Main Menu

সিলেট সিটি কর্পোরেশনের ভাড়া তালিকা মানতে নারাজ রিক্সা চালকেরা

সিলেট প্রতিনিধিঃ সিলেট নগরে রিকশা ভাড়া নিয়ে এক ধরনের নৈরাজ্য বিরাজ করছে। সিটি কর্পোরেশন নগরের রিকশা ভাড়া নির্ধারণ করে দিলেও রিকশাচালকেরা ইচ্ছেমতো ভাড়া আদায় করছেন। নিয়ম ভাড়া তালিকা মানতে নারাজ। ফলে সিলেট নগরে নিয়ন্ত্রণহীন হয়ে পড়েছে রিকশা ভাড়া। এ অবস্থায় যাত্রীরা সিটি কর্পোরেশনের তালিকা না মেনে চালকদের চাহিদা অনুযায়ী ভাড়া দিতে বাধ্য হচ্ছেন।

সম্প্রতি রিকশা ভাড়া নিয়ে চালক-যাত্রীদের মাঝে অনাকাঙ্ক্ষিত ঘটনা নগরবাসীর নিত্যদিনের সঙ্গী হয়ে দাঁড়িয়েছে। অনেক সময় চালকদের কাছে লাঞ্ছিত হচ্ছেন যাত্রীরা।

তবে এর জন্য সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী যাত্রীদের দোষ দিচ্ছেন। মেয়র আরিফুল বলেন, নিয়ম মেনে ভাড়া না দেয়ায় এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে। সিটি কর্পোরেশন রিকশা ভাড়া নির্ধারণ করে নগরের প্রত্যেক পয়েন্টে বিলবোর্ড দিয়েছে। এরপরও যাত্রীরা কেন এটি না মেনে চালকদের দাবি অনুয়ায়ী ভাড়া দেন? তাহলে সিটি কর্পোরেশন কি করবে?

তালিকা অনুযায়ী ভাড়া দিতে নগরবাসীর প্রতি আহ্বান জানান মেয়র। পাশাপাশি রিকশাচালকদের সিটি কর্পোরেশনের তালিকা মেনে রিকশা চালানোর আহ্বান জানান তিনি।

জানা গেছে, নগরবাসীর দুর্ভোগ নিরসনে রিকশা ভাড়া নির্ধারণের উদ্যোগ নেয় সিলেট সিটি কর্পোরেশন। এ লক্ষ্যে গত ২০১৪ সালের ২৫ ফেব্রুয়ারি একটি কমিটি গঠন করা হয়। ১০ সদস্যের কমিটিতে জেলা প্রশাসন, আইনজীবী সমিতি, মহানগর পুলিশ, সিলেট চেম্বার অব কমার্স, সিলেট প্রেস ক্লাব, সিটি কাউন্সিলর, রিকশা মালিক সমিতি ও রিক্শাচালক সমিতির প্রতিনিধিরা ছিলেন।

সবার সম্মিলিত সিদ্ধান্তের পরে ওই বছরের ৫ সেপ্টেম্বর স্থানীয় সংবাদপত্রে রিকশা ভাড়ার তালিকা সংবলিত বিলবোর্ড তৈরি ও স্থাপনের জন্যে দরপত্র আহ্বান করে সিটি কর্পোরেশন। প্রতি কিলোমিটার ১০ টাকা ও প্রতি ঘণ্টা ৫০ টাকা নির্ধারণ করে নগরের ৫১টি পয়েন্টে পরবর্তীতে এ বিলবোর্ড স্থাপন করা হয়। বিলবোর্ডে নগরের ১৪০টি স্থানের দূরত্ব অনুযায়ী ভাড়াও উল্লেখ রয়েছে।

সিটি কর্পোরেশনের তালিকা অনুযায়ী, নগরের কোর্ট পয়েন্ট থেকে টিলাগড় ৩০ টাকা, কোর্ট পয়েন্ট থেকে নতুন ব্রিজ ২০ টাকা, কোর্ট পয়েন্ট থেকে নতুন ব্রিজ হয়ে কদমতলী ৩০ টাকা, কোর্ট পয়েন্ট থেকে শাহী ঈদগাহ ২০ টাকা, কোর্ট পয়েন্ট থেকে আম্বরখানা ১৫ টাকা, কোর্ট পয়েন্ট থেকে বাদামবাগিচা ৩০ টাকা। তালিকায় কোর্ট পয়েন্ট থেকে ৮৫টি স্থানের দূরত্ব অনুযায়ী, জিন্দাবাজার থেকে আম্বরখানা পয়েন্ট থেকে, শিবগঞ্জ পয়েন্ট থেকে ও কিন ব্রিজ থেকে দূরত্ব অনুযায়ী ভাড়ার হার এ বিলবোর্ডে উল্লেখ রয়েছে।

বিলবোর্ডে বলা হয়েছে, প্রতি কিলোমিটার ১০ টাকা ভাড়া নির্ধারণ করা হলেও তিন কিলোমিটার যাতায়াতের পর প্রতি কিলোমিটারে ভাড়া ৭ টাকা হারে দিতে হবে। তবে তালিকায় উল্লেখ নেই এসব স্থানের জন্য উপরোক্ত নিয়ম প্রযোজ্য হবে। কিন ব্রিজ, নতুন ব্রিজ অতিক্রমকালীন দুজন আরোহীকে মূল ভাড়ার অতিরিক্ত ৫ টাকা ভাড়া হিসেবে পরিশোধ করতে হবে। তবে মালামাল ব্যতীত একজন যাত্রীর ক্ষেত্রে তা প্রযোজ্য হবে না। তবে এসব ভাড়া মানছেন না রিকশাচালকেরা। নিজেদের ইচ্ছামতো ভাড়া নেন তারা।






Related News

Comments are Closed