প্রকাশিত হয়েছে : ১২:০১:০৯,অপরাহ্ন ১৪ মার্চ ২০১৯ | সংবাদটি ২৮ বার পঠিত

ঢাকা প্রতিনিধিঃ ১৩ মার্চ ২০১৯ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক বলেছেন, বঙ্গবন্ধু বাঙালি জাতির ইতিহাসে এক অবিচ্ছেদ্য অংশ। মুক্তিযুদ্ধের চেতনার বাইরে কেউ বাংলাদেশের নাগরিক হতে পারে না।
যারা বঙ্গবন্ধুকে জাতির পিতার স্বীকৃতি দিতে কার্পণ্য করে তারা ইতিহাসের আস্তা কুঁড়ে নিক্ষিপ্ত হবে।
মঙ্গলবার বিকেলে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে জাতীয় বিশ্ববিদ্যালয় আয়োজিত ‘অগ্নিঝরা মার্চ ও বাঙালি জাতিসত্বার উত্থান বিষয়ক আলোচনা সভা এবং আন্তঃকলেজ সাংস্কৃতিক প্রতিযোগিতা ২০১৮- এর পুরস্কার বিতরণ’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশীদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি, বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবিবুল্লাহ সিরাজী, বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্য রামেন্দু মজুমদার প্রমুখ ।
শিক্ষকদের প্রতি মানসম্মত শিক্ষা নিশ্চিত করার জন্য আহবান জানিয়ে মন্ত্রী বলেন, রাজনৈতিক স্বাধীনতা অর্জিত হলেও অর্থনৈতিক মুক্তির জন্য দেশ সেবায় সবাইকে এগিয়ে আসতে হবে।
নিজেদেরকে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলার জন্য শিক্ষার্থীদের প্রতি আহবান জানিয়ে মন্ত্রী বলেন, ক্রীড়া, সাংস্কৃতিক কর্মকান্ড এবং সমাজসেবায় অংশ নিয়ে শিক্ষার্থীদের নিজেদেরকে পরিপূর্ণভাবে গড়ে তুলতে হবে।
মন্ত্রী ’৫২র ভাষা আন্দোলন, ‘৫৪র যুক্তফ্রন্টের নির্বাচন, ‘৬৬র ছয়দফা, ‘৬৯ এর গণঅভ্যুত্থান, ‘৭০ এর নির্বাচনসহ মহান মুক্তিযুদ্ধের ইতিহাসের উল্লেখ করে তিনি বলেন, যে পাকিস্তানিরা ‘৫২ সালে ভাষা সৈনিকদের উপর গুলি চালিয়েছিল তারাই এখন দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করে।
মন্ত্রী বলেন, ২৪ বছরের সংগ্রামের চূড়ান্ত পরিণতির অনিবার্যতায় মার্চ মাস অগ্নিগর্ভ হয়ে ওঠে। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ এবং ২৬ মার্চের স্বাধীনতার ঘোষণায় প্রদত্ত নির্দেশনায় উদ্বুদ্ধ হয়ে মুক্তিযোদ্ধাদের বীরত্বে বাঙালি স্বাধীনতা অর্জন করে।
দেশের প্রায় ১৪ হাজার শিক্ষার্থী আন্তঃ কলেজ সাংস্কৃতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। জাতীয় পর্যায়ে মোট ১৮টি কলেজের ২৪ জন শিক্ষার্থীকে পুরস্কার প্রদান করা হয়।

About rezwan rezwan

https://gnogle.ru/project/edit/102
WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com