Main Menu

যে কারণে ঘুমের মধ্যে মৃত্যু হতে পারে

সু-স্বাস্থ ডেস্ক : মৃত্যুর দিনক্ষণ কি আগে থেকে বলে দেয়া যায়! মৃত্যু তার পরোয়ানা নিয়ে হাজির হতে পারে যেকোনো সময়, যেকোনো অবস্থায়। এমনকী দিনশেষে যে প্রশান্তির ঘুম আমরা ঘুমাই, তার মধ্যেও ঘটতে পারে মৃত্যু। ঘুমের মধ্যে মৃত্যুর অনেকগুলো কারণ রয়েছে।

অনেকক্ষেত্রে শরীরের মাত্রাতিরিক্ত ওজন, শ্বাসযন্ত্রের সমস্যা, ঠান্ডা লেগে নাক বন্ধ হয়ে যাওয়া ও অন্যান্য কারণে মানুষের নাক ডাকার সমস্যা হতে পারে। তবে স্লিপ অ্যাপনিয়ার কারণেও নাক ডাকার সমস্যা হতে পারে যা বাড়িয়ে দিতে পারে অকালমৃত্যুর ঝুঁকি।

একটি গবেষণায় থেকে জানা গিয়েছে, স্লিপ ডিসঅর্ডারের এই সমস্যায় হৃৎপিণ্ডের ডান এবং বাঁ দিকের ভেন্ট্রিকুলারের মারাত্মক ক্ষতি হয়। সম্প্রতি একটি প্রতিবেদন অনুযায়ী, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রায় ৩ কোটি মানুষ ‘স্লিপ অ্যাপনিয়া’য় আক্রান্ত। জেনে নিন ঘুমের মধ্যে মৃত্যুর আরও কিছু কারণ-

♦হৃদরোগ: হৃদরোগে আক্রান্ত হয়ে, দম আটকে বেশির ভাগ সময়ই ঘুমের মধ্যে মৃত্যুর কারণ। তাই আপনি বা আপনার পরিবারের কেউ হৃদরোগে আক্রান্ত হলে তার চিকিৎসা, যত্ন ইত্যাদির খেয়াল রাখুন।

♦স্ট্রোক: ঘুমের মধ্যে মৃত্যুর আরেক কারণ হতে পারে স্ট্রোক। তাই স্ট্রোকের ঝুঁকি আছে এমন সবকিছু জীবনযাপন থেকে দূরে সরান। আপনার সতর্কতা ও সচেতনতাই সাহায্য করবে সুস্থ থাকতে।

♦ভয়ঙ্কর স্বপ্ন: এই বিষয়টি একটু অদ্ভুত। তবে বিশেষজ্ঞরা বলছেন, ঘুমের মধ্যে ভয়ঙ্কর কোনো স্বপ্ন দেখার কারণেও মৃত্যু হতে পারে মানুষের।

কার্বন মনোক্সাইডের অভাব: ঘরে কার্বন মনোক্সাইডের প্রভাবেও অনেক সময় ঘুমের মধ্যে মৃত্যু হতে পারে। এই ধরনের কোনো সমস্যা থাকলে আগেভাগেই চিকিৎসা করান।






Related News

Comments are Closed