Main Menu

দাবি মানলেও ক্লাসে ফিরছে না ভূমি ব্যবস্থাপনা অনুষদের শিক্ষার্থীরা

হলিবিডি প্রতিনিধিঃ
পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) ভূমি ব্যবস্থাপনা ও প্রশাসন অনুষদের শিক্ষার্থীদের দাবি মেনে নিলেও ক্লাসে যাচ্ছে না অনুষদটির শিক্ষার্থীরা। বিএসসি ডিগ্রির পরিবর্তে আইন ডিগ্রির দাবিকে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছিল অনুষদটির শিক্ষার্থীরা।

বিগত ৫ নভেম্বর একাডেমিক কাউন্সিলের বৈঠকে আলোচনার মাধ্যমে তাদের দাবি মেনে নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

কিন্তু আইনের ডিগ্রির জন্য কি ধরনের কোর্স কারিকুলাম থাকবে সে ব্যাপারে কোনো সিদ্ধান্ত না হওয়ায় বিপাকে পড়েছেন শিক্ষার্থীরা। যার ফলে শিক্ষার্থীরা ক্লাস করতেও পারছে না। তবে শিক্ষার্থীরা জানান, প্রশাসনের গাফেলাতির কারণে এই কোর্স কারিকুলাম ঠিক হচ্ছে না। এ ছাড়াও বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি নিয়েও ক্ষুব্ধ শিক্ষার্থীরা। ভর্তি বিজ্ঞপ্তিতে উল্লেখ আছে, আইন ও ভূমি প্রশাসন অনুষদে ভর্তির জন্য শুধুমাত্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। অন্য বিভাগের শিক্ষার্থীরা কেন আইন ও ভূমি প্রশাসন অনুষদে ভর্তি পরিক্ষায় অংশ নিতে পারবে না এই কথা শিক্ষার্থীরা প্রশাসনের কাছে জানান।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্ত এ ব্যাপারে বলেন, এ বছর শুধু বিজ্ঞানের শিক্ষার্থী ভর্তি করা হবে। পরের বছর থেকে সব বিভাগের শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

আইনের ডিগ্রি দিলেও কোর্স কারিকুলাম কেমন হবে তা নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা। শিক্ষার্থীদের দাবি, যেহেতু আমাদের আইনের ডিগ্রি দেবে সেহেতু আমরা আইন সম্পর্কিত বিষয় পড়ব। সেই সাথে পূর্বের বিএসসির বিষয়গুলো বাদ দিয়ে নতুন কোর্স কারিকুলাম তৈরি করার দাবি জানান শিক্ষার্থীরা।
ভূমি ব্যবস্থাপনা অনুষদের শিক্ষার্থী মহিববুল্লাহ বলেন, শিক্ষকদের মতের পার্থক্যের কারনে মূলত নতুন কোর্স কারিকুলাম ঠিক করা হচ্ছে না। আমাদের পূর্বে যে বিএসসির বিষয়গুলো ছিল সেগুলো বাদ দিয়ে নতুন আইনের কোর্স দিয়ে কোর্স কারিকুলাম সাজাতে হবে এবং সেই সাথে আমরা দ্রুত এটার সমাধান চাই।

অনুষদটির ডিন অধ্যাপক ড. পূর্ণেন্দু বিশ্বাস বলেন, অনুষদের কয়েকজন শিক্ষক দেশের বাইরে আছে তারা দেশে আসলে প্রশাসনের সাথে বসে আমরা একটা সামঞ্জস্যপূর্ণ কোর্স কারিকুলাম ঠিক করব। তারপর থেকে সবকিছু ঠিক হয়ে যাবে বলে আশা করি।






Related News

Comments are Closed