Main Menu

ভোটার তুলনামূলক কম উপস্থিতিতে শেষ হলো ঢাকার দুই সিটির ভোট গ্রহণ গননা চলছে।।

হলিবিডি ডেস্কঃ ভোটার উপস্থিতিতে শেষ হলো ঢাকার দুই সিটির ভোট গ্রহণ। নির্বাচন ঘিরে কোনো সংঘাতের খবর পাওয়া যায়নি। প্রার্থীদেরও নেই তেমন কোনো অভিযোগ। সকাল আটটায় শুরু হয়ে ভোট গ্রহণ শেষ হয় বেলা চারটায়।

আজ ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) মেয়র পদে আজ বৃহস্পতিবার উপনির্বাচন হয়। আজই এ সিটির নতুন ১৮টি ওয়ার্ডের সাধারণ নির্বাচন, দুইটি ওয়ার্ডে উপনির্বাচন এবং ঢাকা দক্ষিণ সিটির (ডিএসসিসি) নতুন ১৮টি ওয়ার্ডের সাধারণ নির্বাচনের ভোট নেওয়া হয়।

এই নির্বাচনে বেশির ভাগ রাজনৈতিক দলই অংশ নেয়নি। বিশেষ করে বিএনপি অংশ না নেওয়ায় ভোট ঘিরে শুরু থেকেই সাধারণ মানুষের মধ্যে তেমন কোনো আগ্রহ ছিল না। অংশগ্রহণ ও প্রতিযোগিতামূলক না হওয়ায় নিরুত্তাপ নির্বাচন ঘিরে ভোটারদের মধ্যেও এক ধরনের নিস্পৃহ ভাব আগেই ছিল। আজ ভোটের দিন ভোটারদের সেই নিস্পৃহ ভাবই লক্ষ করা গেছে।

ভোটগ্রহণ শেষে এখন চলছে ভোট গণনা।

ডিএনসিসির মেয়র আনিসুল হকের মৃত্যুর কারণে এখানে মেয়র পদে উপনির্বাচন হচ্ছে। এখানে মেয়র পদে পাঁচজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। তাঁদের মধ্যে রয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের আতিকুল ইসলাম, জাতীয় পার্টির মো. শাফিন আহমেদ, ন্যাশনাল পিপলস পার্টির মো. আনিসুর রহমান দেওয়ান, প্রগতিশীল গণতান্ত্রিক পার্টির শাহীন খান ও স্বতন্ত্র মো. আবদুর রহিম।

ডিএনসিসির ১৮টি সাধারণ ওয়ার্ডে ১১৬ জন ও সংরক্ষিত ওয়ার্ডে ৪৫ জন প্রার্থী ছিলেন। ডিএসসিসির ১৮টি সাধারণ ওয়ার্ডে প্রার্থী ছিলেন ১২৫ জন ও সংরক্ষিত ওয়ার্ডে ৪৫ জন।

আজ যেসব ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচন হয়েছে, সেসব ওয়ার্ডে অপেক্ষাকৃত বেশি ভোটার উপস্থিতি ছিল। তবে যেখানে শুধু মেয়রের ভোট হয়েছে, সেখানে ভোটার তুলনামূলকভাবে অনেক কম হয়েছে।

ঢাকা উত্তরের ২১ নম্বর ওয়ার্ডের উপনির্বাচনে ৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। আর ৯ নম্বর সাধারণ আসনে একজন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

আজ নির্বাচনে অভিযোগ, জালভোট বা হাঙ্গামার ঘটনা ছিল না। এসবের বাইরে আলোচ্য বিষয় হয়ে দাঁড়ায় ভোটারদের কম উপস্থিতি। আজ সকাল থেকেই আকাশ ছিল মেঘলা। বৃষ্টি হয়েছে কোথাও কোথাও। এই বৃষ্টিকে তাই ভোটার কম আসার একটি কারণ বলেছেন ডিএনসিসিতে আওয়ামী লীগের মেয়র প্রার্থী আতিকুল ইসলাম। কম উপস্থিতি দেখে বৃষ্টির এই দিনটিতে ভোটারদের ‘গরম চা আর খিচুড়ি খেয়ে’ ভোট দিতে আসারও অনুরোধ করেছেন এই প্রার্থী। স্ত্রী ও মেয়েকে সঙ্গে নিয়ে উত্তরার আজমপুরের নবাব হাবিবুল্লাহ মডেল স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে ভোট দেন তিনি। নিজের বিজয়ের বিষয়ে আশাবাদও ব্যক্ত করেন আতিক।

ভোটারের উপস্থিতি কম হওয়ায় হতাশা প্রকাশ করেছেন ডিএনসিসিতে জাতীয় পার্টির প্রার্থী সংগীত শিল্পী শাফিন আহমেদ। এই প্রার্থী মনে করেছেন, আগের নির্বাচনগুলো সুষ্ঠু না হওয়ায় মানুষ নির্বাচন থেকে মুখ সরিয়ে নিয়েছে। শাফিন ভোট দেন রাজধানীর গুলশানের মানারাত ইন্টারন্যাশনাল স্কুলের কেন্দ্রে। নির্বাচনে কিছু অনিয়ম চোখে পড়েছে বলেও জানান। তবে ভোট গ্রহণের পর বিস্তারিত জানাবেন বলে জানান শাফিন।

ভোটারদের উপস্থিতি কম হওয়ার বিষয়টি স্বীকার করেছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। তবে এর দায় তিনি দিয়েছেন রাজনৈতিক দল এবং প্রার্থীদের। সিইসির কথা, নির্বাচন কমিশন (ইসি) ভোটের পরিবেশ তৈরি করে। তারা ভোটার আনে না।
ভোটারের উপস্থিতি কম হওয়ার পেছনে দুটো কারণের কথা উল্লেখ করেন সিইসি। নুরুল হুদা বলেন, একটি কারণ হলো, এ নির্বাচনের মেয়াদ অল্প দিনের। ফলে ভোটারদের আগ্রহ কম। আবার এখানে সব দল অংশ নেয়নি। এতেও উপস্থিতি কম হয়েছে।

আর আজকের নির্বাচন সম্পর্কে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, এটা অংশগ্রহণমূলক নির্বাচন হয়নি। অংশগ্রহণমূলক না হলে ভোটারদের উৎসাহও থাকে না বলে জানান।

তবে ভোটের দিন সাংবাদিক ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছ থেকে কোনো অভিযোগ পাওয়া যায়নি বলে মন্তব্য করেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া। তবে ভোটারের উপস্থিতি যে কম, তা স্বীকার করেছেন ডিএমপি কমিশনার।






Related News

Comments are Closed