Main Menu

শুদ্ধি অভিযানে ক্রসফায়ার নিষিদ্ধ

হলিবিডি প্রতিনিধিঃ : চলমান শুদ্ধি অভিযান নিয়ে আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুস্পষ্ট নির্দেশনা দিয়েছেন। শুদ্ধি অভিযানের সঙ্গে জড়িত একাধিক আইনপ্রয়োগকারী সংস্থার সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, প্রধানমন্ত্রী ৫ দফা নির্দেশনা জারি করেছেন। এই নির্দেশনা অনুযায়ী তিনি শুদ্ধি অভিযান পরিচালনার জন্য নির্দেশ দিয়েছেন। এই শুদ্ধি অভিযানের যে ৫ দফা নির্দেশনা তা যেন কোন অবস্থাতেই লংঘন না হয় সে ব্যাপারে তিনি কঠোরভাবে নির্দেশ দিয়েছেন বলেও দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছেন। সাম্প্রতিক সময় সম্রাটের গ্রেপ্তার নিয়ে ধুম্রজাল সৃষ্টি হওয়ার প্রেক্ষিতে অনেকে গুজব ছড়িয়েছিল সম্রাটকে হয়তো গ্রেপ্তারের পর ক্রসফায়ারে দেওয়া হবে। এ ব্যাপারে যুক্তি ছিল যে, সম্রাটের কাছে গুরুত্বপূর্ণ তথ্য আছে যা স্পর্শকাতর। যা প্রকাশ হলে অনেক প্রভাবশালী ব্যক্তির নাম জড়িয়ে যেতে পারে। শেষ পর্যন্ত তাই সম্রাটকে প্রচলিত আইনের আওতায় আনা হবে না। কিন্তু আইনপ্রয়োগকারী সংস্থার একাধিক উর্ধতন কর্মকর্তা যারা এই অভিযানের সঙ্গে জড়িত তারা জানিয়েছেন, তারা এ ব্যাপারে প্রধানমন্ত্রীর নির্দেশনা মতেই চলছেন। প্রধানমন্ত্রী যে নির্দেশনা দিয়েছেন, তার মধ্যে রয়েছে;

১. অপরাধীকে ক্রসফায়ার দেওয়া যাবে না। অপরাধীকে আইনের আওতায় আনতে হবে। যথাযথ আইনী প্রক্রিয়া অনুসরন করতে হবে।

২. কাউকে অযথা হয়রানী করা যাবে না। সুনির্দিষ্ট অভিযোগ এবং তথ্য প্রমাণের সাপেক্ষেই তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে হবে।

৩. শুদ্ধি অভিযানের অপারেশরগুলোর নেতৃত্বে দেবে র‌্যাব। তবে এই অভিযানের পুর্নাঙ্গ বাস্তবায়ণের জন্য আইনপ্রয়োগকারী অন্য সংস্থাগুলোর সঙ্গে সমন্বয় করতে হবে। এর সঙ্গে রাজস্ব বিভাগ এবং দুর্নীতি দমন কমিশনকে সম্পৃক্ত করতে হবে।

৪. শুদ্ধি অভিযানে যত প্রভাবশালীই হোক না কেন সেই প্রভাবশালী ব্যক্তিকেও আইনের আওতায় আনতে হবে। তবে এই নিয়ে জনমনে যেন কোন আতঙ্ক সৃষ্টি না হয় সে ব্যাপারে খেয়াল রাখতে হবে। জনমনে আতঙ্ক সৃষ্টি করতে পারে এরকম কোন কর্মকাণ্ড থেকে বিরত থাকতে হবে।

সর্বশেষ, শুদ্ধি অভিযানে যাদেরকে শনাক্ত করা হয়েছে বা যাদের বিরুদ্ধে প্রাথমিক অভিযোগ পাওয়া গেছে তারা যেন বিদেশে পালিয়ে যেতে না পারে সে ব্যাপারে সতর্ক থাকতে হবে এবং সন্দেহভাজনদের বিদেশ যাওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে হবে।

আইন প্রয়োগকারী সংস্থার সূত্রগুলো বলছে, প্রধানমন্ত্রীর পাঁচ নির্দেশনার ভিত্তিতেই শুদ্ধি অভিযান পরিচালিত হচ্ছে। আগামী কয়েকদিনের মধ্যেই শুদ্ধি অভিযানের অবয়ব আরও স্পষ্ট হবে এবং শুদ্ধি অভিযানের আকৃতি প্রকৃতি আরও বৃদ্ধি পাবে, শুদ্ধি অভিযানের পরিধি আরও ব্যাপক বিস্তৃত হবে।






Related News

Comments are Closed