Main Menu

প্রধানমন্ত্রীর ছবি সম্বলিত ১০০ টাকার নোটের ছবি ‘বানোয়াট’কোনো মাধ্যমে না ছড়াতে কেন্দ্রীয় ব্যাংকের অনুরোধ

তথ্য প্রযুক্তিঃ
ফেসবুকে প্রধানমন্ত্রীর ছবি সম্বলিত ১০০ টাকার নোটের যে ছবি ছড়িয়ে পড়েছে সেটি বানোয়াট বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

আজ মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ব্যাংক বলেছে, ওই ধরনের কোনো ব্যাংক নোট তারা ছাপেনি, ছাপার সিদ্ধান্তও হয়নি।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘এ নোটের সম্মুখভাগের বামপাশে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পেছনভাগে বঙ্গবন্ধু স্যাটেলাইটের ছবি রয়েছে। ফেইসবুকের কতিপয় আইডির মাধ্যমে এ তথ্য ছড়ানো হয়েছে যা অনেক গণ্যমান্য ব্যক্তি কর্তৃক শেয়ার করা হচ্ছে। বাংলাদেশ ব্যাংক কর্তৃক এ ধরনের ছবি সম্বলিত কোনো প্রকার নোট মুদ্রণের উদ্যোগ গ্রহণ করা হয়নি অর্থাৎ, ফেসবুকের মাধ্যমে যে নোটের ছবি দেখা যাচ্ছে, তা সম্পূর্ণ বানোয়াট ও ভিত্তিহীন।‘

জনমনে ‘বিভ্রান্তি সৃষ্টিকারী’ এ ধরনের নোটের ছবি ফেসবুক বা অন্য কোনো মাধ্যমে না ছড়াতে সবাইকে অনুরোধ জানানো হয়েছে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে।

বর্তমানে বিভিন্ন মানের ৫২ ধরনের ব্যাংক নোট ও ১১ ধরনের কয়েন বাজারে রয়েছে। নতুন ছাপা হওয়া সব কাগুজে নোটেই বঙ্গবন্ধুর ছবি রয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক সিদ্দিকুর রহমান সুমন বলেন, ‘যারা ফেসবুক ও সোশ্যাল মিডিয়ায় বানোয়াট নোটের ছবি ছড়াচ্ছে তাদের চিহ্নিত করে ব্যবস্থা নেয়ার জন্য মতিঝিল থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে।’

বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালের জুনে প্রথম ১০ টাকার নোট বাজারে ছাড়ে কেন্দ্রীয় ব্যাংক। সেপ্টেম্বরে অবমুক্ত করা হয় ১০০ টাকার নোট। ওই দুই নোটেই বঙ্গবন্ধুর ছবি ছিল।

পরে ধাপে ধাপে বিভিন্ন সময়ে ১, ২, ৫, ২০, ৫০, ৫০০ টাকার নোট বাজারে আসে। ২ টাকার নোট প্রথম বাজারে ছাড়া হয় ১৯৮৮ সালে। আর ২০০৮ সালে বাজারে আসে ১০০০ টাকার নোট যা বর্তমানে বাংলাদেশের সর্বোচ্চ মূল্যমানের নোট।

এসব নোটের প্রত্যেকটিরই নকশায় পরিবর্তন এসেছে একাধিকবার। কিছু নোট বাতিল করে বাজার থেকে তুলে নেয়াও হয়েছে।

১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর তার ছবি বাদ নিয়ে নতুন নোট ছাপানো হয়। ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর আবার টাকার নোটে বঙ্গবন্ধুর ছবি যুক্ত হয়।

২০০১ সালে বিএনপি সরকার ক্ষমতায় ফিরলে আবারও একই চিত্র দেখা যায়। কিছু নোটের নতুন সংস্করণ বাজারে ছাড়া হয় বঙ্গবন্ধুর ছবি ছাড়াই।

২০০৯ সালে আওয়ামী লীগ সরকারে আসার পর সব নোটে বঙ্গবন্ধুর ছবি রাখার সিদ্ধান্ত হয়। পরে ধাপে ধাপে বঙ্গবন্ধুর ছবি সম্বলিত সব ধরনের নতুন নোট বাজারে ছাড়া হয়।






Related News

Comments are Closed