Main Menu

মতলব লঞ্চঘাটে আবর্জনার কারনে পরিবেশ ও পানি দূষণ

মোঃ আব্দুল আলী দেওয়ান,চাঁদপুর থেকে ::
চাঁদপুর জেলার মতলব দক্ষিন থানার অন্তর্গত ঐতিহাসিক মতলব বাজার যা মেঘনা ধনাগোধা নদীর তীরে অবস্থিত। বিভিন্ন অফিস, সরকারি কার্যালয়, মতলব দক্ষিন থানা, উপজেলা কার্যালয় এই বাজারকে ঘিরেই গড়ে উঠে। প্রতিনিয়ত হাজারো মানুষের ক্রয়-বিক্রয় নদীর তীরে অবস্থিত এই মতলব বাজারে।
আমাদের এই মতলব বাজার অবস্থিত মতলব দক্ষিন পৌরসভার অধিনে।

এই বাজারে রয়েছে একটি পুরনো লঞ্চঘাট। যেখানে প্রতিনিয়ত ঢাকা থেকে মতলব এবং মতলব থেকে নারায়নগঞ্জ চলাচল করতো অনেক লঞ্চ কিন্তু যদিও বর্তমানে স্থলপথের চাহিদা বেশি থাকার কারনে মতলবের লঞ্চ চলাচল নেই বল্লেই চলে।

মতলবের এই লঞ্চঘাটকে ঘিরে আজো জলপথে নানান পন্য রাজধানি শহর ও বাংলাদেশের অনেক জেলা শহর থেকে আনা নেওয়াসহ ব্যাবসা সংক্রান্ত কাজ সম্পন্ন হয়ে থাকে। কিন্তু পরিতাপের বিষয় হল আমাদের মতলব দক্ষিন থানার এই গুরুত্বপূর্ন বাজার সংলগ্ন লঞ্চঘাটে প্রচুর পরিমানে ময়লার স্তুপের কারনে অনেক দুর্ঘন্ধ ছড়াচ্ছে।

যা স্থানীয় জনসাধারণ সহ সেখানে অবস্থিত দোকানদারদের জন্য সমস্যার সৃস্টি করছে।
সমস্ত বাজারের ব্যাবসায়ীরা এবং বাজার পরিস্কারের সব ময়লা আবর্জনা এনে এখানে ফেলা হয়। যার ফলে পরিবেশ দুষিত হচ্ছে, দুষিত হচ্ছে জলাশয় এবং নদীর মধ্যে মাছের ধ্বংস সাধিত হচ্ছে।

এতে করে নানা রোগ সৃষ্টি হয়ে মানুষের দৈনন্দিন জীবনে ব্যাঘাত ঘটছে। এরই সাথে হারাচ্ছে নদীর নাব্যতা ও গভীরতা। এছাড়াও আমাদের এই মতলব থানা একটি কৃষি প্রধান এলাকা।






Related News

Comments are Closed