Main Menu

স্যাটেলাইট দিবে সারাবিশ্বে বিনামূল্যে ওয়াই-ফাই সেবা

তথ্যপ্রযুক্তি ডেস্ক : বিশ্বব্যাপী বিনামূল্যে ওয়াই-ফাই সেবা দিতে একটি বিশেষ স্যাটেলাইট উন্মোচন করেছে চীনভিত্তিক প্রতিষ্ঠান ‘লিংকসিউর নেটওয়ার্ক’। ২০১৯সালে চীনের গানসু রাজ্যের জিউকুয়ান স্যাটেলাইট কেন্দ্র থেকে উক্ষেপন করবে প্রতিষ্ঠানটি।

শুধু তাই নয়, ২০২০ সাল নাগাদ এ ধরনের অন্তত ১০টি এবং ২০২৬ সাল নাগাদ মহাশূন্যে ২৭২টি স্যাটেলাইট পাঠানোর ইঙ্গিত দিয়েছে লিংকসিউর নেটওয়ার্ক।

লিঙ্কশিওর নেটওয়ার্কের প্রধান নির্বাহী ওয়াং জিংইং বলেন, এই প্রকল্পে ৪৩.১৪ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করা হবে। আমাদের বিশ্বাস বিভিন্ন পরিস্থিতি, অ্যাপ্লিকেশন ও মোডের মাধ্যমে ভবিষ্যতে আয় করা যেতে পারে।

মূলত, স্যাটেলাইটে তৈরি একটি গ্লোবাল নেটওয়ার্ক যা মহাকাশ থেকে সারা পৃথিবীর মানুষের কাছে বিনামূল্যে ওয়াই-ফাই সেবা ছড়িয়ে দেয়ার কাজ করবে। এই নেটওয়ার্ক অবকাঠামো তৈরি করা সম্ভব হলে পৃথিবীর সবার কাছে বিনামূল্যে ইন্টারনেট ব্যবহারের সুবিধা পৌঁছাবে। এতে কোনো সরকারি বিধিনিষেধ আরোপের সুযোগ বা ফিল্টার করার সুযোগ থাকবে না।

এমডিআইএফের তথ্য অনুযায়ী, বিশ্বের ৪০ শতাংশ মানুষ এখনো ইন্টারনেট সুবিধার বাহিরে। এটা কেবল সরকারি বিধি-নিষেধের কারণেই নয়, ইন্টারনেটের অতিরিক্ত খরচও এর অন্যতম কারণ। প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সুবিধা নিয়ে যেতে যে খরচ হয় সেটিও কারণ। চীনা প্রতিষ্ঠানের এই প্রদক্ষেপ বাস্তবায়ন করা সম্ভব হলে সাইবেরিয়ার প্রত্যন্ত অঞ্চল থেকে শুরু করে আফ্রিকার দুর্গম গ্রামগুলোতেও পৌঁছে যাবে ইন্টারনেট সেবা।






Related News

Comments are Closed