Main Menu

একটানা ১৫ হাজার কিলোমিটার চলবে বিশ্বের দীর্ঘতম ফ্লাইট

হলিবিডি ডেস্ক:সিঙ্গাপুর থেকে নিউ ইয়র্কের দূরত্ব প্রায় ১৫ হাজার কিলোমিটার। এ দূরত্ব অতিক্রম করার জন্য প্রায় ২০ ঘণ্টা সময় লাগে।দীর্ঘ এ পথে এবার সরাসরি ফ্লাইট চালু করতে যাচ্ছে সিঙ্গাপুর এয়ারলাইন্স।টানা ২০ ঘণ্টার ফ্লাইটে সিঙ্গাপুর থেকে নিউ ইয়র্ক সংযুক্ত করার জন্য বিভিন্ন কারিগরি বিষয় পর্যালোচনা করছে সিঙ্গাপুর এয়ারলাইন্স। এজন্য তাদের নতুন এয়ারবাস এ৩৫০-৯০০ ইউএলআর(আল্ট্রা লং রেঞ্জে) প্রস্তুত হচ্ছে।এটি হতে চলেছে বিশ্বের সবচেয়ে দীর্ঘতম ননস্টপ ফ্লাইট। এ বছরের শেষ নাগাদ ফ্লাইটটি চালু হবে বলে জানিয়েছে সিঙ্গাপুর এয়ারলাইন্স।

চলতি মাসের ২৩ এপ্রিল সোমবার পরীক্ষামূলক উড্ডয়ন সম্পূর্ণ করেছে।এর আগেও সিঙ্গাপুর এয়ারলাইন্স এ রুটে ফ্লাইট চালিয়েছে। তবে সে সময় রুটটি পরিচালনার উপযুক্ত উড়োজাহাজ ছিল না।এয়ারবাস এ৩৮০ এ পথে প্রথম বাণিজ্যিক কার্যক্রম শুরু করে।

এরপর তা বন্ধ করে দেওয়া হয়। এবার এয়ারবাস এ৩৫০-৯০০ ইউএলআর দিয়ে ফ্লাইটটি পুনরায় চালু করা হবে।বিশ্বের দীর্ঘতম রুটের জন্য এয়ারবাসের প্লেনটিকে বিশেষভাবে তৈরি করা হচ্ছে।

এয়ারলাইন্স কর্তৃপক্ষ জানিয়েছে উড়োজাহাজটির অভ্যন্তরের সিলিং আগের তুলনায় উঁচু এবং সংবেদনশীল এলইডি বাতি রয়েছে। এছাড়া এর কিনারের দেয়ালগুলো টিউবের মতো নয়, প্রায় সোজা। ফলে এতে কক্ষের মতো অনুভূতি হবে যাত্রীদের। এছাড়া এর ভেতরের শব্দও বেশ কম এবং জানালাগুলো আগের তুলনায় বড় হওয়ায় যাত্রীদের সুবিধা হবে বলে আশাবাদী এয়ারলাইন্স কর্তৃপক্ষ।






Leave a Reply

Your email address will not be published.