Main Menu

মানবতার কল্যাণে প্রশংসনীয় একটি অর্গানাইজেশন,ফেঞ্চুগঞ্জ কল্যাণ সমিতি ইংল্যান্ড

মোঃ রুকুনুজ্জামান চৌধুরী :::::::

মানবতার কল্যাণে প্রশংসনীয় একটি অর্গানাইজেশন,ফেঞ্চুগঞ্জ কল্যাণ সমিতি ইংল্যান্ড। বিশ্ব পরিমণ্ডলে অবস্থানরত বাংলাদেশী কমিউনিটির কাছে ফেঞ্চুগঞ্জ কল্যাণ সমিতি একটি সুপরিচিত ও স্বনামখ্যাত নাম।

ফেঞ্চুগঞ্জ কল্যাণ সমিতি ইংল্যান্ড।
এটি একটি সেবামূলক,অলাভজনক এবং অরাজনৈতিক অর্গানাইজেশন। বর্তমান সময়ে পৃথিবীর বিভিন্ন দেশে অবস্থানরত ফেঞ্চুগঞ্জ উপজেলার প্রবাসী স্থায়ী/অস্থায়ী বাসিন্দাদের নিয়ে ঘটিত ফেঞ্চুগঞ্জ কল্যাণ সমিতির কেন্দ্রীয় বা মূল এই সংগঠন কিন্ত ইংল্যান্ড থেকেই যাত্রা শুরু করেছিল। যার প্রতিষ্টাতা সভাপতি ছিলেন মৃতঃ হাজী তফজ্জুল আলী সাহেব ও সাধারণ সম্পাদক ছিলেন লুৎফুল হক শ্যামা মিয়া।

পরোপকারী সমাজহিতৈষী গুরুজন ব্যক্তিরা সুদুর বিলেতে আয়েশি জীবনে বসবাসরত থেকেও নিজ জন্মভূমির জন্য সবসময়ই ছিল আলাদা একটা টান। জন্মভূমি ফেঞ্চুগঞ্জের স্বস্ব ক্ষেত্রে পিছিয়ে পড়াদের নিয়ে তাদের কল্যাণ চিন্তায় নিজ উদ্যোগে কাজ করার আকর্ষণ বিবেকে নাড়া দিত প্রায়শই। আর তাই ফেঞ্চুগঞ্জ এলাকার পিছিয়ে পড়া জনগোষ্ঠীর, বিশেষ করে হতদরিদ্রদের শিক্ষা ব্যবস্থার উন্নয়ন,দরিদ্র জনগোষ্ঠীর পাশে দাঁড়ানো,অসুস্থ অসহায় চিকিৎসা সেবা, নিম্নমধ্যবিত্ত বা দরিদ্র পরিবার গুলোর সামাজিক ও পারিবারিক এবং পারিপার্শ্বিক স্বাভাবিক সহাবস্থানিক চিন্তা চেতনা থেকে মানবকল্যাণে কাজ করার মহান ব্রত নিয়ে তাঁরা অতি অল্পসংখ্যক লোক নিয়েই গঠন করেন ফেঞ্চুগঞ্জ কল্যাণ সমিতি।

হাটি হাটি পা পা করেই আজকের এই অবস্থানে ফেঞ্চুগঞ্জ কল্যাণ সমিতি আজ ইংল্যান্ড এর গণ্ডি পেরিয়ে পৃথিবীর বিভিন্ন দেশে প্রবাসী ফেঞ্চুগঞ্জবাসী নিয়ে গঠিত ফেঞ্চুগঞ্জ কল্যাণ সমিতি আলহামদুলিল্লাহ নিরলসভাবে কাজ করে যাচ্ছে এর মধ্যে উল্লেখযোগ্য ফেঞ্চুগঞ্জ কল্যাণ সমিতি কুয়েত, ও ফেঞ্চুগঞ্জ কল্যাণ সমিতি কাতার। নতুন করে ফেঞ্চুগঞ্জ এলাকার একঝাক তরুন ইউরোপের দেশ গ্রীস এ অবস্থানরত গ্রীস প্রবাসীরা ফেঞ্চুগঞ্জ কল্যাণ সমিতি গ্রীস নামে কার্যক্রম করতে সামাজিক যোগাযোগে আত্মপ্রকাশ করেছেন ।

কিন্তু মূল এই অর্গানাইজেশন এর সাথে জড়িত সাবেক ও বর্তমান মিলিয়ে অনেকেরেই প্রশ্ন বা আফসোস সুলভ জিজ্ঞাসা নিজেদের কাছেই? যে উদ্দেশ্য ও লক্ষ্য সামনে রেখে রাজনৈতিক,আঞ্চলিক,পারিবারিক ও সাম্প্রদায়িক জাতিভেদাভেদের ঊর্ধ্বে থেকে মানব কল্যাণে কাজ করার কথা ছিল তা-কি আদৌ সম্ভব হয়েছে? তাই আজকের এই দিনে পুরোনো সকল ভেদাভেদ ভূলেগিয়ে নিজেদের সংকীর্ণতা বলি আর পংখিলতা বলি কিংবা হোক সফলতা, এসকল তিক্ত ও সুচারু অভিজ্ঞতা কাজে লাগিয়ে ফেঞ্চুগঞ্জ কল্যাণ সমিতি ইংল্যান্ড পুরোটাই ঢেলে সাজাতে সংশ্লিষ্ট সবাই বদ্ধপরিকর। স্বচ্ছ ও গতিশীল নেতৃত্বদান, যোগ্য সংঘটক তৈরি এবং মানব কল্যাণে অর্গানাইজেশনকে আরোও গতিশীল করতে সকল প্রকার সংকীর্ণতা ও পংখিলতার বিনাশ সাধনে গণতান্ত্রিক সমাধিকার প্রক্রিয়ায় আগামী ১৫ সেপ্টেম্বর অনুষ্টিত হতে যাচ্ছে ফেঞ্চুগঞ্জ কল্যাণ সমিতি ইংল্যান্ড (কেন্দ্রীয় শাখা) এর নির্বাচন।

আর এই প্রক্রিয়ার মাধ্যমে ইংল্যান্ড অবস্থানরত ফেঞ্চুগঞ্জ এলাকার প্রবাসীদের নিয়ে গঠিত ফেঞ্চুগঞ্জ কল্যাণ সমিতি পাবে যুগোপযোগী সৎ ও দক্ষ ও যোগ্য নেতৃত্ব। মানবতার জয় হোউক যুগযুগ মানবতার কল্যাণে নিঃস্বার্থভাবে কাজ করে যাক ফেঞ্চুগঞ্জ কল্যাণ সমিতি। প্রতিষ্টাতাকারী মৃত মুসলিম ব্যক্তিদের মাগফেরাত কামনা করছি আল্লাহতালা তাদেরকে ক্ষমা করে দিন এবং জান্নাতুল ফেরদৌস নসীব করুন।

আর যোগ্য নেতৃত্বের বলিষ্টতায় এগিয়ে যাক মানবতাবাদী এই সংগঠন।

সম্পাদনায় এমরান আহমেদ






Related News

Comments are Closed