1. abulkasem745@gmail.com : abulkasem745 :
  2. Amranahmod9852@gmail.com : Amranahmod Amranahmod : Amranahmod Amranahmod
  3. Arafathussain736@gmail.com : Arafathussain736 :
  4. didar.kulaura@gmail.com : didarkulaura :
  5. Press.loskor@gmail.com : Press loskor : Press loskor
  6. Rezwanfaruki@gmail.Com : HolyBd24.com :
  7. Sohelrana9019@gmail.com : M Sohel Rana : M Sohel Rana
  8. syedsumon22@yahoo.com : syed sumon : syed sumon
সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৫:১৯ অপরাহ্ন
শিরোনাম :
কোরবানপুর যুব সমাজের উদ্যোগে দেশের এবং প্রবাসীদের অর্থায়নে অবহেলিত রাস্তার আংশিক মেরামতের কাজ শুরু দৃষ্টিনন্দন পায়রা সেতুতে হাঁটতে পারলে ভালো লাগতো: প্রধানমন্ত্রী বিএফইউজে নির্বাচনে সভাপতি ওমর ফারুক, দীপ আজাদ মহাসচিব কুমিল্লায় সহিংসতার বিচার দ্রুত বিচার ট্রাইব্যুনালে : আইনমন্ত্রী সিলেটবাসীর পক্ষ থেকে ‘প্রধানমন্ত্রীর জন্মদিনের উপহার’ আনুষ্ঠানিক উদ্বোধন জাতীয় প্রেসক্লাব আগামী দিনগুলোতে বহুমাত্রিক সমাজ নির্মাণে ভূমিকা রাখবে -তথ্য ও সম্প্রচার মন্ত্রী মেহেরপুরের শহীদ রোভার দিবস আজ প্রিয় বাংলা পাণ্ডুলিপি পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা; গল্পে বিজয়ী মেহেরপুরের লেখক বরকত আলী গুণীজনদের সন্মান দিলে সমাজে গুনীজন সৃষ্টি হবে; বললেন ফেঞ্চুগঞ্জে আবহ’র সংবর্ধনা অনুষ্ঠানে কলেজ গেটে দুর্বৃত্তদের ছুরিকাঘাতে শিক্ষারর্থী নিহত পিআইবির প্রশিক্ষণ কর্মশালা বর্জন করলেন সুনামগঞ্জের মূলধারার সাংবাদিকরা

সুনামগঞ্জে নৌযানে ভোগান্তিতে শত-শত কয়লা ও চুনাপাথর ব্যবসায়ীরা

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারী, ২০২০
  • ৩৩ বার ভিউ

ব্যুরো অফিস সুনামগঞ্জ :: সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার এখানকার শত-শত কয়লা ও চুনাপাথর ব্যবসায়ীরা নৌযানে ভোগান্তিতে পড়েছেন। উপজেলার (বড়ছড়া-চারাগাঁও-বাগলী ) এ তিনটি শুল্ক ষ্টেশন থেকে পাটলাই নদী দিয়ে নৌ পথে দেশের বিভিন্ন স্থানের ইটভাটায় কয়লা ও সিমেন্ট ফ্যাক্টরিতে চুনাপাথর সরবরাহে ব্যবহৃত শত শত ইঞ্জিন চালিত নৌকা দীর্ঘ নৌ-জটের কবলে পড়ে আটকে পড়ে সীমাহীন ভোগান্তি পোহাচ্ছে। উপজেলার মাটিয়ান হাওর সংলগ্ন হাঁসমারা বিল থেকে পাইকরতলা নদীর প্রায় ৫ কি. নৌ পথের দুই তীরে গত ২০ দিন ধরে এ অচল অবস্থা বিরাজ করছে। নদীতে প্রতিদিন সিরিয়াল নিয়ে জটের কবল থেকে প্রায় ২০টি নৌকা বের হলেও বিপরীত দিক থেকে ছুটে আসা আরো প্রায় ৩০-৩৫টি নৌকা এসে নতুন করে যোগ হচ্ছে। প্রাপ্ত সূত্রে জানা যায়, দেশের বিভিন্ন ইটভাটায় কয়লার মোকাম ও সিমেন্ট ফ্যাক্টরিতে চুনাপাথর সরবরাহের জন্য তাহিরপুর সীমান্তের (বড়ছড়া-চারাগাঁও-বাগলী ) তিনিটি শুল্ক ষ্টেশন থেকে ছেড়ে আসা কোটি কোটি টাকার কয়লা ও চুনাপাথর বোঝাই শত-শত নৌকাগুলো উপজেলার শ্রীপুর(দঃ) ইউনিয়নের সুলেমানপুর পাটলাই নদীতে নৌ-জটের কবলে পড়ে চরম নিরাপত্তা হীনতার মধ্যে দিন অতিবাহিত করছে। বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) সরজমিন গিয়ে দেখা যায়, উপজেলার শ্রীপুর(দঃ) ইউনিয়নের হাঁসমারা বিলের দক্ষিণ দিক থেকে সুলেমানপুর বাজারের পাশ দিয়ে বয়ে যাওয়া পাইকরতলা, ইকরদাইর, ফুকরার খালের দুই পাশে নোঙর করে সারিবদ্ধভাবে শত শত কয়লাবাহী ও চুনাপাথর বোঝাই ইঞ্জিন চালিত নৌকা আটকা পড়া অবস্থায় আছে।
নৌকার মাঝি ও ব্যবসায়ীরা জানান, মাঘ মাসের প্রথম থেকে চৈত্র মাসের ১৫ তারিখ পর্যন্ত বিগত ১০/১২ বছর ধরে এই নৌ-জটের কবলে পড়ে দুর্ভোগ পোহাতে হচ্ছে তাদের। কারণ হিসাবে তারা জানান, প্রতি বছর হেমন্তে মৌসুমে পানি শুকিয়ে যাওয়ায় নদীর গভীরতা ও প্রশস্ততা কমে গেছে। তারা আরো জানান, স্থানীয় পুলিশ প্রশাসন সঠিক ভাবে দায়িত্ব পালন করলে এই নৌ-জট ২/৩ দিনের মধ্যে সমাধান হয়ে যেত। কিশোরগঞ্জ জেলার বাজিতপুর উপজেলার নুহান নৌ পরিবহনের মাঝি মহসিন মিয়া বলেন, পাটলাই নদীতে নৌ-জটের কারণে ৩দিনের নৌযান পরিবহনের কাজ ১৫ দিনে সারতে হচ্ছে। এতে করে তারা লাভের পরিবর্তে লোকসান গুনতে হচ্ছে। সরাইল উপজেলার আল্লার দান নৌকার মাঝি সামছু মিয়া বলেন, নৌ-জটের কারণে তারা ভয়ে রাত্রি যাপন করছেন নদীতে। শ্রীপুর(দঃ) ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বিশ্বজিত সরকার বলেন, পাটলাই নদীতে বিগত দিনের চেয়ে গত সোমবার সকাল থেকে নৌ-জট বেড়ে দ্বিগুণ হয়েছে। আটকে পড়া নৌকাগুলোতে যেন কোন ধরনের চাঁদাবাজি না হয় এ ব্যাপারে ইউনিয়নের পক্ষ থেকে একটি শৃঙ্খলা কমিটি গঠন করে দিয়েছেন তিনি। তাহিরপুর থানার ওসি আতিকুর রহমান বলেন, মঙ্গলবার তিনি সরজমিনে গিয়ে দেখে আসছেন নদীতে নৌ- জটের কবল থেকে প্রতিদিন ২০টি নৌকা ছাড়া পেলেও অপরদিকে পেছন থেকে আরও ২০টি নৌকা এসে নতুন করে যোগ হচ্ছে। যার কারনে নৌ-জট সমস্যা দ্রুত সমাধান করা সম্ভব হচ্ছেনা। তিনি বলেন, এ সমস্যা দূরীকরণে পাটলাই নদীতে জরুরি খনন করা প্রয়োজন। তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার বিজেন ব্যানার্জী বলেন, পাটলাই ও পাইকরতলা নদীর তলদেশ পলিমাটিতে ভরাট হওয়ার কারনে এ নৌ-জটের সমস্যা দেখা দিয়েছে। নদী খনন হলে এ সমস্যার সৃষ্টি হতো না বলে জানান তিনি।

নিউজ টি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

উপদেষ্টা মন্ডলী

কাউন্সিলর এডভোকেট ছালেহ আহমদ সেলিম,
এডভোকেট গিয়াস উদ্দিন আহমদ,
প্রভাষক ডাঃ আক্তার হোসেন,
প্রকাশনা ও সম্পাদক রেজওয়ান আহমদ,
প্রধান সম্পাদক কবি এম এইচ ইসলাম,
বার্তা সম্পাদক এমরান আহমদ,
ব্যবস্হাপনা সম্পাদক আব্দুল আলী দেওয়ান আব্দুল্লাহ,
সহ ব্যবস্হাপনা সম্পাদক আমির হোসেন,
সাহিত্য সম্পাদক কবি সোহেল রানা,
বিভাগীয় সম্পাদক আমিনুর ইসলাম দিদার

© All rights reserved © 2020 Holybd24.com
Design & Developed BY Serverneed.com