Main Menu

সমাজের অসহায় মানুষকে আইনগত সহায়তা দেবে সরকার – সাতক্ষীরা জেলা ও দায়রা জজ –

শেখ ফারুকঃসমাজের সকল অবহেলিত, দুঃস্থ, অসহায়, নির্যাতিত, নিপীড়িত মানুষদেরকে বিনা খরচে সরকারিভাবে আইনসহায়তা দেয়ার অঙ্গীকার পুনর্ব্যক্ত করলেন সাতক্ষীরার বিজ্ঞ জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান।

সাতক্ষীরা জেলা লিগাল এইড কমিটির সাথে সদর উপজেলা লিগাল এইড কমিটির আইন সহায়তা প্রদান বিষয়ক কর্মশালায় তিনি একথা জানান।

শনিবার সকাল ১১ টায় জেলা শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত কর্মশলায় সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আসাদুজ্জামান বাবুর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান ও জেলা দায়রা জজ শেখ মফিজুর রহমান আরও বলেন, সমাজের অবহেলিত, দুঃস্থ, অসহায়, নির্যাতিত, নিপীড়িত মানুষদেরকে বিনা খরচে সরকারিভাবে যাবতীয় আইনি সহায়তা প্রদান করা হচ্ছে লিগাল এইডের মাধ্যমে। নির্যাতনের শিকার হওয়া স্বত্ত্বেও অবহেলিত মানুষেরা আর্থিক অস্বচ্ছলতাসহ নানাবিধ কারণে অনেক সময় ন্যায়বিচার প্রাপ্তি থেকে বঞ্চিত হন। যাতে করে সুবিধা বঞ্চিত কোন মানুষ ন্যায়বিচার থেকে বঞ্চিত না হয় সেজন্য সরকারিভাবে লিগ্যাল এইড কমিটির মাধ্যমে বিনা খরচে তাদেরকে যাবতীয় আইনি সহায়তা প্রদান করা হচ্ছে। এমন কি সাতক্ষীরাতে তাদের মামলার দিনে আদালতে হাজির হওয়ার জন্য যাতায়াত খরচ ও দুপুরের খাবারের টাকাও দেওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, বিচার প্রার্থীদের স্থানীয় ইউনিয়ন বা উপজেলা লিগ্যাল এইড কমিটির মাধ্যমে জেলা লিগ্যাল এইড কমিটির কাছে আবেদন করতে হবে। পরবর্তীতে জেলা লিগ্যাল এইড কমিটি সরকারি আইনজীবী দ্বারা তাদের মামলা পরিচালনাসহ ন্যায় বিচার নিশ্চিত করবে।

এছাড়া সরাসরিও জেলা কমিটির কাছে আবেদন করা যাবে বলেও তিনি জানান। লিগাল এইড এর মাধ্যমে আইনি সহায়তা হিসাবে শুধু মামলা করা বা মামলার আইনি সহায়তা দেওয়া ছাড়াও অভিযোগ মীমাংসা করা হয়। পাশাপাশি সমাজ থেকে মাদক, সন্ত্রাস, জঙ্গীবাদ, নারী নির্যাতন, বাল্যবিবাহসহ সকল অপরাধ কর্মকা- নির্মূলে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে বলে জানান জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান।

সিনিয় সহকারী জজ ও জেলা লিগাল এইড কমিটির অফিসার সালমা আক্তারের সঞ্চালনায় কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন সাতক্ষীরা জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মো. নজরুল ইসলাম, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোস্তফা পাবেল রায়হান, সিভিল সার্জন শেখ আবু শাহিন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা দেবাশীষ চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল মির্জা সালাহ্উদ্দিন, সিরকারি কৌশুলী সরদার জামিনী কান্ত, জেলা আইনজীবী সমিতির সধারণ সম্পাদক তোজম্মেল হোসেন তোজাম, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান কহিনুর বেগমসহ সাতক্ষীরা সদর উপজেলার সকল ইউনিয়ন পরিষদ সদস্য।






Related News

Comments are Closed