1. abulkasem745@gmail.com : abulkasem745 :
  2. Amranahmod9852@gmail.com : Amranahmod Amranahmod : Amranahmod Amranahmod
  3. Arafathussain736@gmail.com : Arafathussain736 :
  4. didar.kulaura@gmail.com : didarkulaura :
  5. Press.loskor@gmail.com : Press loskor : Press loskor
  6. Rezwanfaruki@gmail.Com : HolyBd24.com :
  7. Sohelrana9019@gmail.com : M Sohel Rana : M Sohel Rana
  8. syedsumon22@yahoo.com : syed sumon : syed sumon
শনিবার, ২০ ফেব্রুয়ারী ২০২১, ০২:৩৪ পূর্বাহ্ন
শিরোনাম :
কোরবানপুর যুব সমাজের উদ্যোগে দেশের এবং প্রবাসীদের অর্থায়নে অবহেলিত রাস্তার আংশিক মেরামতের কাজ শুরু চুনারুঘাটে পুলিশকে বিব্রত করে ফেইসবুকে ভিডিও ভাইরাল ।। ভূয়া পুলিশ ও চালকসহ কারাগারে ৫ ফেসবুকে ভাইরাল ভুয়া ‘পুলিশি অভিযান’, আটক তিন জন আইপিএল নিলামে কে কত মূল্যে বিক্রি হলেন নোবেল বিজয়ী মালালাকে হত্যার হুমকি ফেসবুক বন্ধুর ফাঁদে স্কুলশিক্ষিকা, রাতভর হোটেলে ফের থানার সামনে অবস্থান ধর্মঘট কাদের মির্জার বঙ্গবন্ধুর খুনি রাশেদকে ফেরত চাইলেন পররাষ্ট্রমন্ত্রী মা সৌদি আরবে, মেয়েকে অশ্লীল ভিডিও দেখিয়ে ধর্ষণ বাবার! নির্ধারিত মূল্য মানছেন না ভোজ্যতেলের ব্যবসায়ীরা ভাবির সঙ্গে আপত্তিকর অবস্থায় দেখে ফেলায় স্ত্রীকে হত্যা!

ইইউর সাথে ব্রিটেনের বিচ্ছেদ হচ্ছে আজ

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : শনিবার, ১ ফেব্রুয়ারী, ২০২০
  • ১৮ বার ভিউ

আন্তর্জাতিক ডেস্কঃ
ব্রিটেন আজকের শুক্রবার দিনটি শুরু করেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য হিসেবে। কিন্তু দিনটি যখন শেষ হবে তখন আর এ মর্যাদা থাকবে না দেশটির। শুক্রবার স্থানীয় সময় রাত ১১টায় আনুষ্ঠানিকভাবে ইইউ ছেড়ে যাবে ব্রিটেন। তখন মধ্যরাত থাকবে ইইউর রাজধানী ব্রাসেলসে।

ইউরোপীয় দেশগুলোর এ জোটে ১৯৭৩ সালে যোগ দেয়া ব্রিটেন গণভোটে বিচ্ছেদের পক্ষে ৫২ শতাংশ ভোট পেয়েছিল। সেই গণরায় সাড়ে ৩ বছর পর কার্যকর হতে যাচ্ছে। এই প্রথম কোনো দেশ ইইউ ছেড়ে যাচ্ছে। যা পরিচয় পেয়েছে ব্রেক্সিট হিসেবে। জোটের অনেকে দিনটিকে দুঃখের দিন হিসেবে দেখছেন। আজকের পর থেকে ইইউ ২৮ নয় বরং ২৭ দেশের জোটে পরিণত হবে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বিচ্ছেদের ঘণ্টা খানেক আগে টেলিভিশনে জাতির উদ্দেশে ভাষণ দেবেন বলে কথা রয়েছে। তিনি ব্রেক্সিটকে ‘শেষ নয় বরং শুরু’ হিসেবে দেখছেন। তার কার্যালয়ের তথ্য অনুসারে, তিনি ব্রেক্সিটকে ‘সত্যিকারের জাতীয় নবায়ন ও পরিবর্তনের মুহূর্ত’ হিসেবে তুলে ধরবেন।

তবে, ২০১৬ সালের গণভোটের সময় ব্রিটেনে যেমন বিভক্তি ছিল তেমন বিভক্তি নিয়েই তারা ইইউ ছেড়ে যাচ্ছে। মোটামুটিভাবে ব্রিটেনের বড় শহরগুলো ইইউতে থেকে যাওয়ার এবং ছোট শহরগুলো ছেড়ে যাওয়ার পক্ষে ভোট দিয়েছিল। ইংল্যান্ড ও ওয়েলস ব্রেক্সিটের পক্ষে থাকলেও উত্তর আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড জোটে থাকতে ভোট দেয়।

শুক্রবার রাতে এডিনবরায় স্কটিশ পার্লামেন্টের বাইরে থেকে ইইউ পতাকা নামিয়ে ফেলা হবে না। সেখানকরা আইনপ্রণেতারা তাদের ব্রেক্সিট বিরোধিতার প্রতীক হিসেবে পতাকাটি রেখে দেয়ার পক্ষে ভোট দিয়েছেন। সেই সাথে স্কটল্যান্ডের ইইউপন্থী সরকার শুক্রবার ইইউ পতাকার রঙ নীল ও হলুদে দুটি সরকারি ভবন আলোকসজ্জা করবে।

শুক্রবার ব্রিটেনের ইইউ ছেড়ে যাওয়া এক ঐতিহাসিক মুহূর্ত, তবে এর ফলে শুধুমাত্র ব্রেক্সিট কাহিনীর প্রথম পর্বই শেষ হবে। শনিবার ব্রিটেনবাসী যখন ঘুম থেকে উঠবেন তখন খুব একটা পরিবর্তন টের পাবেন না। যুক্তরাজ্য ও ইইউর মাঝে থাকছে ১১ মাসের ‘পরিবর্তন কাল’। এ সময়ের মধ্যে দেশটি বাণিজ্য, নিরাপত্তা ও অন্যান্য বিষয়ে চুক্তি করে জোট থেকে নিজেদের গুটিয়ে নেবে। এ জন্য আলোচনা মার্চে শুরু হওয়ার কথা রয়েছে।

নিউজ টি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

উপদেষ্টা মন্ডলী

কাউন্সিলর এডভোকেট ছালেহ আহমদ সেলিম,
এডভোকেট গিয়াস উদ্দিন আহমদ,
প্রভাষক ডাঃ আক্তার হোসেন,
প্রকাশনা ও সম্পাদক রেজওয়ান আহমদ,
প্রধান সম্পাদক কবি এম এইচ ইসলাম,
বার্তা সম্পাদক এমরান আহমদ,
ব্যবস্হাপনা সম্পাদক আব্দুল আলী দেওয়ান আব্দুল্লাহ,
সহ ব্যবস্হাপনা সম্পাদক আমির হোসেন,
সাহিত্য সম্পাদক কবি সোহেল রানা,
বিভাগীয় সম্পাদক আমিনুর ইসলাম দিদার

© All rights reserved © 2020 Holybd24.com
Design & Developed BY Serverneed.com