Main Menu

মেহেদি পাতার যত ঔষধীগুণ

জীববৈচিত্র ডেস্ক : মানব শরীরের বিভিন্ন রোগ এসে বাসা বাধে। আর এইসব রোগ থেকে মুক্তি পেতে চেষ্টারও কমতি থাকে না সবার। তবে সহজ কিছু উপায়ে অনেক কঠিন রোগ থেকেও মুক্তি পাওয়া সম্ভব, তা অনেকেরই অজানা। তেমনি মেহেদি পাতা শুধু মাত্র হাত রাঙাতেই কাজে দেয় না। অনেক কষ্টদায়ক রোগ থেকেও মুক্তি দেয়। চলুন তবে জেনে নেয়া যাক মেহেদি পাতায় কী কী রোগ থেকে রেহাই পাওয়া সম্ভব-

পায়ের জ্বালাপোড়া রোধ
তাজা মেহেদি পাতা ভিনেগারে ভিজিয়ে এক জোড়া মোজার ভিতরে রেখে দিন। এবার এই মোজাটি পায়ে সারারাত পরে থাকুন। এটি পায়ের জ্বালাপোড়া কমিয়ে দেবে নিমিশেই।

মাথাব্যথা হ্রাস করতে
মেহেদি গাছের ফুল মাথা ব্যথা দূর করতে সাহায্য করে। মেহেদি গাছের ফুল পেস্ট করে এর সঙ্গে ভিনেগার মিশিয়ে নিন। এটি কপালে অথবা ব্যথার স্থানে লাগিয়ে রাখুন। এছাড়া মেহেদির পেস্টও ব্যবহার করতে পারেন।

মুখের ঘা ভাল করতে
এই মেহেদি দিয়ে তৈরি করে নিতে পারেন, মাউতওয়াশ। মেহেদি পাতার গুঁড়ো পানিতে গুলিয়ে নিন। এবার এটি দিয়ে কুলকুচি করুন। এটি মুখের ঘা দ্রুত ভাল করে থাকে এবং মুখ জীবাণুমুক্ত করে তোলে।

টাক পড়া রোধ
সরিষার তেলের সঙ্গে কয়েকটি মেহেদি পাতা দিয়ে জ্বাল দিন। এটি ঠান্ডা হয়ে গেলে মাথার তালুতে ব্যবহার করুন। এটি টাক পড়া প্রতিরোধ করবে।

খুশকি দূর করতে
খুশকি চুলের সবচেয়ে বড় শত্রু। এই খুশকি দূর করতে মেহেদি বেশ কার্যকরী। সরিষা তেল, মেথি, মেহেদি পাতা সেদ্ধ একসঙ্গে যোগ করে এটি চুলে ব্যবহার করুন। ১ ঘন্টা পর শ্যাম্পু করে নিন। এটি খুশকি দূর করে চুলকে করে তুলবে ঝলমলে সুন্দর।

ঘামচির জ্বালাপোড়া রোধ করতে
মেহেদির পেস্ট পিঠ, ঘাড় এবং ঘামাচি আক্রান্ত অন্যান্য স্থানে লাগান। এটি ঘামচির চুলকানি এবং জ্বালাপোড়া হ্রাস করতে সাহায্য করবে।

বাতের ব্যথা রোধে
বাত এবং বাতজনিত সবরকম ব্যথা দূর করতে মেহেদি তেল বেশ কার্যকর। ব্যথার স্থানে মেহেদি তেল ম্যাসাজ করে লাগিয়ে নিন। ভাল ফল পেতে এটি প্রতিদিন এক থেকে দুই মাস করুন।






Comments are Closed