Main Menu

পেঁয়াজের চাহিদা মেটাতে তিন দেশ থেকে আমদানি করা পেঁয়াজ চট্টগ্রামে এসে পৌঁছেছে

অর্থবানিজ্য ডেস্ক : পেঁয়াজের চাহিদা মেটাতে তিন দেশ থেকে আমদানি করা পেঁয়াজ চট্টগ্রামে এসে পৌঁছেছে। এরমধ্যে এসেছে মিয়ানমার থেকে ৬৫০ মেট্রিক টন এবং মিশর ও চীন থেকে আরো প্রায় ৪ লাখ হাজার কেজি পেঁয়াজ। দুই-একদিনের মধ্যেই এসব পেঁয়াজ বাজারে আসবে বলে জানা গেছে। তখন বাজার স্থিতিশীল হবে বলে আশা সংশ্লিষ্টদের।

সোমবার সন্ধ্যায় চট্টগ্রাম বন্দর সূত্রে জানা গেছে, বন্দরে চার জাহাজ ভর্তি পেঁয়াজ এসে পৌঁছেছে। এসব পেঁয়াজ মঙ্গলবার থেকে খালাস শুরু হবে।

টেকনাফ স্থলবন্দর শুল্ক বিভাগ সূত্রে জানা গেছে, গত কয়েক সপ্তাহ থেকে এ পর্যন্ত মিয়ানমার থেকে টেকনাফ স্থলবন্দর দিয়ে তিন হাজার ৫৭৩ টন পেঁয়াজ আমদানি হয়েছে। খালাসের অপেক্ষায় পেঁয়াজ ভর্তি ট্রলার বন্দর ঘাটে নোঙর করে আছে। এছাড়া আরো একাধিক ট্রলার স্থলবন্দরের পথে মিয়ানমার থেকে রওনা দিয়েছে।

এর আগে বিকেলে বাণিজ্য সচিব ড. মোহাম্মদ জাফর উদ্দিন সাংবাদিকদের জানিয়েছেন, চট্টগ্রাম বন্দরে মিশর ও তুরস্ক ছাড়াও মিয়ানমার থেকে চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। মঙ্গলবার এই পেঁয়াজ খালাস হয়ে বাজারে পৌঁছে যাবে।

পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় রাজধানীসহ সারাদেশে ১৮৭টি ট্রাকে ৪৫ টাকা করে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি করছে টিসিবি। একই দামে ঢাকার ৩৫টি পয়েন্টে বিক্রি হচ্ছে।

এদিকে উৎপাদনে ঘাটতি দেখা দেয়ায় পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করেছে ভারত সরকার। ফলে যশোরের বেনাপোল বন্দর দিয়ে গতকাল রোববার থেকে বাংলাদেশে কোনো ধরনের পেঁয়াজ আমদানি হয়নি।






Related News

Comments are Closed