1. [email protected] : abulkasem745 :
  2. [email protected] : Amranahmod Amranahmod : Amranahmod Amranahmod
  3. [email protected] : Arafathussain736 :
  4. [email protected] : didarkulaura :
  5. [email protected] : Press loskor : Press loskor
  6. [email protected] : HolyBd24.com :
  7. [email protected] : M Sohel Rana : M Sohel Rana
  8. [email protected] : syed sumon : syed sumon
শনিবার, ১৫ মে ২০২১, ০২:১৭ পূর্বাহ্ন

৩ বিলিয়ন মার্কিন ডলার প্রতিরক্ষা চুক্তির ঘোষণা ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্কঃ ভারত ও আমেরিকার মধ্যে ৩ বিলিয়ন মার্কিন ডলারের (প্রায় ২৫ হাজার ৫০০ কোটি টাকা) ঐতিহাসিক প্রতিরক্ষা চুক্তির ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সোমবার প্রথমবারের মতো ভারত সফরে গিয়ে এক ‘নমস্তে ট্রাম্প’ সংবর্ধনা অনুষ্ঠানে এ ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট। এই চুক্তির আওতায় ভারতের সশস্ত্র বাহিনীকে ৩ বিলিয়ন মার্কিন ডলারের প্রতিরক্ষা সরঞ্জাম দেবে যুক্তরাষ্ট্র। আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে এ তথ্য জানা যায়।

খবরে বলা হয়, সোমবার স্থানীয় সময় বেলা সাড়ে ১১টার দিকে বিমানযোগে ভারতের আহমেদাবাদে পৌঁছান ট্রাম্প। এরপরপরই তিনি ওই সমাবেশে অংশ নেন।

সংবর্ধনা অনুষ্ঠানে ভারতবাসীকে শুভেচ্ছা জানিয়ে ট্রাম্প বলেন, আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, আগামীকাল মঙ্গলবার (২৪ ফেব্রুয়ারি) ভারতীয় বাহিনীর কাছে আমাদের অত্যাধুনিক সামরিক হেলিকপ্টার ও অন্যান্য প্রতিরক্ষা সরঞ্জাম বিক্রির লক্ষ্যে ৩ বিলিয়ন মার্কিন ডলারের চুক্তি স্বাক্ষর হবে।

‘আমরা যেহেতু দুই দেশের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতার ক্ষেত্র প্রস্তুত করে চলেছি, এরই অংশ হিসেবে যুক্তরাষ্ট্র ভারতকে বিশ্বের সবচেয়ে উন্নত আর দুর্র্ধষ প্রতিরক্ষা সরঞ্জাম সরবরাহ করবে। আমরা বিশ্বে সবচেয়ে অনন্য অস্ত্র প্রস্তুত করি। আমরাই সেরা, আর আমরা এখন ভারতের সঙ্গে চুক্তি করছি।’

যুক্তরাষ্ট্রের সামরিক সক্ষমতার বড়াই করে ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্রে এখন দারুণ সময় চলছে। বেকারত্বের হার সবচেয়ে কম। আমাদের সামরিক খাত সম্পূর্ণ নতুন রূপে পুননির্মাণ করা হয়েছে। সারা বিশ্বের যে কোনো জায়গায় আমরাই সবচেয়ে শক্তিশালী বাহিনী। আর সে জন্যই নিজেদের যৌথ সংস্কৃতি উদযাপনে আজ আমরা এখানে।

আমেরিকা ও ভারত ইসলামি চরমপন্থিদের বিরুদ্ধে লড়াইয়ে দৃঢ়প্রতিজ্ঞ উল্লেখ করে ট্রাম্প বলেন, আমরা ভারতের প্রতিরক্ষা শিল্পে সহযোগিতার ব্যাপারে প্রতিশ্রুতিশীল। আমেরিকা-ভারত ইসলামি চরম্পন্থিদের হুমকির বিরুদ্ধে লড়াইয়ে দৃঢ়প্রতিজ্ঞ। যুক্তরাষ্ট্র নিজের সীমান্ত নিরাপদ করতে কাজ করছে। অনুপ্রবেশকারীদের বিরুদ্ধে যে কোনো দেশেরই নিজের সীমান্ত রক্ষার অধিকার আছে।

এদিকে ট্রাম্পের ভারত সফরকে বিশেষ তাতপর্যের সঙ্গে দেখছে পাকিস্তান। ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ নিয়ে দিল্লি-ইসলামাবাদের মধ্যে উত্তেজনা দেখা দেয়। কাশ্মীর ইস্যুতে ট্রাম্পকে মধ্যস্থতাকারী হওয়ার প্রস্তাব দিয়েছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

নমস্তে ট্রাম্প সংবর্ধনায় কাশ্মীর ইস্যুকে ইঙ্গিত করে ইসলামাবাদের উদ্দেশ্যে মার্কিন প্রেসিডেন্ট বলেন, পাকিস্তানের সঙ্গে আমাদের সম্পর্ক খুবই ভালো। পাকিস্তানের সঙ্গে (ভারতের) উত্তেজনা নিরসন ও বৃহত্তর স্থিতিশীলতা এবং আগামীতে দক্ষিণ এশিয়ার সব জাতির মধ্যে ঐক্যের ব্যাপারে আমরা আশাবাদী।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানায়, এদিন সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দিয়ে শুরুতেই ভারতবাসীকে নমস্কার জানান ট্রাম্প। ভারতবাসীকে ভালোবাসা জানিয়ে তিনি বলেন, আমি ৮ হাজার মাইল উড়ে এসেছি শুধু এই একটি বার্তাই পৌঁছে দিতে যে, আমেরিকা ভারতকে ভালোবাসে।

এ সফর নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করে ট্রাম্প বলেন, ভারত সফরে আসতে পেরে আমি সম্মানিত বোধ করছি। ‘নমস্তে ট্রাম্পের’ মতো এ ধরনের সুন্দর সংবর্ধনার জন্য আমি আমার বন্ধু মোদীকে ধন্যবাদ জানাই।

‘আমরা সবসময়ই এই বিশেষ আতিথেয়তার কথা স্মরণ করবো। ভারত আমাদের হৃদয়ে এক বিশেষ জায়গা দখল করে থাকবে।

দুই দিনের এ ভারত সফরে ট্রাম্পের সঙ্গে আছেন- তার স্ত্রী ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প, মেয়ে ইভানকা ট্রাম্প ও জামাতা জারেড কুশনার। এছাড়া ট্রাম্প প্রশাসনের উচ্চপদস্থ একটি প্রতিনিধিদলও এ সফরে এসেছে।

© All rights reserved © 2020 Holybd24.com
Design & Developed BY Serverneed.com