Main Menu

(Untitled)

শিক্ষাঙ্গন ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির তালিকায় অনুমোদন দিয়েছেন বলে জানা গেছে। মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছেন। তবে, কতগুলো প্রতিষ্ঠান এমপিওভুক্তিতে প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন সে বিষয়ে সুস্পষ্ট কোন তথ্য জানায়নি শিক্ষা মন্ত্রণালয়।

জানা গেছে, নতুন এমপিও নীতিমালা অনুসারে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হতে যাচ্ছে। নীতিমালা অনুসারে যোগ্য বিবেচিত শিক্ষা প্রতিষ্ঠানগুলোই এমপিওভুক্তির অনুমোদন পেয়েছে। এক্ষেত্রে চরাঞ্চল ও হাওর অঞ্চলের প্রতিষ্ঠান অগ্রাধিকার পেয়েছে বলেও জানা গেছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ী, প্রতিষ্ঠানের একাডেমিক স্বীকৃতির বয়স, শিক্ষার্থীর সংখ্যা, পাবলিক পরীক্ষায় অংশ নেয়া পরীক্ষার্থীর সংখ্যা এবং পাসের হার বিবেচনা করে এমপিওভুক্তির খসড়া তালিকা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছিল।

এদিকে কবে নাগাদ এমপিওভুক্তির তালিকা প্রকাশ করা হবে সে বিষয়ে জানতে চাইলে শিক্ষা মন্ত্র্রণালয়ের সূত্র জানিয়েছে, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন গুরুত্বপূর্ণ কাজে দেশের বাইরে অবস্থান করছেন। তাঁরা ফিরলে এ বিষয়ে সুস্পষ্টভাবে জানা যাবে।

প্রসঙ্গত, দীর্ঘ প্রায় নয় বছর বন্ধ থাকার পর আবার এমপিওভুক্ত হচ্ছে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান। গত ১৩ জুন জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তৃতায় এমপিওভুক্তির কার্যক্রমের জন্য প্রয়োজনীয় অর্থের জোগান রাখার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল অসুস্থ থাকায় বাজেটের এই অংশটি পড়েন প্রধানমন্ত্রী।






Related News

Comments are Closed