Main Menu

আন্তর্জাতিক ক্রিকেটকে আমলার গুডবাই

খেলাধুলা ডেস্ক : আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি ব্যাটসম্যান হাশিম আমলা। ৩৬ বছর বয়সী আমলা তার ১৫ বছরের ক্রিকেট ক্যারিয়ারে প্রোটিয়া দলের হয়ে তিন ফরম্যাটে ৩৪৯টি ম্যাচ খেলছেন। দেশের জার্সি গায়ে মোট ৫৫টি সেঞ্চুরি করেছেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও আমলা ঘরোয়া ক্রিকেটে খেলবেন।

এক সময়ে শুধুমাত্র লাল বলের ক্রিকেট বিশেষজ্ঞ হিসেবে তাকে ধরা হলেও ওয়ানডে ক্রিকেটে আমলার রেকর্ড যে কোনো ক্রিকেটারের কাছে ঈর্ষার বিষয়। দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ২-৭ হাজার রান করেন তিনি। সাদা বলের ক্রিকেটে ৫০-এর বেশি গড় ও ১০০-এর বেশি স্ত্রাইক রেট নিয়ে নিজের ক্রিকেটার জীবনে ইতি টানলেন। দক্ষিণ আফ্রিকার হয়ে ওয়ানডে ক্রিকেটে সর্বাধিক ২৭টি সেঞ্চুরি তার।

ক্যারিয়ারের শুরুতে নানা কারণে সমালোচনায় ক্ষতবিক্ষত হয়েছিলেন আমলা। কিন্তু, সময় যত এগিয়েছে আমলা ব্যাটেই জবাব দিয়েছেন সেসব সমালোচনার। দক্ষিণ আফ্রিকার হয়ে পাঁচ দিনের ক্রিকেটে একমাত্র ট্রিপল সেঞ্চুরির মালিক আমলা। ২০১০ এবং ২০১৩ সালে তিনি দেশের বর্ষসেরা ক্রিকেটারের সম্মান পান।

অল্প সময়ের জন্য হলেও দেশকে নেতৃত্ব দিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জয় এনে দেন আমলা। আইসিসি র‍্যাঙ্কিংয়ে বেশ কিছু সময় শীর্ষস্থান ছিল তার দখলে। ডেল স্টেইনের পর আমলার অবসর দক্ষিণ আফ্রিকার কাছে বড় ধাক্কা। দলে যে অভিজ্ঞতার অভাব দেখা দেবে তা বলার অপেক্ষা রাখে না।






Related News

Comments are Closed