্জন করেছি শহীদের রক্তের বিনিময়ে। পৃথিবীর মধ্যে প্রায় আড়াই হাজারের উপরে ভাষা প্রচলিত রয়েছে। কিন্তু কোন ভাষার জন্য রক্ত দিতে হয়নি, দিতে হয়নি জীবনের বলি, হতে হয়নি কাউকে শহীদ। রাজপথে সংগ্রাম, ভাষা হরনকারির সাথে বাক-বিতন্ডা কিংবা রাজপথে জীবনের বিনিময়ে করতে হয়নি প্ল্যাকার্ড হাতে মিছিল। শুধু মাত্র তা করতে হয়েছে বাংলা ভাষায় কথা বলার অধিকার অর্জন করতে আমাদেরকে।

১৯৪৭ সালে তৎকালিক ইংরেজ শাসন হতে মুক্তি লাভের পর ভারত ও পাকিস্তান নামে ২দি দেশ হয় ভারত ও পাকিস্তান নামে সমগ্র ভারত উপমহাদেশ। আমরা পাকিস্তানের অধিনে পরি আর পাকিস্তানও ছিল দুইটি নামে, পুর্ব পাকিস্তান ও পশ্চিম পাকিস্তান। তৎকালিন পুর্ব পাকিস্তানের জনগন হিসেবে পশ্চিম পাকিস্তানের কাছে আমরা ছিলাম অবহেলিতো। তাদের শাসনের নামে আমরা হতে থাকি শোষিত ও নিস্পেশিত। তারা আমাদের ভাষার উপরেও হস্তক্ষেপ করেন। তারা বলেন উর্দু হবে পাকিস্তানের রাস্ট্রভাষা। যখন এই ঘোষনা হয় সাথে সাথে পুর্ব পাকিস্তানের জনসাধারণ ও ছাত্র-ছাত্রিদের আন্দোলন শুরু হয়। তারা রাগে ও ক্ষোভে ফেটে পরেন হাজার বছরের ইতিহাস ও ঐতিহ্য এই মায়ের মুখের ভাষা কেরে নেয়ার চেস্টার বিরুদ্ধে। এক পর্যায় ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারী আন্দোলন তিব্র থেকে তিব্রতর হতে থাকে রাজ পথে যার ফলে পাকিস্তানি শাসক গোস্টি তাদের ওপর গুলি বর্ষন করে, সেই দিনের মিছিলে শহীদ হন সালাম বরকত, রফিক, জব্বার ও সফিউল সহ নাম না যানা অনেকে। অতঃপর তারা কোনঠাসা হয়ে বাংলা ভাষাকে মেনে নেয় রাস্ট্রিয় ভাষা হিসেবে।

তাই একুশে ফেব্রুয়ারী আজ শুধু মাত্র আমাদের একার কিংবা আমাদের দেশেরই নয় বরং তা আন্তর্যাতিক ভাবে ঘোষিত হয়েছে ও প্রতিবছর পালিত হয়ে থাকে। তাই তাৎপর্যময় দিবসটি সকলের সাথে আমাদের মতলবেও সকল স্কুল, কলেজ, মাদ্রাসা, কিন্ডার গার্ডেন, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, রাজনৈতিক, সামাজি ও সাংস্কৃতিক সংস্থাগুলোর স্বতঃস্ফূর্ত অংশগ্রহনের মধ্য দিয়ে পালিত হয়। সকাল বেলা খালি পায়ে শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের স্মরন করা হয়। মতলব সরকারি ডিগ্রী কলেজ মাঠে শহীদ মিনারে তা পালন করা হয়। মতলব সরকারি ডিগ্রী কলেজ সকল শিক্ষকদের উপস্থিতিতে পতাকা উত্তলন করে কার্য সূচনা করা হয়।

আমাদের এইদিনটি অনেক গুরুত্বপূর্ন ও তাৎপর্যময় মন্ডিত। কারন আমাদের মাতৃভাষার, মুখের ভাষা অর্জন করেছি এই দিনে। তাই আমরা আমাদের ভাষা শহীদদের রক্তের মুল্য ও তাদের আত্মত্যাগকে মুল্যায়ন করে ভাষার মান রক্ষা করতে হবে। সর্বত্র বাংলা ভাষার ব্যাবহার, কবিতা রচনা, ছন্দের ব্যাবহার করতে হবে। বিদেশি ভাষাকে গুরুত্ব দেয়ার আগে মাতৃভাষাকে গুরুত্ব দিতে হবে। তাহলেই স্বার্থকতা লাভ করবে শহীদদের আত্মত্যাগের সেই অর্জিত ভাষার মান।

নিউজ টি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

উপদেষ্টা মন্ডলী

কাউন্সিলর এডভোকেট ছালেহ আহমদ সেলিম,
এডভোকেট গিয়াস উদ্দিন আহমদ,
প্রভাষক ডাঃ আক্তার হোসেন,
প্রকাশনা ও সম্পাদক রেজওয়ান আহমদ,
প্রধান সম্পাদক কবি এম এইচ ইসলাম,
বার্তা সম্পাদক এমরান আহমদ,
ব্যবস্হাপনা সম্পাদক আব্দুল আলী দেওয়ান আব্দুল্লাহ,
সহ ব্যবস্হাপনা সম্পাদক আমির হোসেন,
সাহিত্য সম্পাদক কবি সোহেল রানা,
বিভাগীয় সম্পাদক আমিনুর ইসলাম দিদার

© All rights reserved © 2020 Holybd24.com
Design & Developed BY Serverneed.com