Sun. Feb 23rd, 2020

Holybd24.com

Online News Paper

সুনামগঞ্জে ভালোবাসা দিবস ও বসন্ত বরণ উৎসব পালনে প্রিয়জনদের জন্য মনোরম পরিবেশ তাহিরপুর শিমুল বাগান

আমির হোসেন :: সুনামগঞ্জের তাহিরপুরে ১০০ বিঘার বেশী জায়গা জুড়ে যাদুকাটা নদীর তীরঘেষে গড়ে উটা দেশের সবচেয়ে বড় শিমুল বাগান যাহা ২০০২ সালে তাহিরপুর উপজেলার মানিগাও গ্রামের যাদুকাটা নদী সংলগ্ন লাউড়ের গড়ে, বাদাঘাট ইউনিয়নের সাবেক চেয়ারম্যান জয়নাল আবেদিন ২ হাজার ৪ শতক জমিতে সৌখিনতার বসে শিমুল গাছ রোপনের উদ্যোগ নেন।

দিনে দিনে বেড়ে উটা শিমুল গাছগুলো এখন হয়ে উটেছে দেশের শবচেয়ে বড় শিমুল বাগান।প্রিয়জনকে নিয়ে বিশ্ব ভালোবাশা দিবস ও বসন্তের প্রথম দিন কাটাতে পারেন বিশাল শিমুল বাগানে,শিমুল বাগানের একপ্রান্তে দাড়ালে অন্য প্রান্ত দেখা যায়না। বাগানের ভিতর যেদিকে চোখ যায় সেদিকেই কেবল শিমুল গাছের সাড়ি।নৈসর্গিক সৌন্দর্যের অপরুপ শিমুল বাগান দেশের অন্য কোথাও নেই।

গাছের নিছে মাটিতেও ছরিয়ে ছিটিয়ে পড়ে আছে সাড়ি সাড়ি ফুল।গাছ থেকে মাটিতে ফুল পড়ছে আর ধপ ধপ করে শব্দ করছে।ধুলোমাখা মাটি যেন ফুলে ফুলে সাজানো লাল গালিছা।রোপ কথার রাজ্য মনে হতে পারে একঝটকায়।বসন্ত আসার আগেই অজস্র ফুটন্ত শিমুল ফুল যেন বলে দিচ্ছে বসন্ত সন্নিকটে।এ যেন কল্পনার রঙ্গে সাজানো এক শিমুলের প্রান্তর।ওপাড়ে ভারতের মেঘালয় পাহাড়, মাঝে যাদুকাটা নদী আর এ পাড়ে শিমুল বন শব মিলেমিশে ঘরে তুলেছে প্রকৃতির এক অনবদ্য কাব্য।ঢাকা থেকে আসা সুলেমান নামে এক পর্যটক জানান একদিকে বসন্ত অন্যদিকে ভালবাসা দিবস আর এই দিনটাকে শিমুল বাগানে কাটানোর জন্য ছুটে এসেছি দিনটা এখানে খোব আনন্দ উপভোগ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী মরিয়ম জানান ১৪ ফেব্রুয়ারি উপলক্ষে আমরা বন্দুরা গ্রূপ করে বেড়াতে এসেছি এখানে না আসলে বুঝা যেতনা জায়গাটা এত সুন্দর শিমুলের নিছে দাড়ালেই মন ভরে যায়।