Main Menu

লবনের দাম বৃদ্ধির গুজবে সিলেটে লঙ্কাকান্ড

হাফিজুল ইসলাম লস্কর, সিলেট প্রতিনিধি :: সিলেটে লবণের দাম বাড়া নিয়ে চলছে গুজব। বাস্তবে লবনের দাম না বাড়লেও লবণ নিয়ে মানুষের মাঝে চলছে নানা আলোচনা। লবনের দাম বাড়ছে এমন গুজব সিলেটে ছড়িয়ে পড়েছে। সোমবার দুপুর থেকে লবনের দাম বাড়ার গুজব ছড়ায় একটি মহল। আর এ গুজব ছড়িয়ে পড়েছে সিলেটের উপজেলার বিভিন্ন হাট বাজার থেকে শুরু করে গ্রামেগঞ্জে। এ গুজবে সিলেটের প্রতিটি উপজেলায় ব্যবসায়ীরা লবনের নির্ধারীত দামের চেয়ে দ্বিগুণ ও তিনগুণ বেশি দামে লবন বিক্রি করেছেন। লবনের দাম বাড়ার খবর পেয়ে সাধারণ মানুষ আতংকিত হয়ে দোকানে দোকানে লবন কিনতে ভীড় করেছেন।

সোমবার বিকাল থেকে গোলাপগঞ্জ, বিশ্বনাথ, বিয়ানীবাজার, কানাইঘাট উপজেলায় গুজব ছড়িয়ে পড়লে কতিপয় অসাধু ব্যবসায়ীরা বিভিন্ন হাট বাজারে লবন বেশী দামে বিক্রি শুরু করছে । এতে সাধারণ মানুষের মাঝে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে। লবনের দাম বৃদ্ধি পাচ্ছে এমন খবরে সাধারণ মানুষ মুদি দোকান গুলোতে লবন ক্রয়ের জন্য ভীড় জমাচ্ছেন। কেউ কেউ বস্তা বস্তা লবন বেশীদামে ক্রয় করছে। ক্রেতারা জানায়, ‘শুনেছি লবনের দাম বেড়ে প্রতি কেজি ৫০শ থেকে ৭০ টাকায় দাঁড়িয়েছে। এমন খবরে আমরা লবন কিনে রাখছি, যাতে দাম বাড়লে আর কিনতে না হয়৷

বিয়ানীবাজার উপজেলার বৈরাগীবাজারে বেশি দামে লবন বিক্রি করায় ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে সিদ্দিক আহমদ নামের এক ব্যবসায়ীকে আটক করেছেন। সোমবার সন্ধ্যায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মৌসুমী মাহবুব এ ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। এ সময় তাঁর সাথে ছিলেন বিয়ানীবাজার থানার ওসি অবনী শংকর কর। আটকের বিষয়টি নিশ্চিত করেছেন বিয়ানীবাজার থানার ওসি অবনী শংকর কর। বিয়ানীবাজার উপজেলা নির্বাহী কর্মকর্তা মৌসুমী মাহবুব বলেন, আটক ব্যবসায়ীকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তার বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেয়া হবে। তিনি বলেন, উপজেলার কোথাও কোন ব্যবসায়ী বেশি দামে লবন বিক্রি করছেন এমন তথ্য পেলে আমরা আইনী ব্যবস্থা নেব। বেশি দামে লবন কিনলে দোকানের রশিদ সংগ্রহে রাখার আহবান করেন তিনি।

এছাড়াও গোলাপগঞ্জ থানার ওসি গোলাপগঞ্জ, হেতিমগঞ্জ বাজারে এবং বিশ্বনাথ উপজেলা প্রশাসন সোমবার রাতে লবণের দাম বাড়া নিয়ে গুজবে কান না দিতে মাইকিং করেছে। মাইকিং করে গুজবে বিভ্রান্ত না হওয়ার আহবান জানিয়েছেন প্রশাসন। এসময় তারা বলেন, গুজবে কান দেবেননা। দেশের সব জায়গায় লবণের প্রচুর মজুদ আছে। কেউ আধা কেজির উপর লবণ না কিনতে এসময় গ্রাহকদের কাছে তারা আহবান জানিয়েছেন। নির্ধারিত দামের উপর কেউ এক টাকা দাম নিলে প্রশাসন ব্যাবস্থা নিবে বলে হুঁশিয়ারি দেন তারা। 

এ গুজবের বিষয়ে সিলেটের পুলিশ সুপার বলেন, বাজারে নিত্য-প্রয়োজনীয় সামগ্রীর পর্যাপ্ত সরবরাহ রয়েছে। কোন নিত্য-প্রয়োজনীয় সামগ্রীর দাম বাড়তে পারে এমন গুজবে কান না দেয়ার জন্য সকলকে বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি।






Related News

Comments are Closed