Main Menu

পরিবর্তন হলো পাঁচ জেলার নাম

হলিবিডি ডেস্ক :: বন্দর নগরী চট্টগ্রামসহ দেশের পাঁচটি জেলার ইংরেজি নামের বানান পরিবর্তন করা হয়েছে। বাংলা নামের সঙ্গে সামঞ্জস্য আনতে এই পাচঁ জেলার নামের ইংরেজি বানান পরিবর্তন করেছে সরকার। ইংরেজি বানান পরিবর্তন করা জেলা গূলো হল চট্টগ্রাম, বরিশাল, কুমিল্লা, বগুড়া ও যশোর।

সোমবার প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় এ সংক্রান্ত প্রস্তাবটি পাস হয়। সভাশেষে মন্ত্রিপরিষদ সচিব (সমন্বয় ও সংস্কার) এএনএম জিয়াউল আলম সাংবাদিকদের বলেন, ‘গেজেট পাস করে এখন প্রস্তাবটি বাস্তবায়ন করা হবে।’

আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় এই পাঁচ জেলার নামের ইংরেজি বানান পরিবর্তনের প্রস্তাব অনুমোদন দেয়া হয়।

মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম সচিবালয়ে সাংবাদিকদের বলেন, কিছু কিছু জেলার নামের বানান ব্রিটিশ আমলে করা ছিল। এগুলো পরিবর্তনের প্রয়োজন ছিল। আজ তা করা হলো।

এতদিন চট্টগ্রাম জেলা ও বিভাগের ইংরেজি বানান ছিল Chittagong যা এখন বাংলা নামের সঙ্গে মিলিয়ে Chattogram করা হয়েছে। চট্টগ্রামের প্রস্তাবিত বানান ছিল Chattagram।

বরিশালের ইংরেজি বানান Barisal-এর স্থলে Barishal এবং বগুড়ার বানান Bogra-এর স্থলে Bogura করা হয়েছে। বগুড়ার প্রস্তাবিত নামের বানান ছিল Bagura।

যশোরের বানান Jessore-এর বদলে Jashore এবং কুমিল্লার বানান Comilla-এর স্থলে Cumilla করা হয়েছে। কুমিল্লার প্রস্তাবিত নামের বানান ছিল Kumilla।
এরআগে নিকার সভার জন্য মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম স্বাক্ষরিত এক সারসংক্ষেপে বলা হয়, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বাংলা নামের সঙ্গে সামঞ্জস্য রেখে নাম পরিবর্তনের প্রস্তাব পাঠানো হয়।

বর্তমানে চট্টগ্রামের ইংরেজি বানান Chittagong, কুমিল্লার বানান Comilla, বরিশাল বানান Barisal, যশোরের বানান Jessore ও বগুড়ার বানান Bogra।
এখন Chittagong-এর পরিবর্তে বানান হবে Chattagram, Comilla-এর পরিবর্তে Cumilla, Barisal-এর পরিবর্তে Barishal, Jessore-এর পরিবর্তে Jashore এবং Bogra-এর পরিবর্তে Bogura করার প্রস্তাব অনুমোদন করা হয়।

নতুন বিভাগ, জেলা, উপজেলা, থানা গঠনসহ পুনর্বিন্যাস, নতুন মন্ত্রণালয় ও বিভাগ গঠনসহ বিভিন্ন প্রশাসনিক ইউনিট গঠন ও পুনর্গঠনের সিদ্ধান্ত দেয় নিকার। পদাধিকার বলে প্রধানমন্ত্রী এই কমিটির আহ্বায়ক।






Related News

Leave a Reply

Your email address will not be published.